300X70
রবিবার , ২৭ আগস্ট ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাপানের নিরাপত্তা সহযোগিতা কাঠামোতে যুক্ত হলো বাংলাদেশ

প্রতিবেদক
sahana akter
আগস্ট ২৭, ২০২৩ ১১:২২ পূর্বাহ্ণ

কূটনৈতিক প্রতিবেদকঃ জাপানের সদ্য প্রতিষ্ঠিত অফিসিয়াল সিকিউরিটি অ্যাসিসট্যান্স (ওএসএ) কাঠামোর প্রথম চারটি দেশের মধ্যে বাংলাদেশ নির্বাচিত হয়েছে বলে জানিয়েছে ঢাকায় দেশটির রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। শনিবার ঢাকায় জাপান দূতাবাসে এক অনুষ্ঠানে এ কথা জানান।

জাপান দূতাবাসে ‘বাংলাদেশ-জাপান কৌশলগত সম্পর্ক বাস্তবায়ন : কূটনৈতিক, অর্থনৈতিক ও জনগণ থেকে জনগণের সম্পর্ক’ শীর্ষক এক আলোচনাসভার আয়োজন করা হয়। প্যান এশিয়া রিসার্চ ইনস্টিটিউট (পারি) এই সভার আয়োজন করে।

সভায় জাপানের রাষ্ট্রদূত বলেন, জাপান সশস্ত্র বাহিনী ও সংশ্লিষ্ট সংস্থার সুবিধার জন্য একটি নতুন সহযোগিতা কাঠামো ‘অফিশিয়াল সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স’ প্রতিষ্ঠা করেছে। এর আওতায় বিভিন্ন দেশের নিরাপত্তার প্রয়োজনের ভিত্তিতে অবকাঠামোগত উন্নয়নে উপকরণ ও সরঞ্জাম সরবরাহ করা হবে। আর এই ওএসএতে নির্বাচিত প্রথম চারটি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছর জাপান সফর করেছেন।

তাঁর এই সফরের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে সম্পর্ক পরবর্তী ধাপে আরো এগিয়ে যাবে।
জাপানের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে ইকোনমিক পার্টনারশিপ অ্যাগ্রিমেন্ট করার লক্ষ্যে যৌথ সমীক্ষা চলছে। এটা হলে দুই দেশের মধ্যে বাণিজ্যিক-অর্থনৈতিক সম্পর্ক বাড়বে।

তিনি আরো বলেন, জাপানি অর্থায়নে বাংলাদেশে বড় প্রকল্পগুলোর বিশেষ অগ্রগতি হয়েছে।

এর মধ্যে আগামী অক্টোবরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল চালু হবে। এ ছাড়া মেট্রো রেল প্রকল্পের প্রথম ধাপ চালু হয়েছে। ঢাকা-নারিতা বিমান যোগাযোগও চালু হয়েছে।
সভায় প্রধান অতিথি পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ‘কুষ্টিয়ায় জন্ম নেওয়া বাঙালি বিচারপতি রাধা বিনোদ পাল বাংলাদেশ-জাপান সম্পর্কের ভিত্তি গড়েছিলেন। এ ছাড়া ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় জাপানি শিক্ষার্থীরা টিফিনের টাকা বাঁচিয়ে বাংলাদেশের শরণার্থীদের জন্য সহায়তা পাঠিয়েছিল, এটাও স্মরণযোগ্য।

প্রতিমন্ত্রী বলেন, ‘২০১৪ সালে জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের ঢাকা সফর ও ২০২৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর দুই দেশের মধ্যে সম্পর্কে বিশেষ গতি এনেছে।’

আলোচনাসভায় জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দীন আহমদের লিখিত বক্তব্য পাঠ করা হয়। তিনি বলেন, ‘জাপান বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু। বাংলাদেশের সঙ্গে জাপানের দ্বিপক্ষীয় ছাড়াও বহুপক্ষীয় সম্পর্ক রয়েছে। এ ছাড়া আমাদের কৌশলগত সম্পর্কও শক্তিশালী হচ্ছে।’

আলোচনাসভায় আরো বক্তব্য দেন প্যান এশিয়া রিসার্চ ইনস্টিটিউটের (পারি) প্রেসিডেন্ট ইউওজি আন্দো, পারির নির্বাহী পরিচালক আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

২৪ ঘণ্টায় কমেছে করোনায় সংক্রমণ-মৃত্যু-সুস্থতা

ফ্রি হেলথ ক্যাশব্যাকে ১০ কোটি টাকারও বেশি সহায়তা দিল ডিজিটাল হসপিটাল

সাউথইস্ট ব্যাংকের নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

ডাচ্-বাংলা ব্যাংকের মহাখালী শাখার স্থানান্তর

লেনোভো বেস্ট ইমার্জিং পার্টনার এওয়ার্ড অর্জন করলো বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান “টগি সার্ভিসেস লিমিটেড”

কুড়িগ্রামের উন্নয়নে সরকার সচেষ্ট : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

নদী গবেষণা ইনস্টিটিউটকে শক্তিশালী প্রতিষ্ঠানে রুপান্তরিত করা হচ্ছে : এনামুল হক শামীম

সিটিটিসির হাতে গ্রেফতার জামায়াতের আমির শফিকুর

টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা তামিমের

সূর্যোদয় থেকে অনুপ্রাণিত লাইট শিফট ডিজাইনের রিয়েলমি ৯ প্রো ৫জি সিরিজ

ব্রেকিং নিউজ :