300X70
বৃহস্পতিবার , ৯ ফেব্রুয়ারি ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতীয় উদযাপন কমিটির আহবায়ক মোরশেদুল ও সদস্য সচিব বেলায়াত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৯, ২০২৩ ১:২৩ পূর্বাহ্ণ

চলচ্চিত্র সংসদ আন্দোলনের ৬০ বছর ও ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : মুক্তিযুদ্ধের পর স্বাধীন দেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনের উত্থানপর্বে ১৯৭৩ সালের ২৪ অক্টোবর ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ বা এফএফএসবি গঠিত হয়।

এফএফএসবি গঠনের উদ্দেশ্য ছিল দেশে ক্রিয়াশীল চলচ্চিত্র সংসদসমূহকে সমন্বয় ও সম্মিলিত রেখে নীতিনির্ধারণী ভূমিকা পালন এবং দেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনের বিকাশ ও বিস্তৃতিতে কার্যকর ভূমিকা রাখা।

গত প্রায় ৫০ বছরে এফএফএসবি নানা চড়াই উৎরাই পেরিয়ে এই দায়িত্ব পালন করে গেছে। যে কোনো সংগঠনের জন্য ৫০ বছর পূর্তি বা সুবর্ণ জয়ন্তী উদযাপন বিশেষ স্মরণীয় একটি ক্ষণ। পাশাপাশি গত শতাব্দীর ষাটের দশকে যাত্রা শুরু হওয়া দেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনও এ বছর ৬০ বছরের গৌরবময় মাইলফলক স্পর্শ করেছে। তাই এই উদযাপন সমন্বিত হয়ে ‘বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনের ৬০ বছর ও ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উৎসব ২০২৩’ হিসেবে উদযাপনের সিদ্ধান্ত গ্রহণ করেছে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ।

আর এ লক্ষ্যে গতকাল মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত দেশের চলচ্চিত্র সংসদকর্মীদের জাতীয় সভায় ‘বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনের ৬০ বছর ও ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উৎসব ২০২৩’ এর ৩১ সদস্যের জাতীয় উদযাপন পরিষদ গঠিত হয়েছে।

জাতীয় উদযাপন পরিষদের আহবায়ক নির্বাচিত হয়েছেন বরেণ্য চলচ্চিত্রকার ও চলচ্চিত্র সংসদ আন্দোলনের অন্যতম জেষ্ঠ্য সংগঠক মোরশেদুল ইসলাম এবং উদযাপন পরিষদের সদস্য সচিব নির্বাচিত হয়েছেন চলচ্চিত্র নির্মাতা, লেখক ও চলচ্চিত্র সংসদ সংগঠক বেলায়াত হোসেন মামুন। পাশাপাশি এই সভায় জাতীয় উদযাপন পরিষদের ১৭ সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদও গঠিত হয়েছে। উপদেষ্টা পরিষদের প্রধান উপদেষ্টা নির্বাচিত হয়েছেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের বর্তমান সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি।

এছাড়া গতকাল জাতীয় সভায় ‘বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনের ৬০ বছর ও ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উৎসব ২০২৩’ এর বছরব্যাপি কর্মসূচি এবং কর্মসূচি বাস্তবায়নের খসড়া বাজেট অনুমোদন করা হয়। সভায় চলচ্চিত্র সংসদ আন্দোলনের ৬০ বছর ও ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ প্রতিষ্ঠার ৫০ বছর উপলক্ষে প্রকাশিতব্য বিশেষ স্মারকগ্রন্থের উপকমিটি, দেশের ৬০ বছরের চলচ্চিত্র সংসদ আন্দোলনে গুরুত্বপূর্ণ অবদান চলচ্চিত্র সংসদ সম্মাননা বিষয়ক জুরি কমিটি এবং পূর্তি উৎসব বিষয়ক জনসংযোগ উপকমিটি গঠিত হয়েছে। সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে আগামী মাসের (মার্চ ২০২৩) প্রথম সপ্তাহে বছরব্যাপি এই উৎসব আয়োজনের উদ্ধোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। আর এ লক্ষ্যে ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে একটি সংবাদ সম্মেলন আয়োজন করে বছরব্যাপি পূর্তি উৎসবের বিস্তারিত পরিকল্পনা গণমাধ্যমে উপস্থাপন করা হবে।

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :