300X70
বৃহস্পতিবার , ৭ জানুয়ারি ২০২১ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জর্জ বুশ থাকবেন বাইডেনের অভিষেক অনুষ্ঠানে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৭, ২০২১ ১২:১৪ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: যুক্তরাষ্ট্রের কংগ্রেসের (সংসদ) উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ নিয়ে রুদ্ধশ্বাস লড়াইয়ে কাক্সিক্ষত জয়ের পথে রয়েছে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের দল ডেমোক্রেটিক পার্টি। জর্জিয়ায় সিনেটের দুটি আসনে রান অব নির্বাচন ঘিরে চলছে এ লড়াই। দুটি আসনই বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির দখলে ছিল। ওই দুই আসনে ডেমোক্রেটিক পার্টির জন অসফ ও রেভারেন্ড রাফায়েল ওয়ারনকের বিরুদ্ধে লড়াই করছেন দুই রিপাবলিকান প্রার্থী ডেভিড পারডু ও কেলি লফলার। এই চার প্রার্থীই কেউই নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে জয়ের জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পাননি। জর্জিয়ার নির্বাচনী বিধি অনুযায়ী তাই সেখানে আবার ভোট হ”েছ। সিএনএন ও ফক্স নিউজের তথ্য অনুযায়ী, প্রায় ৯৮ শতাংশ ভোট গণনা শেষে ডেমোক্র্যাটরা একটিতে একটি জয় পেয়েছে।

অপরটিতে ডেমোক্র্যাট প্রার্থী অল্প ব্যবধানে এগিয়ে আছে। একটিতে ডেমোক্র্যাট প্রার্থী রেভারেন্ড রাফায়েল ওয়ারনক ৫০.৬ শতাংশ ভোট পেয়ে রিপাবলিকান কেলি লফলারকে পরাজিত করেছেন। তিনি এই অঙ্গরাজ্য থেকে প্রথম কৃষ্ণাঙ্গ সিনেটর নির্বাচিত হলেন। অপরটিতে জন অসফ ৫০.২ ভাগ ভোট পেয়ে রিপাবলিকান প্রার্থী ডেভিড পারডু থেকে এগিয়ে আছেন। দুজনের মধ্যে ভোটের ব্যবধান ১৬ হাজারের বেশি। সিনেটে ১০০ আসনের মধ্যে রিপাবলিকানদের দখলে রয়েছে ৫২টি। ডেমোক্রেটিক পার্টির দুই প্রার্থী জিতে গেলে সিনেটে দুই দলের ভোট সমান সমান হবে। এরপর ডেমোক্রেটিক পার্টির ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে টাই ব্রেকিং ভোট দিতে হবে। অসফ ও ওয়ারনক দুজন জিতে গেলে হোয়াইট হাউস, সিনেট ও হাউস অব রিপ্রেজেনটেটিভে ডেমোক্র্যাটদের পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে।

এর আগে গত ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ৩০৬টি ইলেকটোরাল ভোট পেয়ে জয় নিশ্চিত করেন জো বাইডেন। অপরদিকে প্রেসিডেন্ট ট্রাম্প পেয়েছেন ২৩২টি ভোট। তবে ফলাফল নিশ্চিত হওয়ার পরও নিজেকে পরাজিত মানতে নারাজ ছিলেন ট্রাম্প। এমনকি তিনি বাইডেনের জয়ী হওয়ার বিষয়টিও মেনে নিতে পারেননি।

বাইডেনের অভিষেক অনুষ্ঠানে থাকবেন জর্জ বুশ: সাবেক প্রেসিডেন্ট জর্জ ডাবিøউ বুশ যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও কমালা হ্যারিসের অভিষেক অনুষ্ঠানে অংশ নেবেন। মঙ্গলবার জর্জ বুশের চিফ অব স্টাফ ফ্রাডি ফোর্ড এ তথ্য জানান। এক টুইটে ফ্রাডি ফোর্ড বলেন, ‘প্রেসিডেন্ট এবং মিসেজ বুশ যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ গ্রহণ করতে ক্যাপিটলে ফিরে যাওয়ার অপেক্ষায় রয়েছেন।’ তিনি আরও বলেন, আমাদের গণতন্ত্রের প্রতীক হ”েছ শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর। এক্ষেত্রে কখনো ব্যত্যয় ঘটতে দেখা যায়নি। তবে পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানানো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি এটা একটা খোঁচা বলে মনে করা হ”েছ এবং তিনি (ট্রাম্প) বাইডেনের অভিষেক অনুষ্ঠানে অংশ নেবেন কিনা তা নিশ্চিত নয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ওলসা’র বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে একক বক্তৃতা

নির্বাচন নিয়ে জাতিসংঘ বা বন্ধুরাষ্ট্র সংলাপের প্রস্তাব দেয়নি

গবেষণা ও জরিপের জন্য বাউবি একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান : উপাচার্য

সুস্থ ও শঙ্কামুক্ত টুঙ্গিপাড়ার পৌর মেয়র

মোহাম্মদপুরে ডাকাত সদস্য গ্রেফতার

ঝালকাঠির নলছিটিতে ১০ ইউনিয়নে নৌকার চেয়ারম্যান প্রার্থীরা নির্বাচিত

নাইটদের জার্সি গায়ে গ্যালারীতে শিশির

নিউ সুপার মার্কেট, বঙ্গবাজার ও উত্তরা বিজিবি মার্কেটে আগুনে ক্ষতিগ্রস্ত এজেন্টদের পাশে বিকাশ

ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যেগে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :