300X70
রবিবার , ২৯ মে ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জলবায়ু পরিবর্তন ও উন্নয়ন অর্থায়ন সম্পর্কিত দুটি প্রশিক্ষণ সম্পন্ন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৯, ২০২২ ৭:৪৬ অপরাহ্ণ

এনএসইউ’তে এসআইপিজি এবং ইউএনডিপি, বাংলাদেশের আয়োজন

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : এনএসইউ’তে এসআইপিজি এবং ইউএনডিপি, বাংলাদেশ আয়োজিত জলবায়ু পরিবর্তন এবং উন্নয়ন অর্থায়ন সম্পর্কিত আলোচনার দক্ষতার উপর পরপর দুটি প্রশিক্ষণ কর্মসূচির সম্পন্ন হয়েছে।

এনএসইউ’তে গত ২১-২৩ মে এবং ২৪-২৬ মে ২০২২ তারিখে জলবায়ু পরিবর্তন এবং উন্নয়ন অর্থায়ন সম্পর্কিত আলোচনার দক্ষতা সম্পর্কিত পরপর দুটি প্রশিক্ষণ কর্মসূচি সম্পন্ন হয়েছে। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স (এসআইপিজি) এবং জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), বাংলাদেশের যৌথ উদ্যোগে এটি অনুষ্ঠিত হয়।

এই প্রশিক্ষণ কর্মসূচির লক্ষ্য ছিল এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণের জন্য সরকারী কর্মকর্তা এবং অন্যান্য পেশাজীবীদের জলবায়ু পরিবর্তন এবং উন্নয়ন অর্থায়ন সম্পর্কিত আলোচনার দক্ষতা বৃদ্ধি করা। এটি ছিল এই আলোচনা প্রশিক্ষণ সিরিজের ৩য় এবং ৪র্থ পর্ব।

এই প্রশিক্ষণের সনদপত্র প্রদান অনুষ্ঠান যথাক্রমে ২৩ মে এবং ২৬ মে ২০২২ তারিখে অনুষ্ঠিত হয়েছিল। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন যথাক্রমে এনএসইউ’র উপ-উপাচার্য অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন এবং এনএসইউ’র কোষাধ্যক্ষ অধ্যাপক এবিএম রাশেদুল হাসান।

এই প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা ছিলেন পরিবেশ অধিদপ্তর, কৃষি মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), স্থানীয় সরকার বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়, বাণিজ্য মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, বাংলাদেশ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং সেন্টার (বিপিএটিসি), বাংলাদেশ এনভায়রনমেন্টাল লয়ার্স অ্যাসোসিয়েশন (বেলা), সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ (সিএনআরএস) এবং এনএসইউ থেকে ।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে কয়েকজন এই প্রশিক্ষণ সম্পর্কে তাদের অভিজ্ঞতা ও অভিব্যক্তি প্রকাশ করেন। তারা বলেছেন যে তারা এই ধরনের প্রশিক্ষণ প্রোগ্রামে যোগ দিতে পেরে আনন্দিত এবং এটি তাদের আলোচনার দক্ষতা বৃদ্ধি করেছে যা আগামী দিনে সহায়ক হবে। এই প্রশিক্ষণগুলি তাদের আরও প্রস্তুত হতে সাহায্য করবে কারণ তারা বৈশ্বিক অঙ্গনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে এবং আলোচনার টেবিলে দেশের স্বার্থ হাসিলের জন্য সচেষ্ট হবে।

এই প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরি করা হচ্ছে কারণ আমাদের দেশে ভবিষ্যতে বিভিন্ন চুক্তি করার জন্য আরও প্রশিক্ষিত কর্মী প্রয়োজন যাতে বাংলাদেশ এলডিসি থেকে উত্তরণের পরে আরও উন্নতি ও বিকাশ করতে পারে। সমাপনী অনুষ্ঠানে শিক্ষাবিদ, গবেষক, সরকারি কর্মচারী, সাংবাদিক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দেশের বেশিরভাগ এলাকায় বাড়তে পারে শীত

বাংলাদেশের চলমান উন্নয়ন প্রক্রিয়ায় বঙ্গবন্ধু টানেলের তাৎপর্য

দক্ষিণ কেরাণীগঞ্জে ৭ অপহরণকারী গ্রেফতার, ভিকটিম উদ্ধার

সেনাবাহিনীর শীতকালীন প্রশিক্ষণ এলাকায় ফ্রি-মেডিকেল ক্যাম্পেইন ও শীতবস্ত্র বিতরণ

রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে ‌নদীরক্ষা অন্তর্ভুক্তিসহ ৯ দাবিতে মানববন্ধন

কোম্পানীগঞ্জে রিটার্নিং কর্মকর্তা সপরিবারে করোনায় আক্রান্ত

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ১০০তম উপশাখার শুভ উদ্বোধন

নিউইয়র্কে দুদিনের বাণিজ্য মেলায় ৫ লাখ ডলারের বাণিজ্য হওয়ার সম্ভাবনা

রাহুল রাজ এর কথায় বর্ষার কন্ঠে ‘আমি যে নাগীন’

ডিএসসিসির উপ-কর কর্মকর্তাসহ ৩২ জন চাকরিচ্যুত

ব্রেকিং নিউজ :