300X70
সোমবার , ২৭ জুন ২০২২ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জবিতে আঁচল ফাউন্ডেশনের আত্মহত্যা বিরোধী সচেতনতা মূলক ক্যাম্পেইন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৭, ২০২২ ১১:১৭ অপরাহ্ণ

জবি প্রতিনিধি : বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যার মূলে যে কারন সমূহ রয়েছে তার মধ্যে পোস্টট্রম্যাটিক স্ট্রেস ডিসঅর্ডার (PTSD) অন্যতম একটি কারন।পোস্টট্রম্যাটিক স্ট্রেস ডিসঅর্ডার (PTSD) হলো এক ধরণের মানসিক ব্যাধি যা এমন ব্যক্তিদের মধ্যে হতে পারে যারা কোন প্রাকৃতিক দুর্যোগ, কোন গুরুতর দুর্ঘটনার সম্মুখীন হয়েছে এবং যেখানে দেখা যাচ্ছে যে এর বড় একটা অংশই একটা পর্যায়ে আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। আর এই মানসিক বিপর্যয় থেকে কিভাবে উত্তরন সম্ভব তার প্রেক্ষিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে একটি সচেতনতামূলক ক্যাম্পেইন চালিয়েছে আঁচল ফাউন্ডেশন। আজ সোমবার (২৭ জুন) বেলা ১১ টার দিকে ক্যাম্পেইনটি অনুষ্ঠিত হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আঁচল ফাউন্ডেশনের চ্যাপ্টার কো-অর্ডিনেটর আফরোজা জাহান তাজিন বলেন, আজকের আমাদের ক্যাম্পেইন মূল উদ্দেশ্য ছিলো ইদানীংকালে আমরা লক্ষ্য করছি যে পোস্টট্রম্যাটিক স্ট্রেস ডিসঅর্ডারে (PTSD) আক্রান্ত অনেক শিক্ষার্থী আত্মহত্যার পথ বেঁচে নিয়েছে। তাই আমরা তাদেরকে এ বিষয়ে সচেতনতার জন্যই আজকে আমাদের এ প্রচরনা।

আত্মহননকারীদের মধ্যে যদি বড় একটা অংশ এই পোস্টট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারে না আক্রান্ত হতো তাহলে ১.৬ শতাংশ আত্মহত্যার ঘটনা প্রতিরোধ করা যেতো। তাই আঁচল ফাউন্ডেশন সকলকে সচেতনার জন্য এ ধরনের ক্যাম্পেইনের আয়োজন করে যাচ্ছে তারই অংশ হিসেবে আজকের আমাদের বিশ্ববিদ্যালয়ে এ কার্যক্রম।

আঁচল ফাউন্ডেশনের ক্যাম্পেইনে অংশ নিয়ে বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের প্রভাষক বিজন বাড়ৈ বলেন, এই পিটিএসডির সাথে সরাসরি আত্মহত্যার পিছনে সরাসরি দায়ী। তাই সকলেরই জানা উচিৎ এ পিটিএসডি কি এবং কি কি কারনে এ পিটিএসডি পর্যায়ে যায়? তাই আমি বলবো এ বিষয়ে শিক্ষার্থীদের সচেতনতার জন্য যা যা করা দরকার আমাদের তা করতে হবে। তার জন্য এ ধরনের ক্যাম্পেইন ও সেমিনারের আয়োজন করে সকলকে সচেতনতা করাতে হবে।

আঁচল ফাউন্ডেশনের এ ধরনের ক্যাম্পেইন সম্পর্কে প্রক্টর অধ্যাপক মোস্তফা কামাল বলেন, ক্যাম্পাসে আঁলচ ফাউন্ডেশনের এ ধরনের উদ্যোগকে আমরা সর্বদাই স্বাগত জানাই। তারা যদি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সচেতনতা বিষয়ে যে কোন ধরনের করতে চায় তাহলে তাদের প্রশাসনের পক্ষ থেকে সর্বচ্চ সহযোগিতা করা হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, আমরা চাই না আর কোন শিক্ষার্থী মানসিকভাবে বিপর্যস্ত হয়ে আতমহত্যার মত সিদ্ধান্ত নিক। তাই শিক্ষার্থীদের মানসিকভাবে যেকোন সহযোগিতার জন্য আমরা কাউন্সিলিং সেন্টার করে দিয়েছি। আমরা চাই সেখানে সকলেরই অংশগ্রহণ থাকবে। আঁচল ফাউন্ডেশন যদি আমাদের কাউন্সিলিং সেন্টারের সাথে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় তাহলে আমাদের পক্ষ থেকে সর্বচ্চ সহযোগিতা থাকবে।

এছাড়াও ক্যাম্পেইনে আরও উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমেদ, রেজিস্ট্রার প্রকৌশলী ওয়াহিদুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টরবৃন্দ ও সাধারন শিক্ষার্থীরা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিদেশিদের প্রত্যাখ্যাত হয়ে বিএনপি সুর বদলেছে: তথ্যমন্ত্রী

ভারতে ‘টমেটো ফ্লু’ নামে নতুন ভাইরাস, সতর্কতা

মেঘনা ব্যাংক লিমিটেডের প্রথম ইসলামী ব্যাংকিং উইন্ডো’র কার্যক্রম শুরু

সংকট কাটিয়ে গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই: সিইসি

বাংলাদেশের অস্তিত্ব আর বঙ্গবন্ধু একসূত্রে গাঁথা: শেখ পরশ

যাত্রাবাড়ীতে বিদেশী পিস্তল ও রিভলবারসহ সন্ত্রাসী গ্রেফতার

এ বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা দাঁড়াল ৭১৬ জনে, ভর্তি এক লাখ ৪৫ হাজার ৩৩৫ জন

সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন দাখিলের সময় ৭৪ বার পেছালো

টেকনাফে ৩.১৬১ কেজি ক্রিস্টাল মেথ আইসসহ মায়ানমার নাগরিক আটক

কোন বিশ্ববিদ্যালয়ে কবে, কখন, কীভাবে ভর্তি পরীক্ষা

ব্রেকিং নিউজ :