300X70
শনিবার , ৩০ এপ্রিল ২০২২ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাল টাকা চক্রের সদস্যরা ঈদ ঘিরে সক্রিয়

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৩০, ২০২২ ১২:৪৫ পূর্বাহ্ণ

# এজেন্টদের হাতে চলে গেছে বিপুল জাল নোট
# ৫০ টাকার জাল নোটও ছাড়া হচ্ছে বাজারে
# চক্রের বিরুদ্ধে বাড়তি গোয়েন্দা নজরদারি
নিজস্ব প্রতিবেদক : পবিত্র ঈদুল ফিতরকে কেন্দ্র করে সক্রিয় হয়ে উঠেছে জাল টাকা চক্রের সদস্যরা। ৫০ টাকার জাল নোটও বাজারে ছাড়া হচ্ছে। রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় জাল নোট ছড়িয়ে দিতে চক্রের সদস্যরা তৎপর রয়েছে। স¤প্রতি কয়েকটি অভিযানে জাল নোট চক্রে জড়িত কয়েকজনকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর এ তথ্য পেয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বলছেন, জাল নোট চক্রের সদস্যরা নানান কৌশল নিচ্ছে। এ কাজে তারা অস্থায়ীভাবে বাসা ভাড়াও নিচ্ছে। ঈদ সামনে রেখে এরইমধ্যে এজেন্টদের হাতে চলে গেছে বিপুল জাল নোট। তবে গোয়েন্দা তথ্য পেলেই চালানো হচ্ছে অভিযান। এই চক্রের বিরুদ্ধে বাড়তি গোয়েন্দা নজরদারি রয়েছে বলে জানিয়েছেন গোয়েন্দা কর্মকর্তারা।

গোয়েন্দা কর্মকর্তারা বলেন, সম্প্রতি এ চক্রের সদস্যরা বেপরোয়া হয়ে উঠছে। তারা জাল টাকা বিক্রি করার জন্য সামাজিক প্ল্যাটফর্ম থেকে শুরু করে বিভিন্ন যোগাযোগ মাধ্যম ব্যবহার করছে ঈদকে সামনে রেখে। টাকা লেনদেনের ক্ষেত্রে সবাই সচেতন না হলে এ চক্রের দ্বারা অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারেন সাধারণ মানুষ।

সম্প্রতি রাজধানীর লালবাগের নবাবগঞ্জ বেড়িবাঁধ এলাকায় অভিযান চালিয়ে বিভিন্ন মানের জাল বাংলাদেশি টাকা তৈরির কারখানার সন্ধান পায় ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা পুলিশ (ডিবি)।

পুলিশ জানায়, ঈদকে সামনে রেখে জাল টাকা মার্কেটে ছড়িয়ে দেওয়ার টার্গেট করে লালবাগে ৫ থেকে ৬ মাস আগে একটি বাসা ভাড়া নেয় জাল মুদ্রার কারবারি চক্র। উদ্দেশ্য ছিল রমজানের মধ্যে ও ঈদ উপলক্ষে বিপুল জাল টাকা তৈরি করে সারাদেশে ছড়িয়ে দেওয়ার।

গোয়েন্দা কর্মকর্তারা জানান, এই চক্রের অন্যতম সদস্য লিটন। সে নিজেই এই টাকার কারিগর। বিশেষ কাগজ, নিরাপত্তা সুতা তৈরির জন্য ডাইস কিনে জলছাপ দিয়ে প্রিন্ট করে তৈরি হয় জাল নোট।

এক লাখ টাকার জাল নোট ১২ হাজার থেকে ১৫ হাজার টাকায় বিক্রি করত সে। লিটনের কাছ থেকে জাহাঙ্গীর ও মহসিন জাল টাকা ১২ হাজার থেকে ১৫ হাজারে কিনে ৩ হাজার থেকে ৫ হাজার টাকা লাভে বিক্রি করত।

গোয়েন্দা কর্মকর্তারা জানান, সম্প্রতি এক অভিযানে এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে ৪ জনকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলো জাহাঙ্গীর আলম, আলী হায়দার, তাইজুল ইসলাম লিটন ও মহসিন ইসলাম মিয়া।

পুলিশ বলছে গ্রেফতারকৃত সবাই প্রতারণা ও জাল টাকার অভিযোগে কয়েকবার কারাবরণ করেছেন। কারাগার থেকে বের হয়ে তারা আবারো একই কাজে লিপ্ত হন।

গ্রেফতারের সময় জাল টাকা তৈরিতে ব্যবহৃত ল্যাপটপ, প্রিন্টার, বিভিন্ন রকমের কালি, স্ক্রিন ফ্রেম, বিশেষ ধরনের কাগজ, রাসায়নিক, স্ক্যানার মেশিন, কাটার ও স্কেল জব্দ করা হয়। জাল টাকার একটি চালান সংগ্রহের জন্য নাটোর থেকে ঢাকায় এসেছিল জাহাঙ্গীর আলম।

তাকে অনুসরণ করে গোয়েন্দা পুলিশ নবাবগঞ্জ বেড়িবাঁধ এলাকায় নির্মাণাধীন একটি ছয়তলা ভবনের চতুর্থ তলার একটি ফ্ল্যাটে অভিযান চালিয়ে ওই চার জনকে গ্রেফতার করে। জব্দ করা হয় জাল টাকা তৈরির সরঞ্জাম।

পুলিশ আরো জানায়, করোনা পরবর্তী সুষ্ঠু পরিবেশে প্রাণচাঞ্চল্যের সঙ্গে অর্থনৈতিক চাকা চলছে। ঈদকে সামনে রেখে জাল নোট কারবারিরা বাজারে জাল নোট ছড়িয়ে দিচ্ছে এমন গোয়েন্দা তথ্য পাওয়া যায়।

ওই তথ্য যাচাই বাছাই ও বিশ্লেষণ করা হচ্ছে এবং জাল মুদ্রা কারবারি চক্রের বেশ কিছু সদস্যদের আইনের আওতায় আনা হয়েছে। এই চক্রের সদস্যদের অবস্থান শনাক্ত করে গ্রেফতারের প্রচেষ্টা চলছে।

এদিকে জাল টাকার কারবার এখন অনলাইনেও দেখা যায়। বিভিন্ন পেজ খুলে জাল টাকার বিজ্ঞাপন দেওয়া হচ্ছে। বলা হচ্ছে, দেশের যে কোনো স্থানে নিরাপত্তার সঙ্গে পৌঁছে দেওয়া হবে। আবার ইনবক্সে যোগাযোগের জন্যও বলা হচ্ছে।

কারবারি চক্রের সদস্যরা বলছে, কুরিয়ার সার্ভিস অথবা তাদের দেওয়া নির্দিষ্ট জায়গায় গেলেই মিলবে জাল নোট। এ সময় তারা হুঁশিয়ার করে বলছে, আমাদের নির্দিষ্ট জায়গায় না আসলে জালনোট দেওয়া হবে না।

তাছাড়া পুলিশকে বললে ভয়াবহ পরিণতি হবে, এমন হুঁশিয়ারি দিয়ে অনলাইনে বিভিন্নভাবে বিজ্ঞাপন করছে জাল টাকা চক্রের সদস্যরা। তবে এসব বিষয় নিয়ে কাজ করছে সংশ্লিষ্ট অপরাধ দমন সংস্থা।

সংশ্লিষ্টরা বলছেন, অনলাইন প্লাটফর্মকে ব্যবহার করে নানা ধরনের অপরাধী চক্র যেমন সক্রিয় হচ্ছে তেমনি জাল টাকার কারবারিরাও বসে নেই। জাল টাকার কারবারিরা এখন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে তারা তাদের কারবার চালাচ্ছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্মকর্তারা বলছেন, দেশে আসন্ন ঈদকে সামনে রেখে জাল টাকার কারবারিরা সক্রিয় হয়ে উঠছে। গ্রাহক পেতে তারা অনলাইন প্লাটফর্মকে বেছে নিচ্ছে। আবার প্রতারণার কাজেও এ পেজগুলো অনলাইন প্লাটফর্ম হিসেবে ব্যবহার করতে পারে।

কর্মকর্তারা বলছেন, সাইবার টিম এগুলো মনিটরিং করছে। সময়মত এ চক্রের সদস্যদের আইনের আওতায় আনা হবে। এরা এখন যে সামাজিক যোগাযোগ মাধ্যমে এগুলো ছড়িয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে তা গোয়েন্দা বিভাগ অবগত।

এ বিষয়ে কাজ চলছে। ঈদকে টার্গেট করে প্রতিবারের মতো এবারো চক্রটি সক্রিয় হওয়ার চেষ্টা করছে। তবে তাদের প্রতিহত করতে পুলিশ সজাগ রয়েছি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :