300X70
সোমবার , ১৩ মার্চ ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জেনে নিন আজ রাজধানীর কোন এলাকার বাতাস কতটা ‘দূষিত’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৩, ২০২৩ ৮:৫২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ সোমবার সকালে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ছিল সপ্তম স্থানে। এদিন সকাল ৮টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৫৮ নিয়ে রাজধানীর বাতাসের গড় মান ছিল ‘অস্বাস্থ্যকর’।

তবে তালিকায় ঢাকার স্কোর ১৫৮ হলেও ওই সময় রাজধানীর আইসিডিডিআর’বি (মহাখালী) এলাকার বায়ুদূষণের মাত্রা ছিল ‘খুবই অস্বাস্থ্যকর’। একিউআই’র ওয়েবসাইটে সে সময় ওই এলাকার স্কোর দেখা যায় ২২৭, যা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। একই সময়ে রাজধানীর মার্কিন দূতাবাস এলাকার বাতাস ছিল সর্বোচ্চ অস্বাস্থ্যকর, স্কোর ছিল ১৯৫।

এছাড়াও একিউআই’র ওয়েবসাইট অনুযায়ী, গোটা রাজধানীর বাতাস ‘অস্বাস্থ্যকর’ হলেও এর মধ্যে স্কোরের তালিকায় এগিয়ে ছিল- ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার মুকাররম ভবনের আশেপাশের এলাকার স্কোর ছিল ১৬০, গুলশানের বে ইজওয়াটার আউটডোর এলাকা, সকাল ৮টায় ওই এলাকার স্কোর ছিল ১৫৫।
এদিকে, এয়ার কোয়ালিটি ইনডেক্সে দেখা যায়, বিশ্বের বড় শহরগুলোর মধ্যে সোমবার শীর্ষে রয়েছে ভারতের দিল্লি, শহরটির স্কোর ১৯৬, যা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ । এয়ার কোয়ালিটি ইনডেক্সে সে সময় ওই শহরের বাতাস গড় মান ছিল ‘অস্বাস্থ্যকর’।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, স্কোর ১৯৩। তৃতীয় নেপালের কাঠমান্ডু, স্কোর ১৮৮। চতুর্থ অবস্থানে রয়েছে ভারতের মুম্বাই, শহরটির স্কোর ১৮১। পঞ্চম পাকিস্তানের করাচি, স্কোর ১৫৯। ষষ্ঠ অবস্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াংমাই (১৫৯)। অষ্টম ইন্দোনেশিয়ার জাকার্তা, স্কোর ১৫৭। নবম ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা, শহরটির স্কোর ১৫৬। আর দশম অবস্থানে রয়েছে উজবেকিস্তানের তাসখন্দ, স্কোর ১৫১।

বায়ু বিশেষজ্ঞরা মতে, স্কোর ১০১-২০০-এর মধ্যে থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১-১০০ ‘মোটামুটি’, ১০১-১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১-২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে বলা হয় ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ।

বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনও ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ভিকি-ক্যাটরিনা কত টাকার মালিক?

কপ-২৬ : ২০৩০ সালের মধ্যে বন উজাড় থামাতে চান বিশ্বনেতারা

“দেশেই টিকা উৎপাদনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে আমেরিকার ডিআইআইয়ের সমঝোতা স্বাক্ষর”

‍‍নির্বাক না হলে নজরুল বাংলা সাহিত্যকে অনেক বেশি সমৃদ্ধ করতে পারতেন : সংস্কৃতি প্রতিমন্ত্রী

সাংবাদিক দীপু সারোয়ারকে হুমকির ঘটনায় ডিইউজের উদ্বেগ

বিএনপি কোয়ার্টার ফাইনালে হেরেছে, সেমিতেও হারবে: কাদের

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বাজেট অনুষ্ঠানে যা বললেন মেয়র

ঢাকায় বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের ৫৪তম সীমান্ত সম্মেলন শুরু

ভারতের বিপক্ষে শক্তিশালী দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া

করোনার নতুন সংক্রমণ ঠেকাতে চীনে ফ্লাইট বাতিল ও স্কুল বন্ধ

ব্রেকিং নিউজ :