300X70
মঙ্গলবার , ২০ জুন ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাইকা ও দেশের শীর্ষ পলিটেকনিক ইনস্টিটিউটগুলোর আয়োজনে সেমিনার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২০, ২০২৩ ১২:৫৪ পূর্বাহ্ণ

বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থায় কারিগরি শিক্ষার্থীদের নিয়োগ বৃদ্ধি

অর্থনৈতি প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা), কারিগরি শিক্ষা অধিদপ্তর (ডিটিই) এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ – শিক্ষা মন্ত্রণালয় বাংলাদেশ যৌথভাবে ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট (ডিএমপিআই), ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট (ডিপিআই) ও কক্সবাজার পলিটেকনিক ইনস্টিটিউটে (সিবিপিআই) শিল্পখাত বিষয়ে তিনটি সেমিনার আয়োজন করেছে। দেশের বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থায় ডিপিআই, ডিএমপিআই এবং সিবিপিআই-এর শিক্ষার্থীদের নিয়োগ ও তাদের কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির উদ্দেশ্যে সেমিনারগুলো আয়োজন করা হয়।

জাইকা ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস, মেকানিক্যাল এবং কম্পিউটার প্রযুক্তি শিল্পের চাহিদার ওপর ভিত্তি করে দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে “শিল্পখাতে মানবসম্পদের উন্নয়নে কারিগরি শিক্ষার মানোন্নয়নের জন্য প্রকল্প” বাস্তবায়ন করছে। বাংলাদেশের জন্য টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে এবং দেশের বিশাল জনগোষ্ঠীর সুবিধা পেতে দক্ষতা ও জ্ঞানের ভিত্তিতে মানবসম্পদ গড়ে তোলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দেশের উন্নয়ন ও প্রবৃদ্ধির ক্ষেত্রে লক্ষ্য বাস্তবায়নে কারিগরি শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এ গুরুত্ব অনুধাবন করে জাইকা বিভিন্ন শিল্পখাতের সাথে নিবিড়ভাবে কাজ করার মাধ্যমে একটি কার্যকর মডেল তৈরি করেছে, যার লক্ষ্য পলিটেকনিক ইনস্টিটিউটগুলোকে সহায়তা প্রদান করা। কেননা, পলিটেকনিক ইনস্টিটিউটগুলো শিল্পখাতে মানবসম্পদ সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। উদাহরণস্বরূপ বলা যায়, কারিগরি শিক্ষার উন্নয়নে এবং শিল্পখাত ও অ্যাকাডেমিয়ার মধ্যে অংশীদারিত্ব বৃদ্ধিতে এবং ইলেকট্রনিকস, ইলেকট্রিকাল, কম্পিউটার ও মেকানিক্যাল ক্ষেত্রে কর্মসংস্থানের সুযোগ তৈরিতে এ প্রকল্প ডিএমপিআই, ডিপিআই ও সিবিপিআই -কে সহায়তা প্রদান করছে।

ওয়ালটন, ইউএনএইচসিআর (ইউনাইটেড নেশনস হাই কমিশনার ফর রেফিউজি), আইবিসিএস-প্রাইম্যাক্স সফটওয়্যার (বাংলাদেশ) লিমিটেড ও মিনিস্টার হাই-টেক পার্ক লিমিটেড সহ ৩০টির বেশি বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থার প্রতিনিধি এবং ডিপিআই, ডিএমপিআই ও সিবিপিআই’র ৪শ’র বেশি স্নাতক সেমিনারে অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা কাজের পরিবেশ, প্রতিষ্ঠানের সংস্কৃতি, নিয়োগ প্রক্রিয়া ও মানবসম্পদের চাহিদার বিষয়গুলো সেমিনারে তুলে ধরেন। এমনকি কিছু প্রতিষ্ঠান স্নাতকদের নিয়োগদানের আগ্রহ প্রকাশ করেন। উল্লেখ্য, এ প্রকল্প নিয়োগের ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোর কর্মী নিয়োগের ক্ষেত্রে কাজের দায়িত্ব ও সংশ্লিষ্ট বিষয়গুলোর ভিত্তিতে স্নাতকদের দক্ষতা যাচাই-বাছাই করবে।

এ সেমিনার শিল্পখাত বিশেষজ্ঞ, খাতসংশ্লিষ্ট পেশাদার, শিক্ষক ও শিক্ষার্থীদের জ্ঞান ও সর্বোত্তম অনুশীলনীগুলো নিয়ে অভিজ্ঞতা ও ধারণা বিনিময়ের সুযোগ করে দেয়। এ ধরনের উদ্যোগ অংশীদারিত্ব ত্বরান্বিত করবে এবং দেশে শিল্পখাতগুলোর উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সেমিনারগুলোতে অংশগ্রহণ করেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. মহসিন, কারিগরি শিক্ষা অধিদপ্তরের পরিকল্পনা ও উন্নয়ন পরিচালক মো. আখতারুজ্জামান, শিল্পখাতে মানবসম্পদের উন্নয়নে কারিগরি শিক্ষার মানোন্নয়নের জন্য প্রকল্পের প্রকল্প পরিচালক, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিস পিএলসি’র ডেপুটি ব্যবস্থাপনা পরিচালক মো. ইউসুফ আলী এবং , শিল্পখাতে মানবসম্পদের উন্নয়নে কারিগরি শিক্ষার মানোন্নয়নের জন্য প্রকল্পের প্রধান উপদেষ্টা ইউসুকে মোরি। সেমিনারগুলোতে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন শিল্পখাতের প্রতিনিধিবৃন্দ, শিক্ষক ও শিক্ষার্থীরা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

এবছরের ফিতরা জনপ্রতি সর্বোচ্চ ২৯৭০ টাকা ও সর্বনিম্ন ১১৫ টাকা

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের “৪র্থ শিল্প বিপ্লব এবং ডিজিটাল আপস্কিলিং” বিষয়ক ভার্চুয়াল কর্মশালা

টিভিতে আজকের খেলা

বিএনপি থেকে আরো অনেকেই চলে আসবে, একটু অপেক্ষা : তথ্যমন্ত্রী

করোনায় একদিনে আরো ৫৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৮৮৩ জন

কথার ফুলঝুড়ি না ঝরিয়ে পারলে রোহিঙ্গাদের ত্রাণ ইস্যুতে বাংলাদেশের পাশে দাড়ান

ডিজিটাল কো-অপারেশন অর্গানাইজেশনের সদস্য হলো বাংলাদেশ

গাসিক নির্বাচনে দলীয় মনোনয়ন জমা দিলেন রাসেল সরকার

সেন্টমার্টিনে ১ কেজি আইস ও ২৩৭ ক্যান বিয়ার জব্দ

বাঙালি জাতির ইতিহাসে ২১ আগস্ট একটি শোকাবহ দিন: রাষ্ট্রপতি

ব্রেকিং নিউজ :