300X70
মঙ্গলবার , ১২ ডিসেম্বর ২০২৩ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাপা এবং শরিকদের ৫০টির বেশি আসন ছেড়ে দিতে পারে আ. লীগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১২, ২০২৩ ১:১৭ পূর্বাহ্ণ

* জোট ও শরিকের প্রার্থীরা নৌকায় ভোট করবেন
* সমঝোতার আসনে মনোনয়ন প্রত্যাহার করবেন আওয়ামী লীগ ও দলের স্বতন্ত্র প্রার্থীরা
* জোট ও শরিকরা সমঝোতার আসনে নিশ্চিত বিজয়ী হওয়ার পরিবেশ চায়
* দু’এক দিনের মধ্যে আসন বন্টন চুড়ান্ত হবে
বিশেষ প্রতিবেদক : আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ তার ১৪ দলের শরিকদেরকে ৮ থেকে ১০টি আর জাতীয় পার্টিকে ৪০ থেকে ৪২টি আসন ছেড়ে দিতে পারে। আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। আওয়ামী লীগের কাছে যে তালিকা ১৪ দলের শরিকদের পক্ষ থেকে দেওয়া হয়েছিল, সেই তালিকা নিয়ে ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু চার দফা আওয়ামী লীগ সভাপতির সাথে বৈঠক করেছেন।

আওয়ামী লীগ সভাপতি প্রতিটি নামের তালিকা ধরে ধরে দেখিয়েছেন যে, যাদেরকে নৌকার বিপরীতে প্রার্থী দেওয়ার জন্য ১৪ দলের শরিকরা প্রস্তাব দিয়েছেন, তাদের এলাকার যে থানায় তিনি বসবাস করেন সেই থানাতেই কমিটি নেই। এলাকায় তাদের জনপ্রিয়তা নেই বললেই চলে। সাংগঠনিক অবস্থাও দুর্বল, এমনকি তাদের জন্য পরিচিতি নেই।

শেখ হাসিনা গত দুই বছর ধরে সারা দেশে নির্বাচন নিয়ে লাগাতার জরিপ করেছেন। শুধুমাত্র যে আওয়ামী লীগের পক্ষ থেকে জরিপ করা হয়েছে তা নয়, আন্তর্জাতিক খ্যাতিমান বিভিন্ন জরিপকারী প্রতিষ্ঠানকেও তিনি এই কাজে নিয়োগ করেছিলেন। প্রতিটি নির্বাচনী আসনে কারা কারা জনপ্রিয়, কারা কারা প্রার্থী হতে পারেন, কাদের কী অবস্থান; তা আওয়ামী লীগ সভাপতির নখদর্পণে। তিনি ফাইল বের করে আমির হোসেন আমুকে দেখিয়েছেন যে, শরিকরা যে আসনগুলো চাচ্ছে সেই আসনে যাদের নাম দেওয়া হচ্ছে তাদের অবস্থান কি।

এ রকম পরিস্থিতিতে আওয়ামী লীগ শরিকদের জন্য ১০টির বেশি আসন দেবে না বলেই একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

গতকাল বৈঠকে আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান যে, আরও তিন-চার দিন সময় লাগবে। অবশ্য রাশেদ খান মেনন এর প্রতিবাদ করেন। তিনি বলেন যে, আমাদের সময় ফুরিয়ে যাচ্ছে। ১৭ তারিখে যদি আপনারা বলেন যে, কোন আসন ছেড়ে দেবো, তাহলে আমি বরিশালে দুটি আসনে দাঁড়িয়ে আছি।

আমি কোন আসন ছেড়ে দেব, আমি কিভাবে সিদ্ধান্ত নেব? এরপর আমির হোসেন আমু আগামী তিন-চার দিনের মধ্যে এ ব্যাপারে চূড়ান্ত ফয়সালার কথা বলেন। তবে আমির হোসেন আমু এটিও জানিয়ে দেন যে, কিছু কিছু আসনের নাম ১৪ দলের শরিকদের পক্ষ থেকে দেওয়া হয়েছে। যে সমস্ত আসনে তাদের প্রার্থীর কোন পরিচিতি নেই, তাদের অবস্থা একেবারেই নিম্নমুখী। এ রকম আসনগুলো আওয়ামী লীগ ছেড়ে দেবে না বলে জানা গেছে।

একাধিক সূত্র বলছে যে, আওয়ামী লীগ সভাপতির হাতে জরিপ আছে। সেই জরিপে হাসানুল হক ইনুর মতো নেতাদেরও অবস্থান অত্যন্ত নিম্নমুখী। এলাকায় তাদের জনপ্রিয়তা নেই বললেই চলে এবং এই সমস্ত আসনগুলোতে জোটের প্রার্থীদের জেতাতে আওয়ামী লীগকে গলদঘর্ম করতে হবে।

একই রকম অবস্থা জাতীয় পার্টির ক্ষেত্রেও প্রযোজ্য। জাতীয় পার্টি যে আসনগুলি চেয়েছিল সেই আসনের মধ্যে বিচার বিশ্লেষণ করেও আওয়ামী লীগ দেখেছে যে, ১০ থেকে ১২টি আসনের বেশি আসনে জাতীয় পার্টির জনপ্রিয়তা নেই এবং জয়ের সম্ভাবনাও নেই। তবুও আওয়ামী লীগ জাতীয় পার্টিকে রাখার স্বার্থে এবার নির্বাচনে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করবে। গত নির্বাচনে জাতীয় পার্টিকে ৪১টি আসন ছেড়ে দেওয়া হয়েছিল। এবারও জাতীয় পার্টিকে ৪১টি আসনই ছেড়ে দেওয়া হবে। তবে কয়েকটি আসন নিয়ে এখনও জটিলতা রয়েছে। এই আসনগুলোর ব্যাপারে আওয়ামী লীগের নীতি নির্ধারকরা অনড় অবস্থান গ্রহণ করেছেন।
তবে আওয়ামী লীগের দায়িত্বশীল নেতা, যারা আসন সমঝোতা নিয়ে বৈঠক করেছেন, তারা বলেছেন যে, উভয় পক্ষ একটি সমঝোতামূলক জায়গায় শেষ পর্যন্ত আসতে পারবেন বলে আশাবাদী। সবকিছু মিলিয়ে জাতীয় পার্টি এবং ১৪ দলের শরিকদেরকে আওয়ামী লীগ সর্বোচ্চ ৫০টি আসন ছেড়ে দিতে পারে এবং ওই আসনগুলো থেকে নৌকা প্রতীক প্রত্যাহার করা হবে।

১৪ দলের শরিকদেরকে নৌকা প্রতীক বরাদ্দ করা হবে। জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকে নির্বাচন করবে। কিন্তু সমঝোতার আসনগুলোতে নৌকা প্রতীকের কোন প্রার্থী থাকবে না। তবে জাতীয় পার্টি চাইলে যে ২৮৭ আসনে মনোনয়নপত্র জমা দেওয়া হয়েছে, সবগুলোতেই তারা নিজ দায়িত্বে নির্বাচন করতে পারবে। সেখানে নৌকার সঙ্গে তাদের প্রতিযোগিতা করতে হতে পারে।

একাধিক সূত্র বলছে যে, আওয়ামী লীগ শেষ পর্যন্ত চেষ্টা করছে জাতীয় পার্টিসহ অন্যান্য রাজনৈতিক দল, যারা নির্বাচন এসেছে তাদেরকে রাখার জন্য। তবে নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের বসিয়ে দেওয়ার ব্যাপারে আওয়ামী লীগের অবস্থান অনড়।

আওয়ামী লীগ বলেছে, স্বতন্ত্র প্রার্থীদের কোন দায়দায়িত্ব আওয়ামী লীগ নেবে না। আর একটি বিষয় সভাপতি দলের নেতাদের সাফ জানিয়ে দিয়েছেন যে, কাউকে জেতানোর দায়িত্বও আওয়ামী লীগ নেবে না। নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ এবং, এই বার্তাটি যেন যারা মনোনয়ন পাচ্ছেন তাদেরকে সুস্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :