300X70
বুধবার , ১১ জানুয়ারি ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বাউবি’তে মুক্তিযুদ্ধ ভিত্তিক গবেষণা অনুদানের চুক্তি স্বাক্ষর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১১, ২০২৩ ১২:৩২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের উদ্যোগে মঙ্গলবার (১০ জানুয়ারি) মহান মুক্তিযুদ্ধ ভিত্তিক গবেষণা অনুদান প্রদানের লক্ষ্যে গবেষকগণের সাথে চুক্তিপত্র স্বাক্ষরিত হয় ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন, ১৯৭২ সালের ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে আমদের বিজয় পূর্ণতা লাভ করেছিল। তাই বাউবি’র ইতিহাসে আজকের চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানটি মাইলফলক হয়ে থাকবে।

উপাচার্য তাঁর বক্তব্যে গবেষকগণকে অভিনন্দন জানিয়ে বলেন মুক্তিযুদ্ধ ভিত্তিক গবেষণার মাধ্যমে মুক্তিযুদ্ধের অনেক অজানা তথ্য বেরিয়ে আসবে যা থেকে ভবিষৎ প্রজন্ম মুক্তিযুদ্ধ সম্পর্কে আরও ব্যাপকভাবে জানতে পারবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের আমলে দেশে মুক্তিযুদ্ধ ভিত্তিক গবেষণার ক্ষেত্র তৈরি হওয়ায় উপাচার্য সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। গবেষণার মাধ্যমে মুক্তিযুদ্ধের সঠিক, বস্তুনিষ্ঠ ও তথ্য সমৃদ্ধ গবেষণা প্রতিবেদন যথাসময়ে সম্পন্ন করার জন্য উপাচার্য গবেষকগণকে আহবান জানান।

বাউবি’র পক্ষে ৩ জন গবেষকের সাথে চুক্তিপত্রে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মাহবুবা নাসরীন। চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন তাঁর বক্তব্যে বলেন বাউবি মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র প্রথম বারের মত বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে একটি মহতি উদ্যোগ গ্রহণ করার অভিনন্দন জানান এবং কেন্দ্রের গবেষণা প্রতিবেদন সমূহ পুস্তক আকারে প্রকাশের আশা ব্যক্ত করেন। তিনি নবীন ও প্রবীণ উভয় গবেষকদের মুক্তিযুদ্ধ ভিত্তিক গবেষণায় সম্পৃক্ত হওয়ার আহবান জানান।

গবেষকগণের মধ্যে বিশিষ্ট সাংবাদিক ও দৈনিক সমকাল পত্রিকার উপদেষ্টা সম্পাদক আবু সাঈদ খান তাঁর বক্তব্যে বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে আমাদের মুক্তিযুদ্ধ সার্থকতা লাভ করেছিল।

গবেষকগণ মুক্তিযুদ্ধ ভিত্তিক গবেষণা অনুদান প্রদানের এরূপ মহতি উদ্যোগ গ্রহণ করায় বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানান ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শিক্ষার্থীদের শেখ হাসিনার সৈনিক হওয়ার আহবান বিডিইউ উপাচার্যের

সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্কতা সংকেত

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে ৭ লক্ষ টাকা জরিমানা ও ২ টি কারখানা সিলগালা

বগুড়ায় কারখানায় আগুন: ৫ জনের মৃত্যু, আরও হতাহতের শঙ্কা

বাগেরহাটে ৪৯৪তম ফায়ার স্টেশনের উদ্বোধন

স্ট্যান্ডার্ড ব্যাংকের টাউন হল মিটিং অনুষ্ঠিত

রংধনু গ্রুপের মালিকানাধীন জমি প্লট ক্রয়-বিক্রয় থেকে সতর্ক থাকার আহবান

ঢাকাবাসীর জন্য নতুন উপহার এলিভেটেড এক্সপ্রেসওয়ে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে বিডিইউ উপাচার্যের শুভেচ্ছা বিনিময়

সড়কে নিহতের পরিবার পাবে ৫ লাখ, অঙ্গহানি হওয়া ব্যক্তি ৩ লাখ টাকা

ব্রেকিং নিউজ :