300X70
মঙ্গলবার , ১৪ মার্চ ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার প্রশিক্ষণ কমান্ডার চম্পাইসহ ৯ জন গ্রেফতার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৪, ২০২৩ ১:০২ পূর্বাহ্ণ

অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : র‌্যাব ফোর্সেস প্রতিষ্ঠাকালীন ম্যান্ডেটের আলোকে প্রতিষ্ঠালগ্ন হতেই জঙ্গিবাদ বিরোধী অভিযান পরিচালনা করে আসছে। এ পর্যন্ত বিভিন্ন সংগঠনের প্রায় ০৩ হাজার এবং হলি আর্টিজান হামলার পরবর্তী সময়ে প্রায় ০২ হাজার জঙ্গিকে আইনের আওতায় নিয়ে এসেছে। যখনই জঙ্গিরা মাথাচাড়া দিয়েছে তখনই র‌্যাব ফোর্সের সাঁড়াশি অভিযানের মাধ্যমে জঙ্গিদের পরিকল্পনা ভেস্তে দিয়েছে। জঙ্গিবাদ বিরোধী জনমত গড়তে এবং জনসম্পৃক্ততা অর্জনেও র‌্যাব ব্যাপক প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছে।

২। গত ২৩ আগস্ট ২০২২ তারিখে কুমিল্লা সদর এলাকা থেকে ০৮ জন তরুণের নিখোঁজের ঘটনা ঘটে। উক্ত নিখোঁজের ঘটনায় নিখোঁজ তরুণদের পরিবার কুমিল্লার কোতয়ালি থানায় সাধারণ ডায়েরি করেন। গণমাধ্যমসমূহে বহুলভাবে আলোচিত নিখোঁজের এই ঘটনা দেশব্যাপী চাঞ্চল্যের সৃষ্টি করে। এর প্রেক্ষিতে র‌্যাব ফোর্সেস নিখোঁজদের উদ্ধারে নজরদারি বৃদ্ধি করে। নিখোঁজ তরুণদের উদ্ধার কার্যক্রম পরিচালনা করতে গিয়ে র‌্যাব “জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া” নামক একটি নতুন জঙ্গি সংগঠনের সক্রিয় থাকার তথ্য পায় এবং র‌্যাব জানতে পারে যে, এই সংগঠনের সদস্যরা পার্বত্য চট্টগ্রামের বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সহায়তায় সশস্ত্র প্রশিক্ষণ গ্রহণ করছে।

৩। পরবর্তীতে পার্বত্য এলাকায় গত ০৩ অক্টোবর ২০২২ তারিখ থেকে নজরদারি বৃদ্ধি করে র‌্যাব। যার প্রেক্ষিতে ২০ অক্টোবর ২০২২ তারিখ রাঙ্গামাটির বিলাইছড়ি ও বান্দরবানের রোয়াংছড়ি থেকে নতুন এই জঙ্গি সংগঠনের ০৭ জন এবং পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন এর ০৩ জনসহ মোট ১০ জনকে গ্রেফতার করতে সক্ষম হয় র‌্যাব। গ্রেফতারকৃতদের নিকট হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব কর্তৃক বিভিন্ন সময়ে রাঙ্গামাটি ও বান্দরবানের বিভিন্ন পাহাড়ী এলাকায় অভিযান পরিচালনা করা হয়। গত ১১ জানুয়ারি ২০২৩ তারিখে বান্দরবানের থানচি ও রোয়াংছড়ি থেকে পাহাড়ে প্রশিক্ষণরত ০৫ সদস্যকে, গত ২৩ জানুয়ারি ২০২৩ তারিখে কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন এলাকা উক্ত সংগঠনের শূরা সদস্য ও সামরিক শাখার প্রধান রনবীর ও বোমা বিশেষজ্ঞ বাশারকে, গত ০৭ ফেব্রæয়ারি ২০২৩ তারিখ বান্দরবানের থানচির রেমাক্রী ব্রিজ সংলগ্ন এলাকা থেকে বিপুল পরিমাণ দেশি ও বিদেশি অস্ত্র, বোমা তৈরির সরঞ্জামাদি, গোলাবারুদ ও নগদ ৭ লক্ষাধিক টাকাসহ জঙ্গি সংগঠনের ১৭ জন এবং পাহাড়ী বিচ্ছিন্নতাবাদী সংগঠনের ০৩ জনসহ মোট ২০ জন এবং ০১ মার্চ ২০২৩ তারিখে চট্টগ্রামের গহীনে সশস্ত্র প্রশিক্ষণে অংশ নেয়া ০৪ জঙ্গিকে চট্টগ্রামের পটিয়া থেকে গ্রেফতার করা হয়। বিভিন্ন সময়ে র‌্যাবের পরিচালিত অভিযানে ইতোমধ্যে নতুন এই জঙ্গি সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাসহ সর্বমোট ৫৯ জন এবং পাহাড়ে অবস্থান, প্রশিক্ষণ ও অন্যান্য কার্যক্রমে জঙ্গিদের সহায়তার জন্য পাহাড়ী বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘কেএনএফ’ এর ১৭ জন নেতা ও সদস্যকে গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসা হয়েছে। এছাড়াও উদ্ধার করা হয় সংগঠন সস্পর্কিত গুরুত্বপূর্ণ ভিডিও কন্টেন্ট। বিভিন্ন সময়ে গ্রেফতারকৃতদের নিকট থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা যায় যে, এই সংগঠনের আমীর আনিসুর রহমান @মাহমুদ, দাওয়াতী কার্যক্রমের প্রধান মাইমুন, সংগঠনের উপদেষ্টা শামীম মাহফুজ, অর্থ ও গণমাধ্যম শাখার প্রধান রাকিব এবং ইতিপূর্বে গ্রেফতারকৃত অর্থ বিষয়ক প্রধান সমন্বয়ক মুনতাছির, দাওয়াতী ও অন্যতম অর্থসরবরাহকারী হাবিবুল্লাহ, সামরিক শাখার প্রধান রনবীর ও বোমা বিশেষজ্ঞ বাশার। সংগঠনের আমীর আনিসুর রহমান @মাহমুদ এর সাথে কেএনএফ এর প্রধান নাথামবমের সুসম্পর্ক গড়ে ওঠে। পরবর্তীতে নাথাম বমের সাথে তাদের অর্থের বিনিময়ে চুক্তি হয়, এরপর তারা পাহাড়ে আশ্রয়, অস্ত্র ও রশদ সরবরাহ এবং সশস্ত্র প্রশিক্ষণ প্রদান করত।

৪। এরই ধারাবাহিকতায় গত রাতে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা এবং র‌্যাব-১,১১ ও ১৫ এর যৌথ অভিযানে বান্দরবানের টংকাবতী এলাকা হতে পার্বত্য অঞ্চলের প্রশিক্ষণ কমান্ডার ১। মোঃ দিদার হোসেন @মাসুম @চাম্পাই (২৫), পিতাঃ আব্দুর রহিম, সদর কুমিল্লাসহ ২। আলআমিন সর্দার @আব্দুল্লাহ @বাহাই (২৯), পিতাঃ মোঃ ইউনুস সর্দার, সদর, নারায়ণগঞ্জ, ৩। সাইনুন @রায়হান @ হুজাইফা (২১), পিতাঃ মোঃ আবুল কালাম, কামরাঙ্গীর চর, ঢাকা, ৪। তাহিয়াত চৌধুরী @পাভেল @হাফিজুল্লাহ@ রিতেং (১৯), পিতাঃ কামাল আহম্মেদ চৌধুরী, বিয়ানীবাজার, সিলেট, ৫। মোঃ লোকমান মিয়া (২৩), পিতাঃ আব্দুল কাদির, শাহপরান, সিলেট, ৬। মোঃ ইমরান হোসেন @সাইতোয়াল @শান্ত (৩৫), পিতাঃ মৃত আব্দুল আজিজ, লাকসাম, কুমিল্লা, ৭। মোঃ আমির হোসেন (২১), পিতাঃ আনোয়ার হোসেন, কোর্টচাদপুর, ঝিনাইদহ, ৮। মোঃ আরিফুর রহমান @লাইলেং (২৮) পিতাঃ ফারুক হাওলাদার, সদর, বরিশাল এবং ৯। শামিম মিয়া @রমজান @বাকলাই (২৪), পিতাঃ মোঃ গেয়াস উদ্দিন, ফুলপুর, ময়মনসিংহদেরকে গ্রেফতার করা হয়। উদ্ধার করা হয় বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ।

৫। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, গ্রেফতারকৃতরা নিকটাত্মীয়, স্থানীয় পরিচিত ব্যক্তি বা বন্ধু বান্ধবের মাধ্যমে উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে উক্ত সংগঠনে যোগদান করে। বিভিন্ন সময়ে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার বিভিন্ন পর্যায়ের সদস্যরা বিশে^র বিভিন্ন স্থানে মুসলমানদের উপর নির্যাতন-নিপীড়নের ভিডিও দেখানো, রাজনীতি, সমাজ ব্যবস্থা সংক্রান্ত বিভিন্ন অনিয়ম, ধর্মীয় অপব্যাখ্যা ও বিভিন্ন তাত্তি¡ক জ্ঞান প্রদান করার মাধ্যমে তাদেরকে সশস্ত্র হামলার প্রস্তুতি নিতে পরিবার হতে বিচ্ছিন্ন হওয়ার বিষয়ে উৎসাহী করে তুলত। তথাকথিত হিজরতের প্রথমে তাদেরকে সংগঠনের বিভিন্ন পর্যায়ের সদস্যদের তত্ত¡াবধানে রেখে দেশের বিভিন্ন এলাকায় শারীরিক কসরত, জঙ্গিবাদ বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ, তাত্তি¡ক ও মনস্তাত্তি¡ক জ্ঞান প্রদান করা হত। প্রাথমিক প্রশিক্ষণ শেষে বিভিন্ন সময়ে তাদেরকে সমতল হতে পাহাড়ে সামরিক প্রশিক্ষণের জন্য প্রেরণ করা হয়। পার্বত্য অঞ্চলে তারা বিভিন্ন ধরণের অস্ত্র চালনা, অন্যান্য সশস্ত্র প্রশিক্ষণ, বোমা তৈরি বিষয়ক প্রশিক্ষণ ও প্রতিক‚ল পরিবেশে টিকে থাকা সংক্রান্ত বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করে। গ্রেফতারকৃতদের মধ্যে চম্পাই পাহাড়ে প্রশিক্ষণের কমান্ডার ছিল বলে জানা যায়। গ্রেফতারকৃতরা আরও জানায়, বিভিন্ন সময় কেএনএফ এর নাথান বম, বাংচুং, রামমোয়, ডিকলিয়ান, পাহল এবং কাকুলীসহ অনেকেই প্রশিক্ষণ ক্যাম্পে আসত। প্রশিক্ষণের জন্য অস্ত্র ও অন্যান্য রসদ তারা অর্থের বিনিময়ে কেএনএফ এর সদস্যদের নিকট হতে সংগ্রহ করত এবং কেএনএফ এর সদস্যরা বিভিন্ন সময়ে উক্ত জঙ্গি সংগঠনের সদস্যদের সশস্ত্র প্রশিক্ষণ প্রদান করত বলে জানা যায়। পরবর্তীতে পার্বত্য অঞ্চলে র‌্যাবের অভিযান শুরু হলে তারা সংগঠনের আমীর মাহমুদের নির্দেশে এবং নিজেদের ব্যক্তিগত নিরাপত্তার জন্য রামজুদান থেকে দুটি গ্রæপে বিভক্ত হয়ে প্রথমে সাইজামপাড়া, মুন্নুয়াম পাড়া, রোয়াংছড়ি, পাইক্ষং পাড়া, তেলাং পাড়াসহ পার্বত্য অঞ্চলের বিভিন্ন স্থানে আত্মগোপন করে। পরবর্তীতে পাইন্দূ খাল, ক্যাপলং পাড়া, দুর্নিবার পাড়া, রামধার পাড়া, ওয়াই জংশন হিল, ১৬ মাইল বাজার, ব্রিকফিন্ড বাজার এলাকা হয়ে গত ৩-৪ দিন যাবত টংকাবতী এলাকায় আত্মগোপনে থাকা অবস্থায় র‌্যাব কর্তৃক গ্রেফতার হয়।অভিযান চলাকালীন সময় ঘটনাস্থল থেকে ৫/৬ জন জঙ্গি পালিয়ে যায়।

৬। গ্রেফতারকৃত দিদার হোসেন @চাম্পাই ২০১৮ স্থানীয় এক ব্যক্তির মাধ্যমে উগ্রবাদে উদ্বুদ্ধ হয়। পরবর্তীতে সংগঠনের আমীর মাহমুদ এবং হানজালার মাধ্যমে সে সংগঠনে যোগদান করে এবং বিভিন্ন সময় বিভিন্ন ব্যক্তির তত্ত¡াবধানে থেকে জঙ্গিবাদ বিষয়ক বিভিন্ন তাত্তি¡ক জ্ঞান ও প্রশিক্ষণ গ্রহণ করে। পরবর্তীতে ২০২১ সালের ফেব্রæয়ারি মাসে সংগঠনের আমীর মাহমুদের সাথে বান্দরবানের থানচী ও বাকলাইপাড়া হয়ে সশস্ত্র প্রশিক্ষণের জন্য পাহাড়ে গমন করে। পাহাড়ে আসার পর সে সব ধরণের অস্ত্র প্রশিক্ষণ গ্রহণ করে। প্রশিক্ষণকালীন কার তার দক্ষতা ও আনুগত্যের জন্য তাকে আমীর মাহমুদের নির্দেশনায় পাহাড়ে সশস্ত্র প্রশিক্ষণের কমান্ডার হিসেবে দায়িত্ব দেয়া হয়। পরবর্তীতে পাহাড়ে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযান শুরু হলে তার নেতৃত্বে ৩২ জনের একটি দলে বিভক্ত হয়ে পার্বত্য অঞ্চলের সাইজামপাড়া, মুন্নুয়াম পাড়া, রোয়াংছড়ি, পাইক্ষং পাড়া, তেলাং পাড়াসহ পার্বত্য অঞ্চলে বিভিন্ন স্থানে আত্মগোপন করে।

৭। গ্রেফতারকৃত আল আমিন @বাহাই নারায়ণগঞ্জ এর বাসিন্দা । সে নারায়ণগঞ্জের একটি কলেজ থেকে ¯œাতক সম্পন্ন করে কাতারে যায়। সে কাতার প্রবাসী থাকা অবস্থায় এক ব্যক্তির মাধ্যমে জঙ্গিবাদে জড়িত হয়। পরবর্তীতে কাতার থেকে দেশে ফিরে এসে পুনরায় বিদেশ যাওয়ার নাম করে সরাসরি পাহাড়ে চলে যায়। গ্রেফতারকৃত আল আমিন বিভিন্ন সময়ে ধর্মীয় ভুল ব্যাখ্যা দিয়ে আবু বক্কর, রনি এবং ওমরসহ আরো কয়েকজনকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ করে পাহাড়ে নিয়ে যায়। পাশাপাশি গ্রেফতারকৃত সাইনুনকে মোটিভেশন করার জন্য তার গুরুত্বপূর্ণ ভ‚মিকা ছিল। সে পাহাড়ে দ্বিতীয় ব্যাচের সাথে প্রশিক্ষণ গ্রহণ করে। উদ্ধারকৃত ভিডিও চিত্রে আলআমিন @বাহাইয়ের কন্ঠ শোনা যায়।

৮। গ্রেফতারকৃত সাইনুন @রায়হান কামরাঙ্গির চরের বাসিন্দা। সে মধ্যপ্রাচ্যের একটি দেশে প্রবাসী থাকা অবস্থায় তার এক সহকর্মীর মাধ্যমে জঙ্গিবাদে অনুপ্রাণিত হয়। পরবর্তীতে বিদেশ থেকে দেশে ফিরে এসে পরিবারকে না জানিয়ে কুমিল্লায় সংগঠনের শুরা সদস্য রাকিবের সাথে সাক্ষাত করে। পরবর্তীতে রাকিবের মাধ্যমে বান্দরবান হয়ে কেটিসিতে যায়। সে পাহাড়ে আলোচিত তনচঙ্গা হত্যাকান্ডে জড়িত চার জনের মধ্যে সে অন্যতম। তারা মূলত সংগঠনের উর্দ্ধতনদের নির্দেশে এই হত্যাকান্ডটি ঘটায়। সে পাহাড়ে প্রশিক্ষণের দ্বিতীয় ব্যাচের মধ্যে একজন ছিল। জঙ্গিদের প্রকাশিত ভিডিওতে তার বিভিন্ন কার্যক্রম দেখা যায়। ইতোপূর্বে সে আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক গ্রেফতার হয়েছিল।

৯। গ্রেফতারকৃত তাহিয়াদ চৌধুরী @পাভেল @হাফিজুল্লাহ সংগঠনের শূরা সদস্য সামরিক শাখার উপ-কমান্ডার মানিক এর মাধ্যমে উদ্বুদ্ধ হয়ে এই সংগঠনে যুক্ত হয়। পূর্বে সে আনসার আল ইসলাম সংগঠনের সাথেও যুক্ত ছিল। সে সংগঠনের শুরা সদস্য রাকিবের মাধ্যমে প্রশিক্ষণের জন্য পাহাড়ে গমন করে ও বিভিন্ন সশস্ত্র প্রশিক্ষণ গ্রহণ করে। এছাড়াও সে পাহাড়ে প্রশিক্ষণ কার্যক্রমের মিডিয়া সংক্রান্ত দায়িত্ব পালন করত।
সে পাহাড়ে জঙ্গিদের প্রশিক্ষণের প্রকাশিত ভিডিওসহ বিভিন্ন ধরণের ভিডিও ধারণ ও এডিটিং এর কাজ করেছে বলে জানা যায়। উল্লেখ্য যে, আনসার আল ইসলামে থাকাকালীন সময়ে পুলিশ কর্তৃক গ্রেফতার হয়।

১০। গ্রেফতারকৃত লোকমান মিয়া সিলেটের সুনামগঞ্জের বাসিন্দা। সে প্রাথমিকভাবে সংগঠনের শূরা সদস্য ও সামরিক শাখার উপ-প্রধান মানিক এর মাধ্যমে উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে সংগঠনে যুক্ত হয়। পরবর্তীতে সামরিক শাখার প্রধান মাসুকুর রহমান @রণবীর এর তত্ত¡াবধানে থাকে বলে জানা যায়। সে দীর্ঘদিন কুমিল্লায় অবস্থান করে এবং পূর্বে গ্রেফতারকৃত হাবিবুল্লাহ এর সাথে কুমিল্লার একটি মহিলা মাদ্রাসায় শিক্ষকতা করে। সেখানে সংগঠনের আমীর মাহমুদও তাদের সাথে বেশ কয়েকবার সাক্ষাত করে। পরবর্তীতে সে সংগঠনের শুরা সদস্য রাকিবের মাধ্যমে পাহাড়ে গমন করে এবং পাহাড়ে প্রশিক্ষণের দ্বিতীয় ব্যাচের সাথে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করে। সেও পাহাড়ে আলোচিত তনচঙ্গা হত্যাকান্ডে জড়িত চার জনের মধ্যে সে অন্যতম।

১১। গ্রেফতারকৃত ইমরান হোসেন @সাইথওয়াল পরিচিত এক ব্যক্তির মাধ্যমে উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে এই সংগঠনে যোগদান করে। সে মূলত সংগঠনের আমীর মাহমুদ এর ব্যক্তিগত নিরাপত্তারক্ষী হিসেবে দায়িত্বপালন করত। সে মোটরসাইকেল চালনায় পারদর্শী থাকায় বিভিন্ন সময় সংগঠনের আমীর মাহমুদকে বিভিন্ন স্থানে মোটরসাইকেলের মাধ্যমে নিয়ে যেত। আমীর মাহমুদ যখন পাহাড়ে গমন করত সেও তার সাথে পাহাড়ে গমন করত বলে জানা যায়। এছাড়াও বিভিন্ন সময় সংগঠনের বিভিন্ন শূরা সদস্যদের কেরানিরহাট অথবা আলীকদম থেকে আমীরের বাসায় নিয়ে যাওয়ার কাজ করত। পাহাড়ে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযান শুরু হলে সে বেশকিছুদিন আমীর মাহমুদের বাসায় অবস্থান করে। বিভিন্ন সময় সংগঠনের কিছু সদস্য ভুল বুঝতে পেরে জঙ্গি সংগঠন থেকে স্বাভাবিক জীবনে ফিরতে চাইলে গ্রেফতারকৃত ইমরান তাদের বিভিন্ন ধরণের শারীরিক ও মানসিক নির্যাতন করত বলে জানা যায়।

১২। গ্রেফতারকৃত আমির হোসেন @তারপং কুমিল্লার একটি মসজিদে ইমামতি করত। সে স্থানীয় এক ব্যক্তির মাধ্যমে উদ্বুদ্ধ হয়ে উক্ত সংগঠনে যোগদান করে। সংগঠনে যোগ দিয়ে বেশ কিছুদিন কুমিল্লার নেয়ামত উল্লাহর মাদ্রাসায় অবস্থান করে। সেখানে অবস্থানকালীন সময়ে সংগঠনের নেতৃস্থানীয় সদস্যদের সাথে তার সাক্ষাত হয়। পরবর্তীতে দ্বিতীয় ব্যাচের সাথে সশস্ত্র প্রশিক্ষণের জন্য পাহাড়ে গমন করে। পার্বত্য অঞ্চলে তারপং নামক খালের নাম অনুসারে তার সাংগঠনিক নাম দেওয়া হয় তারপং।

১৩। গ্রেফতারকৃত আরিফুর রহমান বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী কন্টেন্ট এবং বিভিন্ন দেশে মুসলমান নির্যাতনের ভিডিও কন্টেন দেখে উগ্রবাদে উদ্বুদ্ধ হয়। পরবর্তীতে স্থানীয় এক ব্যক্তির মাধ্যমে ২০১৯ সালে এই সংগঠনে যুক্ত হয়। ২০২১ সালের মার্চ মাসে চাকুরীর কথা বলে বাড়ি থেকে বের হয়ে শুরা সদস্য রাকিবের মাধ্যমে সরাসরি পাহাড়ে গমন করে। পাহাড়ে গমনের পর সে একে-৪৭ সহ বিভিন্ন অস্ত্র চালনা, বোমা প্রশিক্ষণ ও অন্যান্য সামরিক কৌশল বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করে। পরবর্তীতে পাহাড়ে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযান শুরু হলে তারা সাইজামপাড়া, মুন্নুয়াম পাড়া, রোয়াংছড়ি, পাইক্ষং পাড়া, তেলাং পাড়াসহ পার্বত্য অঞ্চলে বিভিন্ন স্থানে আত্মগোপন করে।

১৪। গ্রেফতারকৃত শামীম @বাকলাই রাজধানীর বংশাল এলাকায় এক শিক্ষকের মাধ্যমে উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে উক্ত সংগঠনে যোগ দেয়। ২০২১ সালের নভেম্বর মাসে শুরা সদস্য রাকিবের মাধ্যমে সে বান্দরবান ও কেটিসি হয়ে সশস্ত্র প্রশিক্ষণের জন্য পাহাড়ে গমন করে। পাহাড়ে গমনের পর বিভিন্ন অস্ত্র চালনা ও অন্যান্য সামরিক কৌশল বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করে। পরবর্তীতে পাহাড়ে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযান শুরু হলে তারা প্রশিক্ষণ ক্যাম্প ছেড়ে বিভিন্ন পাহাড়ে আত্মগোপন করে।

১৫। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

তামাকমুক্ত বাংলাদেশ অর্জনে করবৃদ্ধি ও আইন শক্তিশালীকরণের তাগিদ

ফায়ার সার্ভিসের ইআরসিসি ভবনের উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

লংকাবাংলা ফাইন্যান্স এবং ডানা ফিনটেকের মধ্যে চুক্তি স্বাক্ষর

ঝিনাইদহে ৫টি স্বর্ণের বারসহ চোরাকারবারী আটক

সাংবাদিকদের সঙ্গে বঙ্গবন্ধুর সুসম্পর্ক ছিল: মুক্তিযুদ্ধ মন্ত্রী

ব্যাংক হিসাব তলবের প্রতিবাদে সাংবাদিকদের সমাবেশ শুরু

কয়েকটি সিরিজের নতুন সূচিতে আনছে বিসিবি

বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণে দেশের স্বাধীনতাকামী মানুষকে সুস্পষ্ট বার্তা দিয়েছেন : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

করোনার ঊর্ধ্বগতি আরও দুই সপ্তাহ চলবে : আশঙ্কা বিশেষজ্ঞদের

আজ স্যার ফজলে হাসান আবেদের ১ম মৃত্যুবার্ষিকী

ব্রেকিং নিউজ :