300X70
শনিবার , ২৭ মে ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাহাঙ্গীরনগরের ছাত্র হলে রাতভর র‌্যাগিং

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৭, ২০২৩ ৯:২৩ পূর্বাহ্ণ

সংবাদদাতা, জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আল বেরুনী হলের গণরুমে প্রথম বর্ষের (৫১ তম ব্যাচ) শিক্ষার্থীদের রাতভর র‌্যাগ দেওয়ার অভিযোগ উঠেছে ওই হলের দ্বিতীয় বর্ষের (৫০তম ব্যাচ) কয়েকজন শিক্ষার্থীর বিরুদ্ধে।

সোমবারের ওই ঘটনার পর বৃহস্পতিবার আইন ও বিচার বিভাগের ৫১তম ব্যাচের ভুক্তভোগী শিক্ষার্থী ফুয়াদ হোসেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর একটি লিখিত অভিযোগ দেন।

এ ঘটনায় অভিযুক্তরা হলেন বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের শিক্ষার্থী শেখ নাজমুস সাকিব, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী এনামুর হক লিমন, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের আশিক। তারা সবাই আল বেরুনী হলে থাকেন।

এ ছাড়া তাদের সঙ্গে নাম না জানা আরো কয়েকজন শিক্ষার্থী ছিলেন বলে লিখিত অভিযোগে উল্লেখ করেন ভুক্তভোগী।

অভিযোগ পত্রে বলা হয়, গত সোমবার (২২ মে) দিবাগত রাত ১২টার দিকে ৫০তম ব্যাচের শিক্ষার্থীরা গণরুমে এসে প্রথম বর্ষের শিক্ষার্থীদের বাবা-মার নাম তুলে অশ্লীল ভাষায় গালিগালাজ করেন। এ সময় মুরগি বানিয়ে (শাস্তির ধরন) বসিয়ে রাখার সময় এক শিক্ষার্থী অজ্ঞান হয়ে মাটিতে পড়ে যান। এ ছাড়া আরেকজন শিক্ষার্থী উচ্চ রক্তচাপজনিত কারণে অসুস্থ হয়ে পড়েন।

এতে আরো বলা হয়, দুজন শিক্ষার্থী অসুস্থ হয়ে যাওয়ার পরও তারা থামেননি। তারা প্রথম বর্ষের শিক্ষার্থীদের দিয়ে নোংরা ও বিকৃত অঙ্গভঙ্গিতে আচরণ করাতে বাধ্য করে। এরপর ভোর ৪টার দিকে গণরুম থেকে বেরিয়ে যায় অভিযুক্তরা।

এ কারণে নিয়ে আল বেরুনী হলের গণরুমের সব শিক্ষার্থী অত্যন্ত ভীত ও শঙ্কিত বলেও অভিযোগে বলা হয়।

ভুক্তভোগী ফুয়াদ হোসেন বলেন, ওই রাতে আমাদের সবাইকে অশ্রাব্য ভাষায় গালিগালাজ করে। তারা কক্ষের মধ্যে জামাকাপড় রাখার জন্য যে তার (ক্যাবল) ঝোলানো আছে তাতে দাঁত দিয়ে কামড় দিতে বলে। ছোটখাটো বিষয়ে তারা আমাদের জানালা ধরে ঝুলে থাকতে বলে। আমার রক্তচাপের সমস্যা, আমি অসুস্থ হয়ে পড়েছিলাম। আমার এক বন্ধু অজ্ঞান হয়ে গেলেও তারা কেউ এগিয়ে আসেনি। হলে থাকতে আমি ভয় পাচ্ছি, আমি শঙ্কিত।

তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন অভিযুক্তরা। অভিযুক্ত এনামুর রহমান বলেন, ওই দিন আমি হলেই ছিলাম না।

অভিযুক্ত আশিকের ফোনে কল দেওয়া হলে সাংবাদিক পরিচয় দেওয়ার পর তিনি কল কেটে দেন। অপর অভিযুক্ত সাকিবের বক্তব্যও পাওয়া যায়নি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল হাসান গণমাধ্যমকে বলেন, অভিযোগ পত্রটি পেয়েছি। এটি আসলে হলের ভেতরে ঘটেছে। এটা হল প্রাধ্যক্ষের কাছে দেওয়ার কথা এবং তারাই প্রচলিত আইনে ব্যবস্থা নেবেন। শিক্ষার্থীরা আমার কাছে দিয়েছে, আমি ইতিমধ্যে হল প্রাধ্যক্ষকে সেটি হোয়াটসঅ্যাপে পাঠিয়েছি। বিশ্ববিদ্যালয় খুললে অফিশিয়ালি প্রাধ্যক্ষকে পাঠানো হবে।

আল বেরুনী হলের প্রাধ্যক্ষ সিকদার মো. জুলকারনাইন বলেন, আমি অভিযোগ সম্পর্কে জেনেছি। এই অনাকাঙ্ক্ষিত ঘটনা জানামাত্র আমরা হলের পক্ষ থেকে জরুরি মিটিং ডেকে ব্যবস্থা নিচ্ছি। ঘটনার সত্যতার ভিত্তিতে আমার বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী দোষীদের যথাযথ শাস্তি নিশ্চিত করব।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :