300X70
রবিবার , ১৯ মার্চ ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জ্বালানি চাহিদা মেটাতে বাংলাদেশকে ভারতের সহায়তা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৯, ২০২৩ ২:১৭ অপরাহ্ণ

সুফিয়ান সিদ্দিকী : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (১৮ মার্চ) উত্তরবঙ্গের শিলিগুড়ি থেকে বাংলাদেশের দিনাজপুর প্রদেশের পার্বতীপুর পর্যন্ত ১৩১ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ ভারত-বাংলাদেশ মৈত্রী পাইপলাইন (আইবিএফপিএল) উদ্বোধন করেছেন।

৩৭৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই পাইপলাইনটি আসামের নুমালিগড় রিফাইনারি থেকে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের পার্বতীপুর ডিপোতে ১০ লাখ টন হাইস্পিড ডিজেল বহন করবে।

শিলিগুড়ির নুমালিগড় রিফাইনারির মার্কেটিং টার্মিনাল থেকে শুরু হয়ে বাংলাবান্ধা সীমান্ত চৌকি দিয়ে বাংলাদেশে প্রবেশকারী পাইপলাইনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে।

পাইপলাইনটি বাংলাদেশের ক্রমবর্ধমান জ্বালানি চাহিদা পূরণে অনেক দূর এগিয়ে যাবে। বাংলাদেশের তীব্র জ্বালানি চাহিদা মেটানোর পাশাপাশি পূর্বপ্রতিবেশীকে ভারতের সহায়তার লক্ষ্য সব প্রতিবেশীর সঙ্গে সম্পর্ক জোরদার করা। এটি দ্বিপাক্ষিক জ্বালানি সহযোগিতার একটি নতুন যুগের সূচনা করবে। শুধু তাই নয়, বাংলাদেশের মাধ্যমে উত্তর-পূর্বাঞ্চল থেকে তার অব্যবহৃত সুযোগগুলোও অর্জন করতে পারে। সুতরাং, বাংলাদেশ ও ভারত উভয়ই পারস্পরিক পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে তাদের জ্বালানি নিরাপত্তা বৃদ্ধি এবং দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা বাড়াতে এগিয়ে এসেছে।

পাইপলাইনটি বাংলাদেশের ক্রমবর্ধমান জ্বালানি চাহিদা পূরণে অনেক দূর এগিয়ে যাবে। নতুন পাইপলাইন ভারত-বাংলাদেশ সম্পর্কের আরেকটি মাইলফলক। বাংলাদেশের দ্রুত উন্নয়ন তার আরও বিদ্যুতের ক্ষুধা বাড়িয়ে তুলছে। আমরা অত্যন্ত আনন্দিত যে ভারত কেবল এই পাইপলাইনের মাধ্যমেই নয়, মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্ট এবং ঝাড়খন্ডের গোড্ডা তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহের মতো অন্যান্য প্রকল্পগুলির মাধ্যমেও এই চাহিদা পূরণ করছে।

বাংলাদেশ একটি বড় জ্বালানি সংকটের সম্মুখীন হয়েছে যা তার প্রবৃদ্ধিকে বাধাগ্রস্ত করার হুমকি দিচ্ছে। এমনকি রাজধানী ঢাকায়ও দীর্ঘ সময় ধরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়া সাধারণ ঘটনা এবং এর ফলে প্রধান রফতানি শিল্প, বিশেষ করে তৈরি পোশাক খাত, যা দেশের রফতানির প্রায় ৮৫ শতাংশ, উৎপাদন হ্রাস পেয়েছে।

গত বছরের অক্টোবরের শুরুতে বাংলাদেশ গ্রিড বিকল হয়ে পড়ে, যার ফলে দেশের প্রায় ৮০ শতাংশ বিদ্যুৎবিহীন হয়ে পড়ে। দৈনিক বিদ্যুৎ বিভ্রাটের কারণে বাংলাদেশের অনেক শিল্প প্রতিষ্ঠানগত বছর উৎপাদন ৫০ শতাংশ পর্যন্ত হ্রাস পেয়েছে, যার ফলে দেশের রফতানি আয় প্রভাবিত হয়েছে।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার সংঘাত এবং এর ফলে তেল ও গ্যাসের দাম বৃদ্ধির ফলে জ্বালানি ঘাটতির দেশ বাংলাদেশে জ্বালানি সংকট তীব্র তর হয়েছে। এর ফলে বাংলাদেশ গ্যাস কেনা বন্ধ করতে বাধ্য হয় এবং বেশ কয়েকটি ডিজেল চালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দেয়।

অদূর ভবিষ্যতে বাংলাদেশকে তার জ্বালানি নিরাপত্তা ও দীর্ঘমেয়াদী স্থায়িত্ব নিশ্চিত করতে প্রচলিত জ্বালানি উৎস থেকে সরে আসতে হবে। ইউক্রেন সংকটের পরে, শক্তি নিরাপত্তা উন্নয়নশীল এবং স্বল্পোন্নত দেশগুলির জন্য একটি বড় উদ্বেগ হয়ে উঠেছে। এই প্রেক্ষাপটে আন্তঃসীমান্ত জ্বালানি সহযোগিতা সম্ভবত বাংলাদেশকে তার জ্বালানি সংকট প্রশমনে সহায়তা করতে পারে।

২০২২ সালের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় বাংলাদেশ নেপাল ও ভুটান থেকে ভারত হয়ে বিদ্যুৎ আমদানির অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করেছিল। ভারতের বিদ্যমান সঞ্চালন অবকাঠামোর মাধ্যমে বাংলাদেশে ৪০-৫০ মেগাওয়াট বিদ্যুৎ রফতানির জন্য ভারতীয় কর্তৃপক্ষের কাছে অনুমোদন চেয়েছে নেপাল বিদ্যুৎ কর্তৃপক্ষ (এনইএ)। ২০২২ সালের আগস্টে বাংলাদেশ ও নেপাল হাইভোল্টেজ বহরমপুর-ভেড়ামারা আন্তঃসীমান্ত বিদ্যুৎ সঞ্চালন সংযোগ ব্যবহার করে প্রাথমিক পর্যায়ে নেপাল থেকে বাংলাদেশে ৪০-৫০ মেগাওয়াট বিদ্যুৎ রফতানির অনুমতি দেওয়ার জন্য ভারতকে অনুরোধ করার সিদ্ধান্ত নেয়। নেপাল-বাংলাদেশ জ্বালানি সহযোগিতার জন্য গঠিত সচিব পর্যায়ের জয়েন্ট স্টিয়ারিং কমিটির (জেএসসি) সমঝোতা অনুযায়ী, এনইএ এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বিদ্যুৎ লাইন ব্যবহার করে একটি ত্রিপক্ষীয় জ্বালানি বিক্রয় ও ক্রয় চুক্তির জন্য ভারতকে অনুরোধ করেছিল।

এ প্রেক্ষাপটে ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন (আইবিএফপি) বাংলাদেশের জ্বালানি চাহিদা পূরণে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে থাকবে বলে জানিয়েছেন দেশটির জ্বালানিমন্ত্রী নসরুল হামিদ।

আবদুল হামিদ বলেন, মহামারীর কারণে নির্মাণ কাজ ব্যাহত না হলে আইবিএফপি আরও আগেই চালু হয়ে যেত।

আবদুল হামিদ বলেন, ‘এই পাইপলাইনের ফলে বাংলাদেশে দ্রুত ডিজেল পরিবহন সম্ভব হবে এবং ভারত থেকে সড়ক ও রেলপথে তেলের ট্যাঙ্কারে পেট্রোলিয়াম পণ্য আমদানির ওপর আমাদের নির্ভরতা দূর হবে।

বাংলাদেশের জ্বালানি চাহিদা মেটাতে কিছুটা এগিয়ে যাওয়া এই প্রকল্প ছাড়াও বাংলাদেশের খুলনা প্রদেশের রামপালে ২ বিলিয়ন মার্কিন ডলারের মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রোডাকশনের প্রথম ইউনিটটি ইতোমধ্যে দেশের জাতীয় গ্রিডে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে।

১৩২০ মেগাওয়াট মৈত্রী প্রকল্পটি ভারত কর্তৃক বাংলাদেশকে প্রদত্ত একটি ছাড়ের অর্থায়ন প্রকল্পের আওতায় নির্মিত হচ্ছে। ভারতের ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশন ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের যৌথ উদ্যোগে বাংলাদেশ ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড (বিআইএফপিসিএল) গঠন করা হয়।

 

নির্মাণ কাজ শেষ হলে এটি হবে বাংলাদেশের সর্ববৃহৎ বিদ্যুৎকেন্দ্র। গত বছরের সেপ্টেম্বরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নয়াদিল্লি সফরকালে যৌথভাবে এই প্ল্যান্টের প্রথম ইউনিট উন্মোচন করেন।

ঝাড়খন্ডের গোড্ডায় আদানি গ্রুপের ১৬০০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র থেকেও বিদ্যুৎ পাওয়ার অপেক্ষায় রয়েছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী গত মাসে বলেছিলেন, গ্রীষ্মের সর্বোচ্চ চাহিদা মেটাতে বাংলাদেশ এই কেন্দ্র থেকে কমপক্ষে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির অপেক্ষায় রয়েছে।

এই প্ল্যান্টের প্রথম ইউনিটটি ইতিমধ্যে বাংলাদেশের পাওয়ার গ্রিডের সাথে সিঙ্ক্রোনাইজ করা হয়েছে এবং কিছু আনুষ্ঠানিকতা এবং উভয় পক্ষের মধ্যে শেষ মুহূর্তের আলোচনার পরে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই কেন্দ্র থেকে বাংলাদেশে বিদ্যুৎ রফতানি শুরু হবে বলে আশা করা হচ্ছে।

বিদ্যুৎমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, তার দেশ ভারত থেকে আরও বেশি জ্বালানি আমদানি করতে চায়। তিনি বলেন, ‘আমরা এ বিষয়ে ভারতের সঙ্গে আলোচনা করছি। আমরা সব সম্ভাবনা খতিয়ে দেখছি। মৈত্রী বিদ্যুৎ কেন্দ্র কেবল শুরু, এবং আমরা এই জাতীয় আরও প্রকল্প পেতে পারি। ভারত ইতিমধ্যে আমাদের ক্রমবর্ধমান জ্বালানি চাহিদা মেটাতে আমাদের সহায়তা করার ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করছে এবং আমরা আশা করি যে আগামী মাস এবং বছরগুলিতে এই ভূমিকাটি দ্রুত বৃদ্ধি পাবে।

বাংলাদেশের জ্বালানি চাহিদা মেটাতে ভারতের সহায়তার লক্ষ্য হচ্ছে চীনের ওপর দেশটির নির্ভরশীলতা কমিয়ে আনা, যার বাংলাদেশের জ্বালানি খাতে বিনিয়োগ ের পরিমাণ ৮.৩১ বিলিয়ন মার্কিন ডলার।

নবায়নযোগ্য জ্বালানির উৎসে বাংলাদেশের রূপান্তরে সহায়তাকরার প্রস্তাব দিয়েছে বেইজিং। এবার বাংলাদেশের সঙ্গে বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানি খাতে সহযোগিতা বাড়ানোর জন্য যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছে নয়াদিল্লি। জলবায়ু বিষয়ক মার্কিন প্রেসিডেন্টের দূত জন কেরি বাংলাদেশের বিদ্যুৎ গ্রিড শক্তিশালীকরণ এবং পরিচ্ছন্ন জ্বালানিতে রূপান্তরে সহায়তার প্রস্তাব দেন।

ভুটান ও নেপাল থেকে পরিচ্ছন্ন ও সস্তায় জ্বালানি পেতে বাংলাদেশকে সহায়তা করার ক্ষেত্রেও ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। নয়াদিল্লি বিবিআইএন (বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল) কাঠামোর মধ্যে বিদ্যুৎ বাণিজ্য সম্প্রসারণের প্রস্তাব দিয়েছে এবং নয়াদিল্লির সহায়তায় বর্তমানে এ বিষয়ে বহুপাক্ষিক আলোচনা চলছে।

সিকিম এবং অরুণাচল প্রদেশে আসন্ন জলবিদ্যুৎ প্রকল্পগুলি চালু হলে সেগুলি থেকে উৎপাদিত বিদ্যুৎ রফতানি করার প্রতিশ্রুতিও দিয়েছে ভারত। তিনি বলেন, ‘পরিচ্ছন্ন জ্বালানিতে রূপান্তরের জন্য আমরা ভারতের পাশাপাশি নেপাল ও ভুটানে জলবিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ আমদানি করতে আগ্রহী। এই রূপান্তরে ভারতের সহায়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ,” বলেন বাংলাদেশের বিদ্যুৎমন্ত্রী।

সুতরাং ভারত-বাংলাদেশ মৈত্রী পাইপলাইন বাংলাদেশকে তার জ্বালানি সংকট কাটিয়ে উঠতে সহায়তা করার প্রচেষ্টায় একটি বড় মাইলফলক। এটি প্রতিবেশী দের মধ্যে সম্পর্ক জোরদার করার জন্য নয়াদিল্লির প্রচেষ্টারও অংশ।

লেখক : কলামিস্ট ও রিসার্স এসিস্ট্যান্ট।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সিটি নির্বাচনেও বিএনপির ঘোমটাপরা প্রার্থী থাকবে: ওবায়দুল কাদের

ফের বাড়ল সোনার দাম

আশ্রয়ণ প্রকল্পে ইসলামী ব্যাংকের অনুদান প্রদান

বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ৪৯তম এজিএম অনুষ্ঠিত

পুলিশ ছদ্মবেশধারী ও ডাকাত সর্দারসহ দুইজন গ্রেফতার

অন্তর্ভুক্তিমূলক দক্ষতা ব্যবস্থার ভিত্তি তৈরি করতে ProGRESS প্রকল্পের যাত্রা শুরু

মোংলার ছয় ইউনিয়নে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান হলেন যারা

নদী ভাঙনরোধে নির্মাণ কাজে কোন প্রকার অনিয়ম ও দুর্নীতি সহ্য করা হবে না : এনামুল হক শামীম

কুলিয়ারচরের আহত মাই টিভি’র প্রতিনিধি কাইয়ুম হাসানের সুস্থতা কামনা

সংস্কৃতি প্রতিমন্ত্রী আবারো করোনায় আক্রান্ত

ব্রেকিং নিউজ :