300X70
শুক্রবার , ২২ সেপ্টেম্বর ২০২৩ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ডাটা এজ-এর সাথে বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (BACH) এবং নিকাশ অ্যাপ্লিকেশন বিষয়ক চুক্তি করল ব্র্যাক ব্যাংক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২২, ২০২৩ ১২:০৬ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (BACH) এবং নিকাশ অ্যাপ্লিকেশনের কাজে নতুন Thales Luna S700 হার্ডওয়্যার সিকিউরিটি মডিউল (HSM) কেনার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে ব্র্যাক ব্যাংক এবং ডাটা এজ লিমিটেড। এই সিকিউরিটি সলিউশনটি নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি আন্তঃব্যাংক ক্লিয়ারিং এবং আর্থিক লেনদেন আরো সহজ করে তুলবে।

২০১০ সালে প্রথম স্বয়ংক্রিয় জাতীয় পেমেন্ট অবকাঠামো হিসেবে বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (BACH) প্রতিষ্ঠিত হয়। বিগত ১৩ বছরে আর্থিক লেনদেনের সময় এবং রিস্ক কমিয়ে, পেমেন্ট এবং সেটেলমেন্ট সিস্টেমে নিজেদের গুরুত্ব স্থাপন করেছে BACH. ম্যানুয়াল ক্লিয়ারিং-এর পরিবর্তে একটি ডিজিটাল ক্লিয়ারিং হাউস নির্মাণের মাধ্যমে এই সিস্টেমটি জীবনকে সহজ করে তুলছে।

১৭ আগস্ট ২০২৩ ব্র্যাক ব্যাংকের চিফ টেকনোলজি অফিসার (সিটিও) নুরুন নাহার বেগম এবং ডাটা এজ লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর আসিফুজ্জামান ঢাকায় ব্র্যাক ব্যাংক-এর প্রধান কার্যালয়ে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তি স্বাক্ষর করেন।

এছাড়াও Thales-এর পক্ষ থেকে সেখানে উপস্থিত ছিলেন এপিজে ক্লাউড প্রোটেকশন অ্যান্ড লাইসেন্সিং ডিপার্টমেন্টের চ্যানেল সেলস ডিরেক্টর আশেশ থানাওয়ালা এবং চ্যানেল লিড সলিউশনটি আর্কিটেক্ট প্রসূন শ্রীবাস্তব।

নুরুন নাহার বেগম এই চুক্তির বিষয়ে বলেন— “প্রধান সিকিউরিটি সলিউশনের জন্য ডাটা এজ-এর সাথে চুক্তি স্বাক্ষর করতে পেরে আমরা সত্যিই আনন্দিত। এই সলিউশনটি নিরাপত্তা বাড়িয়ে ক্লিয়ারিং প্রক্রিয়াকে আরো সহজ করে তুলবে। ফলে গ্রাহকদেরকে অভিজ্ঞতা হবে আরো মসৃণ।”

ব্র্যাক ব্যাংক থেকে অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন হেড অব টেকনোলজি ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড সিস্টেমস ম্যানেজমেন্ট নাজমুস সাকিব জামিল, হেড অব প্রকিউরমেন্ট আমিনুল হক সারোয়ার, সিনিয়র ম্যানেজার, কোর সিস্টেম কাজী জোনায়েদ-উন-নবী, এবং সিনিয়র ম্যানেজার, কোর সিস্টেম আমান উল্লাহ সরকার। এছাড়াও, ডাটা এজ লিমিটেড-এর পক্ষ থেকে অনুষ্ঠানে যোগদান করেন চিফ বিজনেস অফিসার (সিবিও) অসীম তালুকদার এবং ম্যানেজার অ্যাপ্লিকেশন ইঞ্জি. তাওহিদ জায়েদ বিন জাফর।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ভারতে ধর্মীয় শোভাযাত্রায় ট্রাকের ধাক্কা, নারী-শিশুসহ নিহত ১২

বারি উদ্ভাবিত গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটোর উপর মাঠ দিবস অনুষ্ঠিত

পঞ্চগড়ে মোবাইল নিয়ে দ্বন্দ্বে যুবককে হত্যা, হত্যা কারী আটক

বিশ্বকাপের ড্র: দেখে নিন কোন গ্রুপে কোন দল

ঈশ্বরদীতে জাতীয় উৎপাদনশীলতা দিবস পালিত

রাঙ্গুনিয়ায় ইছামতী নদীতে মাছ ধরতে গিয়ে যুবকের মৃত্যু

মিহির ঘোষসহ নেতাকর্মীদের মুক্তির দাবিতে গাইবান্ধায় সিপিবির বিক্ষোভ মিছিল-সমাবেশ

মানুষের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে নতুন নতুন প্রকল্প গ্রহণ করা হবে : প্রাণিসম্পদ মন্ত্রী

ইউনিয়ন ব্যাংকের ১ম ত্রৈমাসিক ব্যবসা পর্যালোচনা সভা-২০২৩

মিথুন নিটিং সাপ্তাহিক দাম কমার শীর্ষে

ব্রেকিং নিউজ :