300X70
রবিবার , ১৭ ডিসেম্বর ২০২৩ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতীয় পার্টির সঙ্গে যেভাবে সমঝোতা করলো আওয়ামী লীগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৭, ২০২৩ ১১:২৬ অপরাহ্ণ

আ. লীগের যে ২৫ প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করলেন, ১৪ দলীয় শরিকরা পেল ৬ টি আসন
বিশেষ প্রতিবেদক : অনেক নাটক ও জল্পনা-কল্পনা শেষে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সঙ্গে ২৬ আসনে সমঝোতা করেছে জাতীয় পার্টি (জাপা)। গত শুক্রবারের বৈঠকে দলটিকে ২৬টি আসনে ছাড় দিতে রাজি হয় আওয়ামী লীগ।

শনিবার মধ্যরাত পর্যন্ত সমঝোতা সেই অবস্থানেই ছিল আওয়ামী লীগ। কিন্তু ৩০ আসনে অনড় ছিল জাপা। নারায়ণগঞ্জ-৫ আসনে আগে থেকে আওয়ামী লীগের কোনো প্রার্থী দেয়নি। এছাড়াও ২৬টি অঅসনে নৌকা প্রতীকের কোনো প্রার্থী থাকবে না। গতকালই তারা নিজ নিজ আসনে দলীয় সিদ্ধান্ত অনুযায়ী মনোনয়ন পত্র প্রত্যাহার করেছেন।

রোববার এসব নিয়ে জাতীয় পার্টির মধ্যে তীব্র দ্বন্দ্ব ও বিরোধ সৃষ্টি হয় এবং তাদের বনানী অফিসে বিক্ষোভ ও মিছিলও করে বঞ্চিতরা। বিক্ষোভের বিষয়টিও সরাসরি জানানো হয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে। সমঝোতা না হলে জাতীয় পার্টি নির্বাচন থেকে সরেও যেতে পারে বলে খবর ছড়িয়ে পড়ে।

এরই মধে রোববার দুপুরে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা শেষে ওবায়দুল কাদের সুষ্পষ্টভাবে জানান যে, যেসব আসনে জাতীয় পার্টির সঙ্গে সমঝোতা হয়েছে, সেখানে আওয়ামী লীগের প্রার্থীরা তাদের মনোনয়ন প্রত্যাহার করবেন।

এই সিদ্ধান্ত নিয়ে জাতীয় পার্টির শীর্ষ নেতারা বনানী কার্যালয়ে দফায় দফায় বৈঠক শেষে বিকাল সাড়ে তিনটায় জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন যে, জাতীয় পার্টি নির্বাচনে থাকছে। তবে তিনি বলেন, কোনো জোটে নয়, তারা দলীয় প্রতীক নিয়ে ২৮৩ আসনে নির্বাচন করবেন।

দ্বাদশ সংসদ নির্বাচনে জাতীয় পার্টিকে (জাপা) ২৬ টি আসন ছেড়েছে আওয়ামী লীগ। জাপার সঙ্গে আওয়ামী লীগের যেসব আসন সমঝোতা হয়েছে যেসব আসনে যারা প্রার্থী হয়েছেন এবং আওয়ামী লীগের যারা প্রত্যাহার করেছেন তারা হলেন;
ঠাকুরগাঁও-৩ আসনে হাফিজ উদ্দিন আহমেদ (আওয়ামী লীগের ইমদাদুল হক), কিশোরগঞ্জ-৩ আসনে মুজিবুল হক চুন্নু (নাসিরুল ইসলাম খান), রংপুর-১ আসনে হোসেন মকবুল শাহরিয়ার (রেজাউল করিম রাজু), রংপুর-৩ আসনে জিএম কাদের (তুষার কান্তি মণ্ডল), নীলফামারী-৪ আসনে আহসান আদেলুর রহমান (জাকির হোসেন বাবুল), কুড়িগ্রাম-১ আসনে মুস্তাফিজ (আছলাম হোসেন সওদাগর), কুড়িগ্রাম-২ আসনে পনির উদ্দিন আহমেদ (জাফর আলী), নারায়ণগঞ্জ-৫ আসনে সেলিম ওসমান (এই আসনে আওয়ামী লীগ কোনো প্রার্থী দেয়নি) , গাইবান্ধা-১ আসনে শামীম পাটোয়ারী (আফরুজা বারী), গাইবান্ধা-২ আসনে আব্দুর রশিদ সরকার (মাহবুব আরা বেগম গিনি), সিলেট-৩ আসনে আতিকুর রহমান (হাবিবুর রহমান), নীলফামারী-৩ আসনে রানা মোহাম্মদ সোহেল (গোলাম মোস্তফা), বগুড়া-৩ আসনে নুরুল ইসলাম তালুকদার (সিরাজুল ইসলাম খান রাজু) ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে আব্দুল হামিদ (শাহজাহান আলম), চট্টগ্রাম-৮ আসনে সুলেমান আলম শেঠ (নোমান আল মাহমুদ), বগুড়া-২ আসনে শরিফুল ইসলাম জিন্নাহ (তৌহিদুর রহমান মানিক), সাতক্ষীরা-২ আসনে আশরাফুজ্জামান (আসাদুজ্জামান বাবু), ফেনী-৩ আসনে মাসুদ উদ্দিন চৌধুরী (আবুল বাশার), চট্টগ্রাম-৫ আসনে আনিসুল ইসলাম মাহমুদ (মোহাম্মদ আবদুস সালাম), পটুয়াখালী-১ আসনে রুহুল আমিন হাওলাদার (আফজাল হোসেন), ময়মনসিংহ-৫ আসনে সালাহ উদ্দিন আহমেদ মুক্তি (আব্দুল হাই আকন্দ), ময়মনসিংহ-৮ আসনে ফখরুল ইমাম (আব্দুছ ছাত্তার), পিরোজপুর-৩ আসনে মাশরেকুল আজম রবি (আশরাফুর রহমান), হবিগঞ্জ-১ আসনে মো. আব্দুল মুনিম চৌধুরী (মুশফিক হুসেন চৌধুরী), মানিকগঞ্জ-১ আসনে জহিরুল আলম রুবেল (আব্দুস সালাম),বরিশাল-৩ আসনে গোলাম কিবরিয়া টিপু (সরদার মো. খালেদ হোসেন )।

তাছাড়া শেষ মুহুর্তে জাতীয় পার্টিকে রাজধানী ঢাকায় শুধু একটি আসনে ছাড় দিয়েছে আওয়ামী লীগ। এটি হচ্ছে দক্ষিণখান, খিলক্ষেত, তুরাগ, উত্তরা এবং বিমানবন্দর থানা ও ভাটারা থানার একাংশ উত্তরখান থানার এলাকা নিয়ে গঠিত ঢাকা-১৮। এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের স্ত্রী ও দলের নতুন প্রেসিডিয়াম সদস্য শেরীফা কাদের। বর্তমান সংসদ সদস্য মোহাম্মদ হাবিব হাসানকে সরিয়ে দিয়েছে আওয়ামী লীগ।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের মনোনয়ন দেওয়ার সময় ৭১ জন এমপিকে বাদ দিয়েছিল আওয়ামী লীগ। এবার জাতীয় পার্টিকে আসন ছাড় দেওয়ার কারণে দলের আরও ছয় এমপি বাদ পড়েছেন। এর মধ্যে উপনির্বাচনে বিজয়ী দুই সংসদ সদস্যও আছেন। যারা চলতি সংসদের কোনও অধিবেশনেই যোগ দিতে পারেননি।

জাতীয় পার্টিকে ছাড় দেওয়ার কারণে বাদ পড়া এমপিরা হলেন– কুড়িগ্রাম-১ আসনের আছলাম হোসেন সওদাগর, গাইবান্ধা-২ মাহবুব আরা বেগম গিনি, পটুয়াখালী-১ মো. আফজাল হোসেন, ঢাকা-১৮ মোহাম্মদ হাবিব হাসান, ব্রাহ্মণবাড়িয়া-২ মো. শাহজাহান আলম ও চট্টগ্রাম৮ নোমান আল মাহমুদ।

এদের মধ্যে আফজাল হোসেন ও শাহজাহান আলম গত নভেম্বরে অনুষ্ঠিত উপনির্বাচনে এমপি নির্বাচিত হন। কিন্তু তাদের শপথ নেওয়ার আগেই একাদশ জাতীয় সংসদের অধিবেশন শেষ হয়ে যায়। ফলে তারা একদিনও যোগ দিতে পারেননি।

এ প্রসঙ্গে গতকাল রোববার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলটির সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, জাতীয় পার্টিকে নির্দিষ্ট সংখ্যক আসন ছেড়ে দেওয়া হচ্ছে। এসব আসনে নৌকার প্রার্থীরা তাদের মনোনয়নপত্র বিকেল ৪টার মধ্যে প্রত্যাহার করে নেবেন। তবে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচনের মাঠে থাকবেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, জাতীয় পার্টির সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে আমাদের সমঝোতা হয়েছে। তাদেরকে নির্দিষ্ট সংখ্যক আসন দেওয়ার কথা বলেছি। তবে তাদের চাওয়া অনেক বেশি থাকতে পারে। কিন্তু আমাদেরও দেয়ার সামর্থ্য থাকতে হবে।

টানা তিন মেয়াদে আওয়ামী লীগের রাজনৈতিক মিত্র জাপার এবারের দাবি ছিল ৫০ আসন। ৩৫-এর কম আসনে সমঝোতায় রাজি নয় এমন মনোভাবও জানিয়েছিল দলটি।

এ বিষয়ে আওয়ামী লীগের সঙ্গে জাপার কয়েক দফা বৈঠক হলেও গত শনিবার মধ্যরাত পর্যন্ত সমঝোতা চূড়ান্ত হয়নি। তবে রোববার বিকালে ২৬ আসনেই সমঝোতা হয় জাতীয় পার্টির সাথে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সেচব্যবস্থার টেকসই উন্নয়নে কাজ করছে সরকার: কৃষিমন্ত্রী

জলবায়ু পরিবর্তনে বাস্তুচ্যুতদের টেকসই জীবিকার কর্মপরিকল্পনা প্রণয়নে কাজ করছে : পরিবেশমন্ত্রী

রাজশাহীতে নারীকে ডেকে এনে হোটেলে হত্যা!

ভেজাল বিটুমিনে সড়কে মৃত্যুর মিছিল

মেসির গোলের পর এমবাপের রেকর্ড, বড় জয় পিএসজির

বাংলাদেশের নির্বাচন : চীন বলছে মাইলফলক, অভ্যন্তরীণ বিষয় বলছে ভারত

অর্ধকোটি টাকার হেরোইনসহ দুইজন মাদক বিক্রেতা গ্রেফতার

ডাকঘরের পালকে যুক্ত হলো আরো ৩০টি নতুন ডাকভবন : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী

অপশক্তির বিরুদ্ধে বাম দলসহ সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে : কৃষিমন্ত্রী

স্বাধীনতা পদকে ভূষিত হওয়ায় এস. এম. আব্রাহাম লিংকনকে কুড়িগ্রামে নাগরিক সংবর্ধনা

ব্রেকিং নিউজ :