300X70
মঙ্গলবার , ৩১ অক্টোবর ২০২৩ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে জাসদের আলোচনা সভা অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৩১, ২০২৩ ৮:৪৯ অপরাহ্ণ

মুক্তিযুদ্ধের চেতনার অসমাপ্ত কাজ সমাপ্ত করতে জামাত-জঙ্গি-বিএনপি সন্ত্রাসী চক্রকে দমন ও ক্ষমতার বাইরে রাখতে হবে : ইনু


বাঙলা প্রতিদিন ডেস্ক : জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনার অসমাপ্ত কাজ সমাপ্ত করতে জামাত-জঙ্গি-বিএনপি সন্ত্রাসী চক্রকে দমন ও ক্ষমতার বাইরে রাখতে হবে।

হাসানুল হক ইনু এমপি দলের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে জাসদের প্রতিষ্ঠাতা সিরাজুল আলম খান, কাজী আরেফ আহমেদ, মেজর এম এ জলিল, আ স ম আবদুর রব, শাহজাহান সিরাজ, নুর আলম জিকু, বিধান কৃষ্ণ সেন, ক্যাপ্টেন শাজাহান, মার্শাল মনি, মোহাম্মদ শাজাহান, রুহুল আমিন ভূইয়া, মীর্জা সুলতান রাজা, শরীফ নুরুল আম্বিয়া, আ ফ ম মাহবুবুল হকসহ প্রতিষ্ঠাতা নেতাদের শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং তাদের মধ্যে যারা বেঁচে আছন তাদের সুস্বাস্থ কামনা করেন।

তিনি শহীদ কর্নেল আবু তাহের বীরউত্তম, জাতীয় বীর শহীদ কাজী আরেফ আহমেদ, শহীদ এডভোকেট মোশাররফ হোসেন, শহীদ বুদ্ধিজীবী চিশতি শাহ হেলালুর রহমান, শহীদ স্বপন কুমার চৌধুরি, শহীদ ডা. শামসুল আলম খান মিলন, শহীদ সিদ্দিক মাস্টার, শহীদ নিখিল চন্দ্র সাহা, শহীদ শাজাহান সিরাজ, শহীদ আবু তাহের খান খসরুসহ অগনিত শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

তিনি জাসদের যে অগনিত নেতা-কর্মীরা বড় বড় নেতাদের দল ত্যাগ-ভিন্ন দল গঠন-ভিন্ন দলে যোগ দেওয়ার পরও কোনো রকম বিভ্রান্ত না হয়ে জাসদের পতাকা উর্ধে তুলে ধরে রেখেছেন, বুক দিয়ে জাসদকে আগলে রেখেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জানান। তিনি বলেন, জাসদ নেতাদের দল না, জাসদ কর্মীদের দল।

হাসানুল হক ইনু এমপি বলেন, সাংবিধানিক ধারা অব্যাহত রাখতে যথাসময়ে নির্বাচন করতে হবে। রাজাকার-বিএনপি সন্ত্রাসী চক্রের সাথে জাতীয় ঐক্যের নামে কোন মিটমাট করা যাবে না। আগুনসন্ত্রাসীদের রাজনৈতিকভাবে মোকাবেলা করেই সংবিধান অনুযায়ী যথাসময়ে আগামী জাতীয় সংসদ নির্বাচন নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, তাদের আসল উদ্দেশ্য নিরপেক্ষ নির্বাচন না, তাদের আসল উদ্দেশ্য আগুনসন্ত্রাস-সহিংসতা-নাশকতা-অন্তর্ঘাতের পথে অস্বাভাবিক পরিস্থিতি তৈরি করে নির্বাচন বানচাল করা এবং অস্বাভাবিক-অসাংবিধানিক সরকার আনা। তিনি বলেন, বিএনপি-জামাত ও তাদের রাজনৈতিক সঙ্গীদের এ দূরাশা বাংলাদেশের জনগণ কখনই সফল হতে দিবে না।

তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে ১৪ দলীয় জোট-মুক্তিযুদ্ধের পক্ষের সরকারের নেতৃত্বে ৭১ এর চেতনায় ফেরৎ যাবার সময় জঙ্গি-জামাত-বিএনপি চক্র নির্বাচন বানচালের গভীর ষড়যন্ত্রে মেতে উঠেছে। জঙ্গি-জামাত-বিএনপি চক্র ৭১-৭৫-২১ আগস্ট ও তাহের হত্যার খুনীদের আবার রাজনীতির ময়দানে ফেরৎ আনার মহা চক্রান্তে লিপ্ত রয়েছে। বিএনপি-জামাত গণতন্ত্রের ফেরেস্তা না, রাজনীতির শয়তান-সন্ত্রাসী দানব।

খুনী-দন্ডিত-আগুন সন্ত্রাসীদের কোন ছাড় নেই। তিনি বলেন, জঙ্গিবাদী-দুর্নীতি-লুটপাটকারীদের দমন ও সুশাসন প্রতিষ্ঠার সংগ্রাম এর ভেতরেই বৈষম্য অবসান করে সমাজতন্ত্রের পথের সংগ্রামও এগিয়ে নিতে হবে। জনাব হাসানুল হক ইনু এমপি আজ নগরীর শহীদ কর্নেল তাহের মিলনায়তনে জাসদের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে জাসদ কেন্দ্রীয় কমিটি আয়োজিত আলোচনা সভায় সভাপতির ভাষণে এ কথা বলেন। সভা পরিচালনা করেন জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল।

আলোচনা সভায় সম্মানিত অতিথি হিসাবে লিখিত বক্তব্য পাঠান বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক জনাব আমির হোসেন আমু এমপি। বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন এমপি, বাংলাদেশের সাম্যবাদী দল (মা-লে) এর সাধারণ সম্পাদক কমরেড দিলীপ বড়ুয়া, গণতন্ত্রী পার্টির সভাপতি ডা. শাহাদাত হোসেন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর আহ্বায়ক জনাব রেজাউর রশিদ চৌধুরী খাজা।

দলীয় নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, কার্যকরী সভাপতি এড. রবিউল আলম, সহ-সভাপতি মীর হোসাইন আখতার, স্থায়ী কমিটির সদস্য মোশাররফ হোসেন, সহ-সভাপতি আফরোজা হক রীনা এমপি, যুগ্ম সাধারণ সম্পাদক নাদের চৌধুরী, মো: মোহসীন, ওবায়দুর রহমান চুন্নু, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ এর সভাপতি সাইফুজ্জামান বাদশা, ঢাকা মহানগর উত্তর জাসদের সভাপতি বীরমুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লা, ঢাকা মহানগর পশ্চিম জাসদের সভাপতি মোঃ নুরুন্নবী, জাতীয় যুব জোটের সভাপতি শরিফুল কবির স্বপন, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সভাপতি রাশিদুল হক ননী প্রমূখ।

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক জনাব আমির হোসেন আমু এমপির লিখিত বক্তব্য পাঠান। বক্তব্য পাঠ করেন জাসদের দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন।

বক্তব্য: “গণতান্ত্রিক আন্দোলন  সংগ্রাম ও জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে মুক্তিযুদ্ধের  চেতনায়  অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লড়াইয়ে জাসদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। দলটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে জাসদের সভাপতি, সাধারণ সম্পাদক, সর্বস্তরের নেতাকর্মী ও অনুষ্ঠানে উপস্থিত  ১৪ দল জোটভুক্ত নেতৃবৃন্দসহ সকলকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন।

আপনারা জানেন গত কয়দিন ধরে রাজনৈতিক কর্মসূচির নামে বিএনপি ও জামাত দেশে তান্ডব চালাচ্ছে। ২৮ অক্টোবর দেশে এই প্রথমবারের মতো প্রধান বিচারপতির বাসভবনে হামলা করেছে।

বিএনপির কর্মীরা পুলিশ ফাড়িতে অগ্নি সংযোগ করেছে, হাসপাতালে হামলা করেছে, পুলিশ কনস্টেবলকে পিটিয়ে হত্যা করেছে, নির্মমভাবে পিটিয়ে আহত করেছে অসংখ্য সাংবাদিক, হরতাল ও অবরোধের নামে বাস পুড়িয়ে মানুষ হত্যয় নেমেছে। তারা দেশকে অস্থিতিশীল করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চাচ্ছে। ১৪ দল তা হতে দেবে না।

আসুন সবাই মিলে ঐক্যবদ্ধ হয়ে দেশি বিদেশি সকল ষড়যন্ত্র প্রতিহত করে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন ও শান্তির স্বপক্ষে গনতান্ত্রিক অভিযাত্রা অব্যহত রাখি।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।”

রাশেদ খান মেনন এমপি বলেন, বিএনপি-জামাতের ২৮ তারিখের তান্ডব বিদেশী রাষ্ট্রদূতদের দেখানো হলে তারা কোন কথা বলেনি। এই কথা না বলার মধ্যেই অনেক কথা রয়েছে। তারা এ দেশে অবাধ নিরপেক্ষ সুষ্ঠু নির্বাচন সহজে করতে দিবে না।

শিরীন আখতার এমপি তার ভষণে বলেন, বাংলাদেশ একটি যুদ্ধের মধ্যে আছে। এ যুদ্ধ থেকে বাংলাদেশকে এগিয়ে নিচ্ছেন অসাম্প্রদায়িক-গণতান্ত্রিক-মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির প্রতীক মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বাংলাদেশের চিরশত্রুদের রাজনীতি থেকে চিরতরে বিদায় দিতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

দলের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক জিয়াউল হক মুক্তা রচিত ‘বাংলাদেশের রাজনীতিতে জাসদ’ শীর্ষক প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন করেন ১৪ দলীয় নেতৃবৃন্দ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গাজীপুরে এমপি সামসুন্নাহার ভূইয়া ও পুলিশের সংবাদ বর্জনের সিদ্ধান্ত

“মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর সাথে সুইডেন ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ”

রাতে নিখোঁজের মাইকিংয়ের পর সকালে লাশ উদ্ধার, আটক ৩

অস্ত্র মামলা রায় আজ: এবার পাপিয়া দম্পতির সর্বোচ্চ সাজা প্রত্যাশা করছে রাষ্ট্রপক্ষ

বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণে দেশের স্বাধীনতাকামী মানুষকে সুস্পষ্ট বার্তা দিয়েছেন : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

টি-টোয়েন্টি সিরিজ জয়ী বাংলাদেশ ক্রিকেট দলকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর অভিনন্দন

ডেঙ্গু প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সরকারের মাঠ পর্যায়ের কাজ করছে গণযোগাযোগ অধিদপ্তর

কেস ট্র্যাকিং সিস্টেমের মাধ্যমে সহজেই মামলার হালনাগাদ তথ্য জানতে পারবেন : আইনমন্ত্রী

সুইজারল্যান্ডকে হারিয়ে প্রথম জয়ের দেখা পেল স্পেন

বঙ্গবন্ধুর লেখা গ্রন্থের উপর পাঠচক্র শুরু

ব্রেকিং নিউজ :