300X70
সোমবার , ২ নভেম্বর ২০২০ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জেনে নিন ছাদে টবে বাতাবিলেবু চাষ পদ্ধতি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২, ২০২০ ৭:৩৪ অপরাহ্ণ

কৃষি ডেস্ক: শহরের ছাদে টবে সবজি চাষের জনপ্রিয়তা বর্তমানে আকাশচুম্বী । ছাদে টবে বাতাবিলেবু চাষ পদ্ধতি নিয়ে।সবাই মনোযোগ দিয়ে পড়ুন এবং শেয়ার করে দিন অন্য ছাদ বাগান প্রেমী বন্ধুদের কাছে।

বিভিন্ন ভিটামিনের উৎস বাতাবিলেবু হজমের পক্ষে অতি উপাদেয় একটি সহখাদ্য। পরিবারের প্রয়োজন মিটিয়ে কিভাবে বাণিজ্যিক ভিত্তিতে ছাদে টবে বাতাবিলেবু চাষ করতে হয় তা আজ আমরা শিখব।

জাত নির্বাচনঃ বারি বাতাবিলেবু-১,বারি বাতাবিলেবু-২,বারি বাতাবিলেবু-৩,বারি বাতাবিলেবু-৪।

টব ও মাটি নির্বাচনঃ দোআঁশ ও পলি মাটিতে বাতাবি লেবু চাষের জন্য উত্তম। মধ্যম অম্লীয় মাটিতে এ ফল ভাল জন্মে। ড্রাম, বালতি, টব, কনটেইনার এসবের যেকোন একটি বা দুটি নির্বাচন করা যায়।মধ্য জ্যৈষ্ঠ-আশ্বিন (জুন-সেপ্টেম্বর) মাস চারা রোপণের উপযুক্ত সময়।

মাটি ভর্তি ও সার প্রদানঃ পাত্রের তলায় কিছু পরিমাণ খোয়া দিতে অর্ধেক মাটি এবং অর্দেক পঁচা জৈব সারের মিশ্রণ হতে হবে। ছাদের বাগানে টব/ড্রামের আকার যত বড় হয় তত ভালো। বড় গাছ পূর্ব ও দক্ষিন পাশে না দিয়ে পশ্চিম ও উত্তর পাশে দিতে হবে। এতে আলো বাতাস রোদ ভালোভাবে পাবে। তাছাড়া ছোট বড় জাতের মিশ্রণ করে সেটিং করলে গাছের গাত্র বৃদ্ধিসহ বাড় বাড়তি ভালো হয়। মাটি, গোবর সার, কম্পোস্ট, পচা পাতা, পরিমাণমতো রাসায়নিক সার মেশাতে হবে। শুকনো দূর্বা ঘাস টবের মাটির মাঝামাঝি দিয়ে তার ওপরে মাটি দিয়ে চারা গাছ লাগানো ভালো।

সেচঃ মাটির আর্দ্রতার জন্য সহজেই গাছপারা নেতিয়ে যা্য।আবার অতি পানি বা পানির আর্দ্রতার জন্যও গাছ নেতিয়ে পড়ে মরে যেতে পারে। তাই ছাদের বাগানে সেচের ব্যাপারে সচেতন থাকতে হবে। ছাদের বাগানে সেচের জন্য স্প্রিংক্লার দিয়ে সেচ দেয়া ভালো। তাছাড়া প্লাস্টিকের চিকন পাইপ দিয়েও পানি সরবরাহ বা দেয়া যায়।

পরিচর্যাঃ লম্বা গাছকে ছোট গাছকে সামনে রাখতে হবে। টবে বা ফ্রেমে খৈল দেয়া যাবে না, এতে পিঁপড়ার উপদ্রব বাড়তে পারে। বাজার থেকে কেনা প্যাকেটজাত কম্পোস্ট সার ব্যবহার করলে ভালো। বছরে একবার নতুন মাটি দিয়ে পুরানো মাটি বদলিয়ে দিতে হবে। এটি অক্টোবর মাসে করলে ভালো। ছাদে বাগানের জন্য মিশ্র সার, গুঁটি ইউরিয়া, খৈল, হাড়ের গুঁড়া (পচিয়ে) ব্যবহার করা ভালো। অবস্থা বুঝে গাছের গোড়ায় চুনের পানি সপ্তাহে ১ বার ব্যবহার করা যায়।

কীট ও রোগবালাই দমনঃ প্রতি ২/৩ বার যদি ছাদের বাগান পরিদর্শন করা যায় তাহলে বালাই আক্রমণ যেমন কম হবে তেমনি ফসলও পাওয়া যাবে অনেক। যদি হঠাৎ বেশি মারাত্মক আক্রান্ত হয়ে যায় তখন উপযুক্ত বালাইনাশক সঠিক সময়ে ব্যবহার করতে হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পবিত্র কুরআন অবমাননার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ

যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত : আইজিপি

৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে জাসদের আলোচনা সভা অনুষ্ঠিত

বীর মুক্তিযোদ্ধা আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক প্রকাশ

দর্শনা সীমান্তে ১১টি স্বর্ণের বারসহ পাচারকারী আটক

রাজধানীতে টেকসই উন্নয়ন ও এমআরএ আইন বিষয়ে সম্মেলন অনুষ্ঠিত

প্রধানমন্ত্রী কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণের কাজের উদ্বোধন করবেন আজ

বৈশ্বিক বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ এখন আকর্ষণীয় গন্তব্য : স্থানীয় সরকার মন্ত্রী

রাজধানীতে মাদকসহ গ্রেফতার ৪৫

ঠাকুরগাঁওয়ে মধ্যরাতের কালবৈশাখীর ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি

ব্রেকিং নিউজ :