300X70
রবিবার , ৩০ জুলাই ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ উদযাপন : বিজিবি’র মৎস্য পোনা অবমুক্তকরণ কর্মসূচীর উদ্বোধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৩০, ২০২৩ ৮:৪৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ এর সফল বাস্তবায়নে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান বিএএম, এনডিসি, পিএসসি বিজিবি’র মৎস্য পোনা অবমুক্তকরণ কর্মসূচীর উদ্বোধন করেন। এ উপলক্ষে তিনি আজ সকালে পিলখানাস্থ বিজিবি সদর দপ্তরের শহীদ ক্যাপ্টেন আশরাফ হল সংলগ্ন পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করেন।

এসময় বিজিবি মহাপরিচালক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্ষুধা ও দারিদ্রমুক্ত সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতির পিতার সেই স্বপ্ন পূরণে বাংলাদেশ অনেকটাই অগ্রসর হয়েছে। বাংলাদেশে আজ উন্নয়নশীল দেশে উপনীত হয়েছে । ২০৪১ সালে বাংলাদেশ উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশে উন্নীত হবে।

তিনি বলেন, কৃষিক্ষেত্রে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। গবাদিপশু উৎপাদনে, সবজি ও মৎস্য চাষে ব্যাপক সফলতা অর্জিত হয়েছে। মৎস্য চাষে বাংলাদেশ সারাবিশ্বে তৃতীয় অবস্থানে রয়েছে যা দেশের জন্য অনেক বড় প্রাপ্তি।

তিনি আরও বলেন, একটি উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে একটি সুস্থ্য জাতি গঠন অত্যাবশক। আর সুস্থ জাতি গঠনে আমিষের গুরুত্ব অপরিসীম। আর আমিষের সিংহভাগ চাহিদাই পূরণ করে মাছ।

তাই বর্তমান প্রেক্ষাপটে মাছ চাষের বিকল্প নেই। তিনি প্রতিটি বিজিবি সদস্যকে মৎস্য চাষে ব্রতী হয়ে বিজিবি’র সকল রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর, ব্যাটালিয়ন ও বিওপি’তে যে সকল পুকুর, ডোবা ও জলাশয় রয়েছে তা সংস্কার করে মাছ চাষ করার আহবান জানান।

শুধু কর্মস্থলেই নয়, বিজিবির সকল সদস্যকে তাদের নিজ বাড়ির পরিত্যক্ত ডোবা, নালা ও জলাশয়ে মাছ চাষের পরামর্শ দেন। শুধু মাছের পোনা অবমুক্তকরণ নয়, সেগুলোর যথাযথ পরিচর্যার ওপরও গুরুত্বারোপ করেন বিজিবি মহাপরিচালক।

বিজিবি’র প্রতিটি পুকুর, ডোবা ও জলাশয়ে মাছ চাষ করে যদি সেগুলোর যথাযথ পরিচর্যা করা হয় তবে তা বাহিনীর আমিষের চাহিদা পূরণের পাশাপাশি জাতীয় অর্থনীতিতেও ভূমিকা রাখবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

তাই সীমান্ত সুরক্ষা ও অভ্যন্তরীণ আইন শৃঙ্খলা রক্ষার পাশাপাশি দেশের সকল মহৎ কাজে বিজিবি’র প্রতিটি সদস্য স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা ও মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বলিষ্ঠ অবদান রাখবে বলে তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :