300X70
বুধবার , ২১ জুন ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

“দেশেই টিকা উৎপাদনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে আমেরিকার ডিআইআইয়ের সমঝোতা স্বাক্ষর”

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২১, ২০২৩ ৫:০৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : দেশে ১৩ রকমের টিকা উৎপাদনে রাষ্ট্রীয় ঔষধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগস্ কোম্পানি লিমিটেড (ইডিসিএল) এবং যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি Dyadic International এর মধ্যে একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষরিত হয়েছে।

আজ বুধবার (২১ জুন) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সমঝোতা স্মারকের আওতায় আমেরিকার Dyadic International Inc এর মাধ্যমে দেশে ভ্যাকসিন উৎপাদন, সংরক্ষণ এবং মান-নিয়ন্ত্রণে প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদান করবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি। স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মুহ আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশীদ আলম, আমেরিকার Dyadic International Inc (USA) এর সিইও Mr. Mark Emalferb, বিএসএমএমইউ এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক শারফুদ্দিন আহমেদ এবং ইডিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক ড. এহসানুল কবীর সহ অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তারা এসময় কথা বলেন।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী তার বক্তব্যে বলেন, এবারের ভ্যাকসিন প্লান্টটি গোপালগঞ্জে প্রায় নয় একর জায়গায় স্থাপিত হবে। জায়গাও ইতোমধ্যেই অধিগ্রহণ করা হয়ে গেছে। এখানে করোনা ভ্যাক্সিন সহ প্রায় ১৩ রকমের ভ্যাক্সিন তৈরি করা হবে। বিশ্বের মাত্র ৫ টি দেশ এই মানের ভ্যাক্সিন উৎপাদন করতে পারে। আমরাও উৎপাদনে চলে গেলে আমরা দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও ভ্যাক্সিন রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করতে পারবো। এর সাথে আমাদের দেশে বহুসংখ্যক কর্মসংস্থানও সৃষ্টি হবে।

আমেরিকার ডায়াডেক সম্পর্কে বলতে গিয়ে মন্ত্রী জানান, তারা আমাদেরকে কারিগরি সহায়তা প্রদান করবে, লোকবল ও প্রশিক্ষণ সহায়তা দেবে। এখানে তাদের কোন অংশীদারিত্ব থাকবে না। এখানে যে ভ্যাকসিনগুলো তৈরি হবে সেগুলো আন্তর্জাতিক মানের হবে। এই বিষয়ে তারা আমাদেরকে সাহায্য সহযোগিতা প্রদান করবে।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা আশা করছি আগামী চার বছরে আমরা উৎপাদনে যেতে পারবো। এই প্লান্টে আমরা প্রথমে করোনা ভ্যাকসিন এবং পর্যায়ক্রমে আমাদের প্রয়োজনীয় সকল ভ্যাক্সিন উৎপাদন করব। এই ভ্যাকসিন প্লান্ট তৈরিতে আমরা সাড়ে তিনশো মিলিয়ন ইউএস ডলারের আশ্বাস আছে। এরপর আমাদের প্রয়োজন অনুযায়ী খরচ করতে হবে।

তিনি আরো বলেন, আজ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। যখন তাদের সাথে চুক্তি হবে, তখন সেই চুক্তিতে বিস্তারিত উল্লেখ থাকবে। তারা আমাদেরকে টিকা তৈরিতে কারিগরি সহায়তা দেবে, তারা আমাদের দেশের লোকদেরকে টিকা উৎপাদন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করবেন। আমাদের দেশের লোকজন প্রয়োজন হলে দেশের বাইরেও যাবে প্রশিক্ষণ গ্রহণ করতে।

এসেনসিয়াল ড্রাগস্ কোম্পানি লিমিটেডের পক্ষে ইডিসিএলের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. এহসানুল কবির এবং Dyadic International Inc. এর সিইও Mr. Mark Emalferb সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এসময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার খুরশিদ আলম,
স্বাস্থ্য সেবা বিভাগের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কনকর্ডের নির্মাণাধীন ভবনে মশার লার্ভা : অর্ধ লক্ষ টাকা জরিমানা

টঙ্গীতে স্বতন্ত্র প্রার্থী জায়েদা ও সাবেক মেয়র জাহাঙ্গীরের ওপর ফের হামলা, গাড়ি ভাঙচুর

দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে সবচেয়ে বড় অবদান রেখেছেন কৃষিবিদরা : সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রক্সির প্রস্তুতি, গ্রেফতার ৩

পোশাক শ্রমিকদের জন্য বিকাশ পেমেন্টে ‘বনসাই বাজার সদাই’-এ সাশ্রয়ী পণ্য

কেরাণীগঞ্জে ৬ লক্ষ টাকার গাঁজাসহ নারী মাদককারবারি গ্রেফতার

 মুক্তি পেল ‘মেঘের কপাট’

ইইউ রাষ্ট্রদূতের পরামর্শ বিএনপির অপরাজনীতির ওপর চপেটাঘাত : তথ্যমন্ত্রী

ছাত্রীকে যৌন হয়রানি : গ্রেফতার হওয়া সেই শিক্ষক বরখাস্ত

ঝালকাঠির সুগন্ধা নদীতে লঞ্চে আগুন, ৮ লাশ উদ্ধার

ব্রেকিং নিউজ :