300X70
বুধবার , ২২ মার্চ ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘জাতীয় পুতুলনাট্য উৎসব’ উদযাপিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২২, ২০২৩ ১:৪৯ পূর্বাহ্ণ

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে বিশ্ব পুতুল নাট্য দিবস

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : মঙ্গলবার (২১ মার্চ) বিশ্ব পুতুল নাট্য দিবস। বিশ্ব পুতুলনাট্য শিল্পের সাথে বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশের সকল পুতুলনাট্যশিল্পী ও সংগঠনকে সম্পৃক্ত করে এই দিবসটিকে বিশেষ মর্যাদায় উদযাপন করে আসছে। বিশ্ব পুতুলনাট্য দিবস উপলক্ষ্যে ২১ মার্চ দিনব্যাপী ‘জাতীয় পুতুলনাট্য উৎসব ২০২৩’ উদযাপনে নানা কর্মসুচি গ্রহণ করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। উৎসব আয়োজনে ছিলো বিশ্ব পুতুলনাট্য দিবস নিয়ে আলোচনা, গুণী পুতুলনাট্য শিল্পী সম্মাননা প্রদান এবং পুতুলনাট্য প্রদর্শনী।

২১ মার্চ ২০২৩ পুতুলনাট্য উৎসবে ঢাকার আয়োজনে সকাল ১১.০০ টা থেকে দুপুর ১.০০ টা পর্যন্ত ছিলো স্কুল পর্যায়ে পুতুলনাট্য প্রদর্শনী। শিশুদের নিয়ে বিকাল ৩.০০টায় একাডেমির জাতীয় নাট্যশালার লবিতে অনুষ্ঠিত হয় পুতুলনাট্য কর্মশালা। উক্ত কর্মশালার প্রশিক্ষক হিসেবে ছিলেন সাইফুল ইসলাম জর্নাল। বিকাল ৪.৩০টায় একাডেমির নাট্যশালার সিঁড়িতে জলপুতুল পাপেটস ও কাকতাড়ুয়া পাপেট থিয়েটার পরিবেশন করেন পুতুলনাট্য প্রদর্শনী। বিকাল ৫.৩০টায় বের করা শোভাযাত্রা।

সন্ধ্যা ৬.৩০ টায় জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অনুষ্ঠিত হয় মুল আয়োজন। আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির সম্মানিত সচিব জনাব মো: সালাহউদ্দিন আহাম্মদ। বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সম্মানীত সচিব জনাব মো: আবুল মনসুর। প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ এমপি।

সবশেষে অনুষ্ঠানের সভাপতি একাডেমির সম্মানিত মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী বক্তব্য প্রদান করেন। আলোচনা পর্বের পর গুণীজনদের সম্মাননা প্রদান করা হয় । সম্মানীত গুনীজনরা হলেন জনাব কাজলী, জনাব ভানু চন্দ্র বর্মণ, জনাব কীরিটি রঞ্জন বিশ্বাস এবং অধ্যাপক ড. রশীদ হারুন। সন্ধ্যা ৭.৩০ টায় শুরু হয় মাল্টিমিডিয়া পাপেট থিয়েটার এবং বাংলাদেশের পুতুলনাট্য উন্নয়ন ও গবেষণা কেন্দ্র পুতুলনাট্য প্রদর্শনী।

এছাড়া আগামী ২২ মার্চ সকাল ১১.০০টায় ঢাকা পাপেট থিয়েটারের পরিবেশনায় মোহম্মদপুর প্রভাতি আইডিয়াল স্কুল ঢাকা উদ্যানে থাকবে পুতুল নাচের পরিবেশনা।

এছাড়াও মানিকগঞ্জ, নারায়নগঞ্জ, গাইবান্ধা, নরসিংদী, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, লালমনিরহাট, রংপুর, বাগেরহাট, কিশোরগঞ্জ, ঠাকুরগাঁও, দিনাজপুর, চট্টগ্রাম, রাজশাহী, কুড়িগ্রাম, সাতক্ষীরা, খুলনা, কুষ্টিয়া, ময়মনসিংহ, জামালপুর, কক্সবাজার, খাগড়াছড়ি ও কুমিল্লায় জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে একযোগে অনুষ্ঠিত হয় জাতীয় পুতুলনাট্য উৎসব।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শুভ বড়দিনে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতি এবং শিখা অনির্বাণে শ্রদ্ধা

রাজধানীর আশপাশেই পলাতক জঙ্গিরা, যেকোন সময় গ্রেপ্তার

পঞ্চগড়ে সড়ক দুর্ঘটনায় নিহত ২ আহত ১

মিথ্যা ও কল্পনাপ্রসূত তথ্য দিয়ে সংবাদ প্রকাশ করা হয়েছে : সাবেক আইজিপি বেনজীর আহমেদ

বিএনপির কর্মসূচি অন্য কিছু নয়, পুরনো গাড়ি স্টার্ট দেওয়া : পররাষ্ট্রমন্ত্রী

যতদিন বাংলাদেশ থাকবে ততদিন বঙ্গবন্ধু বেঁচে থাকবেন দেশপ্রেমিক বাঙালির হৃদয়ে : ধর্মমন্ত্রী

দেশের জনগণের অবস্থা সেই আগের মতো আর নেই: ওবায়দুল কাদের

ঢাকায় আর্ল রবার্ট মিলারের স্থলাভিষিক্ত হচ্ছেন পিটার হাস

ওয়ান-ইলেভেনের কুশীলবরা ঘাপটি মেরে আছে : পররাষ্ট্রমন্ত্রী

ব্রেকিং নিউজ :