300X70
বুধবার , ২ আগস্ট ২০২৩ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জলবায়ু উপযুক্ত কৃষি পদ্ধতি প্রসারে একসাথে কাজ করবে ব্র্যাক ব্যাংক ও ব্র্যাক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২, ২০২৩ ১:১৩ পূর্বাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ব্র্যাক ব্যাংক বাংলাদেশের দক্ষিণাঞ্চলে জলবায়ুর কারণে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে সহায়তা করার লক্ষ্যে বিশ্বের বৃহত্তম উন্নয়ন সংস্থা ব্র্যাক-এর সাথে সম্মিলিতভাবে কাজ করবে।

জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম কৃষি ব্যবস্থা গড়ে তুলতে ব্র্যাক ব্যাংক একটি সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম শুরু করেছে। এই উদ্ভাবনী উদ্যোগের ফলে পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার ২,৫০০ জন খামারি অভিযোজিত পহ্থা গ্রহণ করতে পারবেন এবং প্রয়োজনীয় কৃষি সরঞ্জাম সুবিধা পাবেন।

‘প্রোমোটিং হোলিস্টিক ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার সার্ভিসেস থ্রু অ্যাডাপ্টেশন ক্লিনিক’ নামক এই যৌথ উদ্যোগের আওতায় ব্র্যাক কৃষকদের কৃষি উপকরণ, যন্ত্রপাতি, পণ্য প্রক্রিয়াকরণ এবং সক্ষমতা বৃদ্ধি বিষয়ক ক্ষেত্রে সহায়তা প্রদান করবে। টেকসই কৃষি-ব্যবস্থা প্রসারের মাধ্যমে প্রকল্পটির লক্ষ্য হলো কৃষি উৎপাদন বৃদ্ধি করা, জলবায়ু পরিবর্তনের প্রভাবের বিরুদ্ধে কৃষকদের সহনশীল-ক্ষমতা বৃদ্ধি করা এবং ঐ অঞ্চলের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা।

ব্র্যাক ব্যাংক-এর বিশেষ কৃষি-কেন্দ্রিক সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমের আওতায় কৃষকদের জন্য সেচ, চাষাবাদ এবং ফসল সংগ্রহ ও মারাই সরঞ্জামসহ অন্যান্য প্রয়োজনীয় কৃষি যন্ত্রপাতির ব্যবস্থা করা হবে। এছাড়াও, এই তহবিলটি কৃষি-প্রক্রিয়াকরণ শিল্পের উন্নয়ন এবং কৃষি খাতের সমৃদ্ধি ও উত্পাদনশীলতা বৃদ্ধিতে গবেষণা কাজে সহায়তা করবে।

এই সহযোগিতামূলক উদ্যোগ দ্বারা সেসব নারীদের ক্ষমতায়নে অগ্রাধিকার দেওয়া হবে, যারা প্রায়ই জলবায়ু পরিবর্তনজনিত কারণে তুলনামূলকভাবে বেশি ক্ষতিগ্রস্ত হয়ে থাকেন। সবচেয়ে যোগ্য কৃষকদের শনাক্ত করতে নির্বাচন প্রক্রিয়ায় ব্যক্তিদের জলবায়ু-ঝুঁকি, সংবেদনশীলতা এবং অভিযোজন ক্ষমতা বিবেচনা করা হবে।

৬ জুলাই ২০২৩ ব্র্যাক সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংক-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিওও মো. সাব্বির হোসেন এবং ব্র্যাক-এর সিনিয়র ডিরেক্টর কেএএম মোরশেদ এই চুক্তিতে স্বাক্ষর করেন। এছাড়াও ব্র্যাকের ক্লাইমেট চেঞ্জ প্রোগ্রামের ডিরেক্টর মো. লিয়াকত আলী, এই প্রোগ্রামের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার তৌসিফ আহমেদ কুরাশি, ব্র্যাক ব্যাংক-এর হেড অব কমিউনিকেশনস ইকরাম কবীর এবং উভয় প্রতিষ্ঠানের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ অঞ্চল হিসেবে পরিচিত পটুয়াখালী জেলায় জলবায়ু-অভিযোজন ব্যবস্থা বাস্তবায়নের ফলে জলবায়ু পরিবর্তনের কারণে কৃষি উৎপাদনে যে ঘাটতি সৃষ্টি হয়েছে, তা উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে।

একটি মূল্যবোধ-ভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে ব্র্যাক ব্যাংক উৎপাদনশীল অর্থনীতিতে, বিশেষকরে কৃষি খাতে উল্লেখযোগ্য অবদান রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। নিজেদের সিএসআর তহবিল সুবিবেচিতভাবে বণ্টনের মাধ্যমে ব্র্যাক ব্যাংক সাসটেইনেবিলিটি নীতিগুলোকে সমুন্নত রেখে মানুষ এবং সমাজের কল্যাণের ওপর একটি দীর্ঘস্থায়ী ইতিবাচক প্রভাব নিশ্চিত করে চলেছে।

এই যৌথ উদ্যোগের মাধ্যমে ব্র্যাক ব্যাংক এবং ব্র্যাক একটি টেকসই এবং সমৃদ্ধ কৃষি ইকোসিস্টেম তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ, যা ক্লাইমেট-স্মার্ট ব্যবস্থাপনায় একটি মডেল হিসেবে কাজ করে এই অঞ্চলে অন্তর্ভুক্তিমূলক সমৃদ্ধিতে ভূমিকা রাখবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শিল্প খাতে বেড়েই চলেছে সাইবার আক্রমণ

বাংলাদেশের বাজারে টেকনো ক্যামন ২০ সিরিজের যাত্রা

একলাফে ১৪১ টাকা বাড়ল এলপিজির দাম

যুক্তরাষ্ট্রের যৌথ মহড়ার জবাবে পাল্টা ক্ষেপণাস্ত্র ছুড়েছে উ.কোরিয়া

সেইসব অপশক্তিকে আমরা বাংলার মাটিতে দেখতে চাই না : শিক্ষামন্ত্রী

দরজা ভেঙে দম্পতির লাশ উদ্ধার: স্বামীর দেহ ঝুলছিল ফ্যানে, স্ত্রীর গলাকাটা

ইংল্যান্ডের পাইনউড স্টুডিওতে পুলক রাজের ‘ললাট’

বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবসে খেলাঘরের শিশু আনন্দ

জাতির পিতার প্রতিকৃতিতে ফায়ার সার্ভিসের ডিজির বিনম্র শ্রদ্ধা নিবেদন

আজ সাবেক পার্লামেন্ট সেক্রেটারী বাদশা মিয়ার ৩১তম মৃত্যুবার্ষিকী

ব্রেকিং নিউজ :