300X70
বৃহস্পতিবার , ১৪ সেপ্টেম্বর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জলবায়ু পরিবর্তন ও জেন্ডার বৈষম্য নিয়ে কাজ করবে তরুণরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১৪, ২০২৩ ১২:০৬ পূর্বাহ্ণ

অনুষ্ঠিত হল ইমাজেন ভেঞ্চারস ইয়ুথ চ্যালেঞ্জ ২০২৩ বুট ক্যাম্প


অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাগো ফাউন্ডেশন ট্রাস্টের উদ্যোগে এবং জেনারেশন আনলিমিটেড ও ইউনিসেফের সহযোগিতায় সফলভাবে ঢাকায় আয়োজিত হল ইমাজেন ভেঞ্চারস ইয়ুথ চ্যালেঞ্জ ২০২৩ বুট ক্যাম্প। তিন দিনব্যাপী এই কর্মশালায় তরুণ উদ্যোক্তারা জানতে পেরেছে কিভাবে মানবকেন্দ্রিক ডিজাইন ব্যবহারের মাধ্যমে জেন্ডার বৈষম্য এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলা করা যায়।

ঢাকা বুট ক্যাম্পের একজন অংশগ্রহণকারী বলেন, “আমি এই বুট ক্যাম্পের অংশ হতে পেরে খুবই আনন্দিত এবং ইউনিসেফের কাছে কৃতজ্ঞ। আমি এখানে শিখেছি প্রত্যক্ষ ও পরোক্ষ সুবিধাভোগী এবং ভুক্তভোগীদের দিক থেকে মূল সমস্যাটিকে কিভাবে বুঝতে হয় এবং চিহ্নিত করতে হয়। সমস্যাগুলোর ট্রি ম্যাপিং, সমাধান এবং সমাধান ভিত্তিক চিন্তাভাবনার উপর আমাদেরকে ধাপে ধাপে প্রশিক্ষণ দেয়া হয়েছে। একটি কমিউনিটিতে কীভাবে সমস্যার সমাধান করতে হয় এবং তাদের জন্য প্রোটোটাইপ তৈরি করতে হয়- এসবকিছু শিখতে পেরে খুব ভালো লাগছে।”

তিন দিনের বুটক্যাম্পে ৫২ জন তরুণ অংশগ্রহণকারী জলবায়ু সমস্যা এবং জেন্ডার বৈষম্য মোকাবিলার প্রকল্পে তাদের ধারণাগুলি প্রয়োগ করার জন্য দলগতভাবে কাজ করে। বিশেষজ্ঞদের পরিচালনায় অংশগ্রহণকারীরা তাদের সমস্যা সমাধানের দক্ষতাকে আরও উন্নত করতে পেরেছে। এর মাধ্যমে কমিউনিটির ভিতরে এবং এর বাইরে পরিবর্তন আনার সম্ভাবনাসহ আরও নানা সমাধান উঠে এসেছে।

ইউনিসেফ বাংলাদেশের ডেপুটি রিপ্রেজেন্টেটিভ এমা ব্রিগহাম বলেন “গত তিন দিন ধরে, জেএনইউ ইমাজেন ভেঞ্চারে অংশ নেওয়া তরুণরা পরিবর্তনের ইতিবাচক প্রতিনিধি হিসাবে আমাদের সাথে যোগ দিয়েছেন”। তিনি আরো বলেন, “আমি তাদের আবেগ, শক্তি এবং নতুন দৃষ্টিভঙ্গির প্রশংসা করি যা ইতিবাচক পরিবর্তন এবং আরও টেকসই ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ দিক”।

পিচ-ডে তে অংশগ্রহণকারীরা তাদের আবিষ্কারগুলো বিচারকদের একটি প্যানেলের সামনে তুলে ধরেন। সেরা তিনটি উদ্ভাবনী এবং কার্যকরী সমাধানকে আরও উন্নত করতে মেন্টরশিপ এবং ইনকিউবেশনের মাধ্যমে সহায়তা করা হয়। এছাড়া, প্রদান করা হয় এক হাজার মার্কিন ডলারের সিড-তহবিল। আগামী কয়েক মাসে সাতটি বিভাগে আরও সাতটি বুট ক্যাম্প অনুষ্ঠিত হবে।

এই উদ্যোগ নিয়ে জাগো ফাউন্ডেশন ট্রাস্টের চেয়ারম্যান করভি রাকসান্দ বলেন, “ইমাজেন ভেঞ্চারস ইয়ুথ চ্যালেঞ্জ বুট ক্যাম্প তরুণদের প্রতিভা এবং তাদের উদ্ভাবনী সমাধানের প্রতি আমাদের অঙ্গীকারের দৃষ্টান্ত। এই প্রোগ্রামটি, উদ্ভাবনের মাধ্যমে ইতিবাচক পরিবর্তন আনতে তারুণ্যের শক্তি এবং সহযোগিতার প্রমাণ হিসাবে দাঁড়িয়েছে”।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেনারেশন আনলিমিটেড বাংলাদেশের প্রেসিডেন্ট আবুল কালাম আজাদ, ইউনিসেফ বাংলাদেশের ডেপুটি রিপ্রেজেন্টেটিভ এমা ব্রাইটন এবং জাগো ফাউন্ডেশন ট্রাস্টের চেয়ারম্যান করভি রাকসান্দ ।

সর্বশেষ - ক্যাম্পাস

আপনার জন্য নির্বাচিত

তালিকার শীর্ষে এগিয়ে যে পাঁচ সিনেমা

সুবর্ণচরে পানিতে ডুবে শিশুর মৃত্যু

স্বাধীনতা পদকে ভূষিত হওয়ায় এস. এম. আব্রাহাম লিংকনকে কুড়িগ্রামে নাগরিক সংবর্ধনা

জলোচ্ছ্বাসে সুন্দরবন তলিয়ে গেছে, জীববৈচিত্র্য হুমকির মুখে

ডেঙ্গুর স্যালাইন প্রয়োজনে আমদানি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী

শেয়ার ট্রিপে হোটেল-বিমান টিকেট বুকিংয়ে বিকাশ পেমেন্টে আকর্ষণীয় ডিসকাউন্ট

অকাল মৃত্যুর অন্যতম কারণ হৃদরোগ, ডায়াবেটিসসহ নানা জটিল রোগ : ডা.শেখ শহীদউল্লাহ

গণসংগীত শিল্পী ফকির আলমগীরের মৃত‍্যুতে মেয়র আতিকের শোক

প্রতিষ্ঠার চার দশক পর নেপ আইন অনুমোদন

সাজা মৃত্যুদণ্ড করায় ধর্ষণ কমে আসবে : আইনমন্ত্রী