300X70
সোমবার , ১৯ জুন ২০২৩ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতিসংঘ শান্তিরক্ষা প্রধানের আসন্ন ঢাকা সফর কি জাতিসংঘ শান্তি কার্যক্রমে বাংলাদেশের অংশগ্রহণকে বাড়িয়ে তুলতে পারে?

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৯, ২০২৩ ১১:৫৬ অপরাহ্ণ

নন্দিতা রায় : জাতিসংঘের আরেক উচ্চ পর্যায়ের কর্মকর্তা জিন পিয়েরে ল্যাক্রোইক্স, আন্ডার সেক্রেটারি জেনারেল ডিপার্টমেন্ট অব পিস অপারেশনস (ইউএসজি ডিপিও) ২০২৩ সালের ২৫ থেকে ২৬ জুন ঢাকায় আসবেন।

২০২৩ সালের ৫-৬ ডিসেম্বর ঘানার আক্রায় অনুষ্ঠেয় ২০২৩ সালের জাতিসংঘ শান্তিরক্ষী মন্ত্রী পর্যায়ের বৈঠকের (ইউএনপিকেএম) প্রস্তুতিমূলক আলোচনায় অংশ নেওয়ার অংশ হিসেবে এই সফর।

আন্তর্জাতিক বিষয়ক বিশ্লেষক অধ্যাপক ড.দেলোয়ার হোসেনের মতে, জিন পিয়েরে ল্যাক্রোইক্সের বাংলাদেশ সফর একটি নিয়মিত ও পূর্বনির্ধারিত সফর। জাতিসংঘ শান্তিরক্ষী মন্ত্রী পর্যায়ের বৈঠক শান্তিরক্ষা কার্যক্রমের কার্যকারিতা এবং তারা যে কমিউনিটিতে কাজ করে তার উপর তাদের প্রভাব জোরদার করার জন্য সদস্য রাষ্ট্রগুলির জন্য ঐক্যবদ্ধ হওয়ার একটি গুরুত্বপূর্ণ সুযোগ।

মিশনগুলো আগের চেয়ে অনেক বেশি চ্যালেঞ্জের সম্মুখীন হওয়ায় মন্ত্রী পর্যায়ের বৈঠকে বেসামরিক নাগরিকদের সুরক্ষা, কৌশলগত যোগাযোগ (ভুল তথ্য ও বিদ্বেষমূলক বক্তব্য মোকাবেলাসহ), নিরাপত্তা ও নিরাপত্তা এবং শান্তিরক্ষী ও শান্তিরক্ষী নারীদের মানসিক স্বাস্থ্যের ওপর গুরুত্বারোপ করা হবে। বাংলাদেশ, কানাডা ও উরুগুয়ে ঢাকায় শান্তিরক্ষা কার্যক্রমে নারী বিষয়ক প্রস্তুতিমূলক সম্মেলনের সহ-আয়োজক। এটি বাংলাদেশের জন্য একটি বড় সাফল্য এবং ইভেন্টটি সহ-আয়োজক হতে পারা একটি সম্মানের বিষয়।

বাংলাদেশের শান্তিরক্ষীরা সর্বোচ্চ পর্যায়ের শৃঙ্খলা ও কঠোর আচরণবিধি বজায় রাখে। ১৯৮৮ সালে জাতিসংঘে যোগদানের পর থেকে বাংলাদেশের শান্তিরক্ষীরা সর্বোচ্চ পেশাদারিত্ব, নিষ্ঠা ও সাহসিকতার পরিচয় দিয়েছেন। তাদের স্বতন্ত্র অবদান বিদেশে জাতির অবস্থানকে উন্নত করেছে এবং আমাদের শান্তিরক্ষীদের শান্তিরক্ষা কার্যক্রমে সম্মানজনক পদে অধিষ্ঠিত হওয়ার সুযোগ দিয়েছে।

১১৮টি দেশের মধ্যে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সৈন্য প্রেরণে বাংলাদেশ প্রথম স্থান অধিকার করেছে। জাতিসংঘের ৫৬টি শান্তিরক্ষা মিশনে এ পর্যন্ত এক লাখ ৮১ হাজার ৬৬১ জন বাংলাদেশি শান্তিরক্ষী দায়িত্ব পালন করেছেন।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের শান্তিরক্ষীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তারা অভাবী লোকদের জন্য সর্বোচ্চ স্তরের পরিষেবা নিশ্চিত করার জন্য স্থানীয়দের সাথে যোগাযোগ করে।

সিয়েরা লিওন বাংলাকে তাদের জাতির দ্বিতীয় দাপ্তরিক ভাষা করে কারণ তারা বাংলাদেশি সৈন্যদের গুরুত্ব স্বীকার করেছিল। লাইবেরিয়ার রাজধানীর প্রধান রাস্তাটি বাংলাদেশের নামে নামকরণ করা হয়েছে। সিয়েরা লিওন-বাংলাদেশ ফ্রেন্ডশিপ স্কুলের মতো কয়েকটি আফ্রিকান দেশ বাংলাদেশ নাম ব্যবহার করে স্কুল প্রতিষ্ঠা করেছে।

উল্লেখ্য, জাতিসংঘ শান্তি কার্যক্রমের মাধ্যমে বৈশ্বিক শান্তির প্রতি বাংলাদেশের অঙ্গীকারের মূল খুঁজে বের করতে বঙ্গবন্ধু ১৯৭৪ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে দেয়া ভাষণে বিশ্ব শান্তি রক্ষায় তাঁর অবিচল অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। বাংলাদেশ তিন দশকেরও বেশি সময় ধরে জাতিসংঘ মিশনে শান্তিরক্ষী প্রেরণের মাধ্যমে বিশ্ব শান্তি সমুন্নত রাখার বঙ্গবন্ধুর বক্তব্যকে বৈধতা দিয়েছে।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ যে ভূমিকা পালন করেছে তা একটি সম্মান ও অর্জন। বিশ্বের প্রায় সব দুর্গম অঞ্চলই এখন খুঁজে পাওয়া যায় যেখানে বাংলাদেশি শান্তিরক্ষীরা তাদের পদচিহ্ন রেখে গেছেন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সবচেয়ে বড় অবদানকারী দেশ হিসেবে বাংলাদেশ সফলতার অন্যতম অকথিত গল্পের প্রতিনিধিত্ব করে, যা বিশ্বকে অবশ্যই তুলে ধরতে হবে।

আন্তর্জাতিক বিষয়ক বিশ্লেষক অধ্যাপক ড. দেলোয়ার হোসেন আরো বলেন, ডবাংলাদেশের শান্তিরক্ষীরাও মাঠে তাদের দায়িত্ব পালনে ব্যাপক ত্যাগ স্বীকার করেছেন। গত তিন দশকে বিশ্ব শান্তির সেবায় ১৩০ জন বাংলাদেশি শান্তিরক্ষী প্রাণ হারিয়েছেন এবং ২০০ জন গুরুতর আহত হয়েছেন।

২০২২ সালের ৪ অক্টোবর মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে জাতিসংঘের একটি গাড়ির বাইরে একটি আইইডি বিস্ফোরিত হয়ে তিনজন বাংলাদেশী জাতিসংঘ শান্তিরক্ষী নিহত এবং একজন গুরুতর আহত হন।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বাংলাদেশের তিন সৈন্যের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এর আগে ২০১৭ সালের অক্টোবরে মালিতে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণে তিন বাংলাদেশি জাতিসংঘ শান্তিরক্ষী নিহত ও চারজন আহত হন।

বর্তমানে ৯টি মিশনে ৭ হাজার ১৪৪ জন বাংলাদেশি সৈন্য দায়িত্ব পালন করছেন। এছাড়া ৫৪২ জন নারী শান্তিরক্ষী সক্রিয়ভাবে শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত রয়েছেন। বাংলাদেশ পুলিশের মহিলা ফরমড পুলিশ ইউনিট এখন দায়িত্বে রয়েছে।

বর্তমানে পশ্চিম সাহারা, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, মালি, হাইতি, কঙ্গো, দারফুর, গোলান হাইট, সাইপ্রাস, লেবানন, আফ্রিকার অ্যাবে, কসোভো, লাইবেরিয়া, দক্ষিণ সুদান, ভারত, পাকিস্তান, আইভরি কোস্ট এবং মধ্যপ্রাচ্যে বাংলাদেশের ১৬টি মিশন রয়েছে। সময়ের সাথে সাথে বাংলাদেশী সৈন্যদের সুনাম বৃদ্ধি পেয়েছে।

আন্তর্জাতিক বিষয়ক বিশ্লেষক অধ্যাপক ড. দেলোয়ার হোসেন আরো বলেন, এখন মূল প্রশ্ন হলো, বাংলাদেশের জন্য এই সফরের প্রভাব কী? নিঃসন্দেহে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ল্যাক্রোইক্সের এই সফর বাংলাদেশের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

উপরে উল্লিখিত হিসাবে, এই সফরটি পূর্বনির্ধারিত এবং জাতিসংঘের শান্তি অভিযান পরিচালনার একটি অংশ। এই সফর জাতিসংঘ শান্তি কার্যক্রমে বাংলাদেশের গুরুত্বপূর্ণ গুরুত্ব এবং উচ্চ পর্যায়ের নীতি নির্ধারণী প্রক্রিয়ায় বাংলাদেশের ভূমিকার স্বীকৃতি দিলেও কিছু সমালোচক যুক্তি দেখান যে এই সফরজাতিসংঘের শান্তি কার্যক্রমে বাংলাদেশের অংশগ্রহণ কমিয়ে আনবে।

কিছু রাজনৈতিক মহল এবং তাদের বৈশ্বিক পৃষ্ঠপোষকগণ বাংলাদেশের অর্জন ও সাফল্যের প্রতিটি সুযোগকে জনগণের কল্যাণ ও জাতীয় স্বার্থের বিনিময়ে সংকীর্ণ রাজনৈতিক লাভের জন্য দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য ব্যবহার করছে।

আন্তর্জাতিক বিষয়ক বিশ্লেষক অধ্যাপক ড. দেলোয়ার হোসেন ফিনানসিয়াল এক্সপ্রেস পত্রিকায় এক লেখায় আরো বলেন, , ল্যাক্রয়েক্সের এই সফর বাংলাদেশের জন্য বিভিন্ন দিক থেকে ইতিবাচক ফলাফল বয়ে আনবে। প্রথমত, ল্যাক্রোইক্সের এই সফর জাতিসংঘ শান্তি অভিযানে বাংলাদেশের বৈশ্বিক নেতৃত্বের প্রতিফলন।

বিশ্বের বিভিন্ন প্রান্তে জাতিসংঘের চলমান শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ কেবল সর্ববৃহৎ কন্টিনজেন্ট শান্তিরক্ষী সরবরাহই করেনি, জাতিসংঘ শান্তি কার্যক্রমের নীতিনির্ধারণী প্রক্রিয়ায় নেতৃত্বের ভূমিকা পালন করছে।

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান বাংলাদেশকে জাতিসংঘের একটি মডেল সদস্য হিসেবে বর্ণনা করে বলেন, স্বল্পোন্নত দেশগুলোর মধ্যে নেতৃত্ব দিচ্ছে এবং শান্তিরক্ষা ও মানবিক কার্যক্রমে অবদান রাখার কথা বিবেচনা করছে।

দ্বিতীয়ত, এই সফর বাংলাদেশ ও জাতিসংঘের নিবিড় অংশীদারিত্বের প্রমাণ, বিশেষ করে শান্তিরক্ষা কার্যক্রমে। বিগত তিন দশক বা তারও বেশি সময় ধরে বাংলাদেশ জাতিসংঘশান্তি রক্ষা কার্যক্রমে অপরিহার্য সদস্য।

১ লাখ ৮১ হাজারেরও বেশি শান্তিরক্ষী মিশনে দায়িত্ব পালন এবং ১৩০ জন বাংলাদেশি শান্তিরক্ষীর সর্বোচ্চ আত্মত্যাগের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্বের শীর্ষস্থানীয় শান্তিরক্ষী দেশ হিসেবে তার যোগ্যতা প্রমাণ করেছে।

বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের ফিল্ড মিশন ও সদর দপ্তরে অতুলনীয় সুনাম, নিষ্ঠা ও নিষ্ঠার সঙ্গে মধ্য ও শীর্ষ পর্যায়ের নেতৃত্বের দায়িত্ব পালন করছে।

তৃতীয়ত, এই সফর বাংলাদেশ থেকে আরও জাতিসংঘ শান্তিরক্ষীর অঙ্গীকারের নতুন সম্ভাবনার সূচনা করবে। জাতিসংঘ শান্তিরক্ষী প্রধান বাংলাদেশী শান্তিরক্ষীদের সংখ্যা বাড়ানোর প্রতিশ্রুতি দেবেন বলে আশা করা হচ্ছে, যা তাদের সামর্থ্যের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের শ্রদ্ধা ও বিশ্বাস প্রদর্শন করবে।

চতুর্থত, আয়োজক দেশগুলোর ক্রমবর্ধমান ঝুঁকি ও হুমকির কারণে কিছু সদস্য রাষ্ট্র যখন মাঠ মিশন থেকে তাদের শান্তিরক্ষী প্রত্যাহার করছে, তখন জাতিসংঘ মরিয়া হয়ে বাংলাদেশ থেকে আরো সেনা মোতায়েনের চেষ্টা করছে। মিঃ ল্যাক্রোইক্স অবশ্যই ভবিষ্যতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের জন্য পৃথিবীর শীর্ষস্থানীয় শান্তিরক্ষী দেশ বাংলাদেশের কাছ থেকে আরও প্রতিশ্রুতি পাওয়ার চেষ্টা করবেন।

পঞ্চমত, বাংলাদেশে জাতিসংঘের মান বজায় রাখতে কঠোর প্রক্রিয়ার মাধ্যমে শান্তিরক্ষী নির্বাচন করা হয়। বাছাই প্রক্রিয়ায় শান্তিরক্ষীদের ব্যক্তিগত ও পেশাগত রেকর্ডের ক্ষেত্রে অঙ্গীকার, নিষ্ঠা, মানবাধিকার সম্পর্কে সচেতনতা, দক্ষতা এবং সাহসবিবেচনা করা হয়। বাংলাদেশ ও এর বাইরে থেকে নির্বাচিত ও সম্ভাব্য শান্তিরক্ষীদের প্রশিক্ষণের জন্য বাংলাদেশ বিশ্বমানের সুযোগ-সুবিধা তৈরি করেছে।

ষষ্ঠত, মিশন এলাকায় বাংলাদেশি শান্তিরক্ষীদের জনপ্রিয়তা সম্পর্কে জাতিসংঘের নেতৃবৃন্দ অবগত। আয়োজক দেশগুলির স্থানীয় সম্প্রদায়গুলি শান্তিরক্ষীদের কর্মক্ষমতা এবং আচরণের চূড়ান্ত মূল্যায়নকারী। স্থানীয় জনগণ বাংলাদেশি শান্তিরক্ষীদের অসাধারণ সাহসী, আত্মত্যাগী, বন্ধুত্বপূর্ণ এবং মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল বলে মনে করে।

আন্তর্জাতিক বিষয়ক বিশ্লেষক অধ্যাপক ড.দেলোয়ার হোসেনের মতে, পরিশেষে, ল্যাক্রোইক্সের এই সফর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি আস্থা প্রদর্শন করে, যিনি শান্তিরক্ষী মোতায়েনের বিষয়ে ব্যতিক্রমীভাবে সক্রিয় ছিলেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী জাতিসংঘ শান্তি অভিযানের শীর্ষ নেতৃত্বকে দুর্গম ভূখণ্ডে দ্রুত মোতায়েনের জন্য অনুরোধ করার জন্য বেশ কয়েকবার সাহসী সিদ্ধান্ত নিয়েছেন। মালি একটি উজ্জ্বল উদাহরণ।

ল্যাক্রোইক্সের ঢাকা সফরকে ভুল ভাবে বোঝার বা বিভ্রান্ত করার কোনো উপায় নেই। এটি বাংলাদেশের অব্যাহত কূটনৈতিক সাফল্যের অংশ। এটি জাতিসংঘ শান্তিরক্ষা কূটনীতিতে বাংলাদেশের নেতৃত্বের প্রতিফলন। বাংলাদেশ সবসময় জাতিসংঘ মিশনে সহায়তার জন্য জাতিসংঘের অনুরোধ মেনে চলে। এমনকি কম্বোডিয়া, মালি বা ডিআরসি’র মতো সবচেয়ে প্রতিকূল পরিস্থিতিতেও বাংলাদেশ আয়োজক দেশগুলোর মধ্যে অসদাচরণকারী উপাদানের সবচেয়ে গুরুতর শারীরিক আক্রমণের বিরুদ্ধে দৃঢ় ছিল।

লাইবেরিয়ার প্রেসিডেন্ট এলেন সিরলিফ বাংলাদেশি শান্তিরক্ষীদের প্রশংসা করে বলেন, ‘বাংলাদেশি কন্টিনজেন্ট তার সুরক্ষা রক্ষণাবেক্ষণের ম্যান্ডেটের বাইরে গেছে এবং দেশের জনশক্তি রক্ষণাবেক্ষণে সহায়তা করেছে।

শান্তিরক্ষীদের একটি জাতিকে তার গৌরব অর্জনের জন্য কঠোর পরিশ্রম করতে হবে এবং মহান ত্যাগ স্বীকার করতে হবে। বাংলাদেশী শান্তিরক্ষীরা তাদের বন্ধুত্ব, প্রাকৃতিক আতিথেয়তা, মানবতাবাদী মনোভাব, পেশাদারিত্ব এবং উত্সর্গের জন্য বিখ্যাত। আমাদের সাহসী শান্তিরক্ষীদের এবং জাতিসংঘের আন্ডার সেক্রেটারি-জেনারেল ডিপার্টমেন্ট অফ পিস অপারেশনের আসন্ন সফরের জন্য আমাদের অবিশ্বাস্যভাবে গর্বিত হওয়া উচিত; ল্যাক্রোইক্স তার প্রমাণ।

লেখক: শরণার্থী বিষয়ক গবেষক ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :