300X70
শুক্রবার , ২১ জুলাই ২০২৩ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে একক বক্তৃতা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২১, ২০২৩ ১১:১৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের (আইবিএলবিএস) উদ্যোগে একক বক্তৃতার আয়োজন করা হয়েছে।

আজ শুক্রবার (২১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে ইনস্টিটিউটের অডিটরিয়ামে ‘Indian Democracy and Politics: Experience of 75 years’ শীর্ষক একক বক্তৃতায় মূল বক্তা ছিলেন ভারতের কল্যাণী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. প্রতীপ চট্টোপাধ্যায়।

ড. প্রতীপ তার বক্তব্যে ভারতের ৭৫ বছরের গণতন্ত্র ও রাজনীতির বিভিন্ন দিক ও স্বরূপ নিয়ে বিশদ আলোচনা করেন।

তিনি বিশেষ করে অতীত ও বর্তমান ভারতের রাজনীতির তুলনামূলক বিশ্লেষণ তুলে ধরে বলেন, ‘বর্তমানে ভারতে গণতন্ত্রকে উন্নয়নের সঙ্গে মিলিয়ে ফেলা হয়েছে। এখন গণতন্ত্রের মূল দিক হচ্ছে- কর্পোরেট অর্থনীতির মধ্যেই গণতন্ত্রের স্বরূপ।

বলা হচ্ছে- সর্বজনীন অংশগ্রহণ ও অংশীদারিত্বভিত্তিক সমাজব্যবস্থা। এক সময় গান্ধী-নেহেরুরা ছিলেন রাজনৈতিক আলোচনার কেন্দ্রবিন্দু। কিন্তু এখন স্বাধীনতার আনসাঙ্ক হিরোদের নিয়ে বেশি আলোচনা হচ্ছে। নতুনভাবে লেখা হচ্ছে ভারতের ইতিহাস।’

একক বক্তৃতানুষ্ঠানে আলোচক হিসেবে ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের আইবিএলবিএসের ডিস্টিংগুইসড প্রফেসর ড. আখতার হোসেন ও ড. মাহবুবর রহমান।

এছাড়া বাংলাদেশের প্রথিতযশা গবেষক ও শিক্ষাবিদগণ আলোচনায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের পরিচালক ও কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন প্রফেসর ড. মনিরুজ্জামান শাহীন। একক বক্তৃতানুষ্ঠানে প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণকারী ও গবেষকগণ ভারতের গণতন্ত্র ও রাজনীতির বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন করেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শান্তনু মজুমদার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান প্রফেসর হাসিবুল আলম প্রধান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কমিটির চেয়ারম্যান, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, বিভিন্ন কলেজের অধ্যক্ষ ও বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের গবেষকগণ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

‘বঙ্গবন্ধু কন‍্যার নেতৃত্বে উন্নয়ন অগ্রগতিতে বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল’

ধারালো অস্ত্রের আঘাতে অন্তঃসত্ত্বা স্ত্রীকে খুন, স্বামী আটক

অব্যাহতির আদেশ প্রত্যাহার চান রাঙ্গা

রেমিট্যান্স বৃদ্ধির সুখবরে বিএনপি নেতারা খুশি নয় : ওবায়দুল কাদের

নরসিংদীতে ট্রাকচাপায় ৩ পথচারী নিহত, আহত ৫

বসুন্ধরা থেকে বিদেশী মদ, আইস ড্রাগ ও সরঞ্জামাদিসহ দুইজন গ্রেফতার

দেশব্যাপী সাংবাদিক নির্যাতন ও হয়রানির প্রতিবাদে উত্তরায় মানববন্ধন

দেশে প্রথম আলাদা হচ্ছে মেরুদণ্ড জোড়া লাগানো দুই শিশু

রাজধানীতে দুই সিএনজি ও অটোরিকশা চাঁদাবাজ গ্রেফতার

২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে মেধা নির্ভর অর্থনীতির দেশ : প্রতিমন্ত্রী পলক

ব্রেকিং নিউজ :