300X70
শনিবার , ১২ ডিসেম্বর ২০২০ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতীয় আইসিটি অ্যাওয়ার্ড-২০২০ ’ পেলেন ভূমি কর্মকর্তা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১২, ২০২০ ৫:৪৮ অপরাহ্ণ

অনলাইন জরিপ ব্যবস্থাপনায় অবদান

নিজস্ব প্রতিবেদক: ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পুরষ্কার-২০২০’ পেলেন ঢাকার জোনাল সেটেলমেন্ট অফিসার মোঃ মোমিনুর রশীদ। অনলাইন ভূমি জরিপ সফটওয়্যার-এর মাধ্যমে ভূমি জরিপ সম্পন্নকরণের জন্য ‘ই-গভর্ণেন্স (নাগরিক সেবায় বিশেষ অবদান)’ ক্যাটাগরিতে তাঁকে এ পুরস্কারে ভূষিত করা হয়।

ভূমি মন্ত্রণালয়ের অন্যতম সংস্থা ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের আওতাভুক্ত দপ্তর জোনাল সেটেলমেন্ট অফিস মাঠ পর্যায়ে ক্যাডাস্ট্রাল (ভূমি সম্পদ সম্পর্কিত মৌজা জরিপ) জরিপ ব্যবস্থাপনা ও সম্পাদনের কাজ করে থাকে।

“Socially Distanced, Digitally Connected” প্রতিপাদ্য নিয়ে ভার্চুয়াল মাধ্যম এবং ভৌত কাঠামোর সংমিশ্রণে তিন দিনব্যাপী আয়োজিত দেশের সর্ববৃহৎ আইসিটি বিষয়ক মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’-এ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ‘জাতীয় আইসিটি অ্যাওয়ার্ড-২০২০’ প্রদান করা হয়। গতকাল শুক্রবার (১১ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর শেরেবাংলা নগরস্থ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মাল্টি-পারপাস হলে আয়োজিত মেলার সমাপনী অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের পদক ও সনদ দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

গত ১৬ জুন, ২০২০ তারিখে ‘ই-নামজারি’ উদ্যোগ বাস্তবায়নের স্বীকৃতি সরূপ ‘স্বচ্ছ ও জবাবদিহিমূলক সরকারি প্রতিষ্ঠানের বিকাশ’ ক্যাটেগরিতে বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয় জাতিসংঘের মর্যাদাপূর্ণ ‘ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ অর্জন করে। আন্তর্জাতিক পর্যায়ে পুরষ্কার অর্জনের পর ভূমি মন্ত্রণালয়ের আরও একটি উদ্যোগ এবার জাতীয় পর্যায়ের একটি পুরষ্কার পেল। পুরো ভূমি ব্যবস্থাপনা ডিজিটাইজেশন করার ভূমি মন্ত্রণালয়ের সার্বিক উদ্যোগের অন্যতম অংশ অনলাইন ভূমি জরিপ সফটওয়্যার।

পুরষ্কার প্রাপ্তিতে মোমিনুর রশীদ তাঁর অনুভূতি ব্যক্ত করতে গিয়ে জানান, সেটেলমেন্ট ট্রেনিং-এ প্রদত্ত ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী কর্তৃক এক বক্তব্যে উৎসাহিত হয়ে তিনি অনলাইন সার্ভে ও সেটেলমেন্ট অটোমেশন সফটওয়্যার প্রস্তুতের উদ্যোগ গ্রহণ করেন। ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারীর প্রণোদনা ও ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ তসলীমুল ইসলামের প্রশাসনিক সহায়তার জন্য এ সফটওয়্যারের কার্যক্রম বাস্তবে রূপদান দেওয়া সম্ভব হয়েছে বলে তিনি মনে করেন।

উল্লেখ্য, এর আগে ‘অনলাইন ভূমি জরিপ ব্যবস্থাপনা’-এর জন্য মো: মোমিনুর রশীদ ভূমি মন্ত্রণালয়ের ‘উদ্ভাবনী পুরস্কার ২০১৯-২০’-এর তৃতীয় পুরস্কার অর্জন করেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :