300X70
সোমবার , ২৮ ফেব্রুয়ারি ২০২২ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতিসংঘের বিশেষ সাধারণ অধিবেশন আজ, প্রস্তাবে ভোট দেয়নি ভারত-চীন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৮, ২০২২ ১০:৩০ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: ইউক্রেনে রুশ হামলা ইস্যুতে রাশিয়াকে একঘরে করতে কূটনৈতিক পদক্ষেপ জোরদার করছে পশ্চিমা মিত্ররা। এর অংশ হিসেবে জাতিসংঘের ১৯৩-সদস্যের সাধারণ পরিষদের বিরল জরুরি বিশেষ অধিবেশন আহ্বান করে নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাস হয়েছে। আজ সোমবার বিশেষ অধিবেশনটি অনুষ্ঠিত হবে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আরও একটি ভোটাভুটি থেকে বিরত থাকল ভারত ও চীন। ইউক্রেন ইস্যু নিয়ে আলোচনা করতে জাতিসংঘের বিশেষ সাধারণ সভা ডাকার লক্ষ্যে গতকাল রোববার নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব আনা হয়। সে প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকে ভারত, চীন ও সংযুক্ত আরব আমিরাত। এ ধরনের বিশেষ সাধারণ সভা জাতিসংঘের ইতিহাসে বিরল। এর আগে সোভিয়েত ইউনিয়ন যখন আফগানিস্তান দখল করেছিল, তখন এ ধরনের বিশেষ সাধারণ সভার ডাক দেওয়া হয়েছিল।

স্থায়ী-অস্থায়ী মোট ১৫ সদস্য রাষ্ট্রের নিরাপত্তা পরিষদের ১১ সদস্য বিশেষ সাধারণ সভা ডাকার প্রস্তাবে সায় দিয়েছে। ভারত, চীন ও সংযুক্ত আরব আমিরাত এ ভোটাভুটিতে অংশগ্রহণ করেনি।

আর, রাশিয়া স্বভাবতই এ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। তবে, এ ধরনের ভোটাভুটিতে নিরাপত্তা পরিষদের কোনো স্থায়ী সদস্য ‘ভেটো’ দিতে পারে না। এ কারণে ১১-১ ব্যবধানে প্রস্তাবটি নিরাপত্তা পরিষদে গৃহীত হয়।

এর আগে রাশিয়ার ‘আগ্রাসনের’ নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্রের আনা প্রস্তাবে ভোটদানে বিরত থাকে ভারত, চীন ও সংযুক্ত আরব আমিরাত। এরপর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে জাতিসংঘে পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছিলেন। এরপরও ভারত ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে গেল না।

এদিকে, বিশেষ অধিবেশনের কারণে ৭৬তম সাধারণ সভার সভাপতি আবদুল্লাহ শাহিদ তাঁর জেনেভা সফর বাতিল করেছেন। সেখানে মানবাধিকার পরিষদের সভায় যোগ দেওয়ার কথা ছিল তাঁর। তিনি সফর বাতিল করার পর জাতিসংঘে নিযুক্ত ইউক্রেনের স্থায়ী প্রতিনিধি সেরগেই কিসলিটসিয়ার সঙ্গে দেখা করেন।

এদিকে, জাতিসংঘপ্রধান অ্যান্টোনিও গুতেরেসেরও জেনেভায় যাওয়ার কথা ছিল। কিন্তু, ইউক্রেনের বর্তমান পরিস্থিতিতে তিনিও তাঁর সফর বাতিল করেছেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :