300X70
শনিবার , ১০ অক্টোবর ২০২০ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আর্মেনিয়া ও আজারবাইজান অস্ত্রবিরতি পালনে সম্মত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১০, ২০২০ ১:২৪ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক:
আর্মেনিয়া ও আজারবাইজান শনিবার দুপুর থেকে অস্ত্রবিরতি পালনে এবং নাগর্নো-কারাবাখ বিষয়ে ‘বাস্তবসম্মত আলোচনা’ শুরু করতে সম্মত হয়েছে। মস্কোতে দীর্ঘ আলোচনার পর রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ একথা বলেন।
চির শত্রু আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে দীর্ঘ ১১ ঘণ্টার আলোচনার পর বক্তব্য দেয়ার সময় লাভরভ বলেন, যুদ্ধরত পক্ষগুলো বিভিন্ন মানবিক কারণে ১০ অক্টোবর দুপুর ১২ টা থেকে অস্ত্রবিরতি পালনে সম্মত হয়েছে।
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যারিয়া জখারভা এএফপি’কে নিশ্চিত করেন যে শনিবার দুপুর থেকে অস্ত্রবিরতি পালন শুরু হয়েছে।
লাভরভ এক বিবৃতিতে বলেন, আন্তর্জাতিক রেডক্রস কমিটির মধ্যস্থতায় অস্ত্রবিরতি পালনকালে পক্ষগুলো মৃত দেহ ও বন্দি বিনিময় করবে।
বিবৃতিতে বলা হয়, ‘অস্ত্রবিরতির সুস্পষ্ট বিভিন্ন শর্ত উভয় পক্ষকে মেনে চলতে হবে।’
রাশিয়ার শীর্ষ এ কূটনীতিক আরো বলেন, আর্মেনিয়া ও আজারবাইজান ভূখন্ডগত বিরোধের একটি স্থায়ী সমাধানের প্রচেষ্টা শুরু করার ব্যাপারে সম্মত হয়েছে।
লাভরভ সাংবাদিকদের বলেন, ‘আজারবাইজান ও আর্মেনিয়া যত দ্রুত সম্ভব একটি শান্তিপূর্ণ সমাধান অর্জনের উদ্দেশ্য নিয়ে প্রকৃত আলোচনা শুরু করেছে। তিনি আরো বলেন, আন্তর্জাতিক মধ্যস্থতাকারীদের সমন্বয়ে গঠিত মিনস্ক গ্রুপের মাধ্যমে এ আলোচনা হবে।

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :