300X70
বুধবার , ২ আগস্ট ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘জেন্ডার বাজেট মনিটরিং’ বিষয়ক গবেষণার ফল প্রকাশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২, ২০২৩ ৯:৫৩ অপরাহ্ণ

বাংলাদেশ মহিলা পরিষদ ও সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম)-এর যৌথ উদ্যোগ


নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : আজ ২ আগস্ট (বুধবার) সকাল ১১টায়, সিরডাপ মিলনায়তনে (চামেলী হাউজ,১৭, তোপখানা রোড, ঢাকা) ‘জেন্ডার বাজেট মনিটরিং’ বিষয়ক গবেষণা কার্যের ফলাফল নীতিনির্ধারক ও অন্যান্য অংশীজনদের সামনে উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু ও সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান। গবেষণার প্রেক্ষাপট আলোচনা করেন সংগঠনের যুগ্ম সাধারন সম্পাদক সীমা মোসলেম।

গবেষণার তথ্য উপস্থাপন করেন সানেমের গবেষণা পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সায়মা হক বিদিশা। উক্ত অনুষ্ঠানে সম্মানিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী ড.শামসুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেন্টার ফর পলিসি ডায়ালগ-এর (সিপিডি) সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান এবং ডিবিসি নিউজের সিনিয়র রিপোর্টার ইশরাত জাহান ঊর্মী।

গবেষণার তথ্য উপস্থাপনে ড. সায়মা হক বিদিশা বলেন, গবেষণায় তিনটি গুরুত্বপূর্ণ দিক কোভিড-১৯ এর নেতিবাচক প্রভাব, জেন্ডার সংবেদনশীল বাজেট নিয়ে গবেষণার সারসংক্ষেপ; জেন্ডার সংবেদনশীল পলিসি ডকুমেন্টের বিশ্লেষণ এর উপর জোর দেয়া হয়েছে।

সার্বিক পরিস্থিতির বিশ্লেষণে দেখা যায় জেন্ডার বাজেট যে প্রক্রিয়ায় করা হয় তাতে কিছু পরিমার্জনের দরকার আছে। প্রকল্পগুলোর জেন্ডার সংবেদনশীলতা যাচাইয়ের খাতগুলো কতটা জেন্ডার সংবেদনশীল তা যাচাই করা দরকার। প্রত্যক্ষভাবে ও পরোক্ষভাবে কোন মন্ত্রণালয়ের বরাদ্দ কতটা তা দেখতে হবে। নারীর জন্য থাকা সুনির্দিষ্ট প্রকল্পগুলোতে বরাদ্দগুলোর পরীবীক্ষণ ও মূল্যায়নের উপর জোর দিতে হবে।

মন্ত্রনালয়গুলোতে বরাদ্দ থাকলেও বরাদ্দকে যে জেন্ডার লেন্সের মাধ্যমে দেখা হয় সেই জেন্ডার লেন্সকে পরীবীক্ষণ করতে হবে। মনিটরিং ও পরীবীক্ষণ মূল্যায়নে জোর দিতে হবে। বরাদ্দবৃদ্ধির পাশাপাশি বরাদ্দের ব্যয় হচ্ছে কিনা, সঠিক ভাবে তার বিশ্লেষন এবং মূল্যায়ন করার উপর জোর দিতে হবে।

সর্বোপরি মৌলিক যে বিষয়গুলো আছে যেমন নারীর ক্ষমতায়নের জন্য সরকারি যে পলিসি ডকুমেন্টগুলো আছে তা পর্যবেক্ষণ করতে হবে; বাল্যবিয়ে কমানোর জন্য পদক্ষেপ নেয়া; নারীর নিরাপত্তা নিশ্চিত করা ঘরে বাইরে এবং কর্মক্ষেত্রে, সম্পদে সমানাধিকার, নারীর অপ্রদর্শিত শ্রমের দিক চিহ্নিত করা; শিক্ষা ক্ষেত্রে ঝরে পড়ার হার কমানো রোধে ভিন্ন সমস্যা চিহ্নিত করার পাশাপাশি প্রচলিত জেন্ডাররীতি নীতি ও চিরাচরিত গৎবাধা প্রথাসমূহের পরিবর্তন করা- না হলে প্রকৃত উন্নয়ন আসবে না। একইমঙ্গে এজন্য জেন্ডার সংবেদনশীলণ নীতি ও জেন্ডার সংবেদনশীল বাজেট প্রণয়ন অপরিহার্য বলেও উল্লেখ করেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় পরিকল্পনা প্রতিমন্ত্রী ড.শামসুল আলম বলেন, আজকের তথ্যবহুল এই গবেষণার ফলাফল মিডিয়ায় প্রচার হওয়া দরকার। প্রণীত নীতিমালা বাস্তবায়নে বিভিন্ন সমস্যা আছে; নানা স্টেকহোল্ডার চলে আসে। বহু জনস্বার্থ, অভ্যন্তরীন চাপ আছে। নাগরিক সমাজের বস্তুনিষ্ঠ আলোচনা ও পর্যালোচনা হওয়ার দরকার যাতে জনচাহিদা তৈরি হয়। বর্তমান রাজনৈতিক আলোচনার মধ্যেও অর্থনৈতিক আলোচনাগুলো আসাও জরুরি।

জেন্ডার বাজেট প্রণয়নে ইতিবাচক সাড়া আসার প্রেক্ষিতে ৪৪ টি মন্ত্রণালয়ে এখন জেন্ডার বাজেট আছে। ২৫-৩৪% বরাদ্দ বৃদ্ধি পেয়েছে। তবে এই বরাদ্দবৃদ্ধি প্রকৃত ই উন্নয়ন আনছে কিনা তা দেখতে হবে। বাজেটের ৪৩% এখন জেন্ডার সংবেদনশীল এটা প্রায় ৫০% এর কাছাকাছি যা বেশ অগ্রগতি বলে মনে করি।

৫০:৫০ বরাদ্দ দিলেই ন্যায্যতা আসবে তা বলা যায় না, নারী পুরুষের চাহিদার ক্ষেত্র ভিন্ন- এবিষয়টি নিয়ে গবেষণা হওয়া দরকার। জেন্ডার বাজেট মনিটরিং প্রতিবেদন তৈরির জন্য জনচাহিদা তৈরির ক্ষেত্রে গণমাধ্যমকে ভূমিকা পালন করতে হবে।

বাল্যবিবাহ বৃদ্ধি আমাদের উন্নয়নে একটি অনাকাঙ্খিত সূচক যা দ্রুত কমিয়ে আনতে হবে। আগামীতে প্রকল্পগুলো করার সময় জেন্ডার সংবেদনশীলতাকে আরো গুরুত্বসহকারে বিবেচনা করা হবে তিনি মন্তব্য করেন।

বিশেষ অতিথির বক্তব্যে সেন্টার ফর পলিসি ডায়ালগ-এর (সিপিডি) সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান ও ডিবিসি নিউজের সিনিয়র রিপোর্টার ইশরাত জাহান ঊর্মী বলেন,

আগামী পঞ্চবার্ষিকী পরিকল্পনায় নারী সম্পকির্ত কার্যক্রম এবং এসডিজি বাস্তবায়নের পরিস্থিতি নিরুপণ, বিভাজিতভাবে বাজেট বরাদ্দ দেয়া হচ্ছে কিনা তার উপর জোর দিতে হবে; নারীদের মধ্যে যারা প্রান্তিক নারীর তাদের জন্য বাজেটে আলাদা বরাদ্দ করা যায় কিনা সেবিষয়ে গুরুত্ব দিতে হবে। নারীর অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে লিগ্যাল এইড সাপোর্ট বৃদ্ধি করতে হবে, এর জন্য বরাদ্দ বৃদ্ধি করতে হবে; বাজেট মনিটরিং এর সময় কিছু সুনির্দিষ্ট কাজকে বিবেচনায় রেখে যেমন: লিগ্যাল এইড সাপোর্ট বৃদ্ধি করতে হবে, এর জন্য বরাদ্দ বৃদ্ধি করা জেলা-উপজেলায় ডে-কেয়ার সেন্টারের নির্মাণের জন্য পরিকল্পনা ও বরাদ্দ থাকতে হবে। জেন্ডার বাজেট নিয়ে গণমাধ্যমে বিশেষত টেলিভিশনে আলাদা কোন প্রোগ্রাম নেয়া হয়নি। নারীকে কিভাবে আমরা দেখি তা গুরুত্বপূর্ণ। মহিলা ও শিশু কে এখনো আমরা আলাদা করতে পারিনি। নারীর সাথে শিশুকে যুক্ত করে দেখার মানসিকতা থেকে আমরা এখনো বের হতে পারিনি। জেন্ডার বাজেট বাস্তবায়নে রাষ্ট্রকেও দায়িত্ব নিতে হবে।

স্বাগত বক্তব্যে সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, নারীর মানবাধিকার প্রতিষ্ঠা সহ জেন্ডার সমতা নিশ্চিতে জেন্ডার সংবেদনশীল বাজেট কে গুরুত্বপূর্ণ বলে মনে করে নারী আন্দোলন। সংগঠনের দীর্ঘ দিনের আন্দোলন ও অ্যাডভোকেসি কর্মসূচির ফলে সরকারের জেন্ডার বাজেট প্রণয়ন নারী আন্দোলনের একটা বড় অর্জন। একইসাথে ঘোষিত বাজেট বাস্তবায়ন বিশ্লেষণের জন্য বাজেট মনিটরিংয়ের দাবি নারী আন্দোলনের। জেন্ডার বাজেট নারী-পুরুষের বৈষম্য রোধে কতটা প্রভাব রাখবে সেবিষয়ে মনিটরিং হওয়া একান্ত প্রয়োজন; এজন্য সরকারি, বেসরকারি প্রতিনিধি এবং বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি বা টাস্কফোর্স গঠনের দাবি মহিলা পরিষদের দীর্ঘদিনের। আগামীতে জেন্ডার বাজেট মনিটরিং বিষয়ে প্রতিবেদন প্রকাশ হবে বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।

ড. সেলিম রায়হান বলেন, গবেষণা করতে গিয়ে সামাজিক দায়বদ্ধতার দিককে গুরুত্ব দেয়া হয়েছে। সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পলিসি ডকুমেন্ট হলো বাজেট। বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে বলা হয় বিভিন্ন গুরুত্বপূর্ণ পলিসি ডকুমেন্ট তৈরিতে বাংলাদেশ এগিয়ে আছে। এগুলো বাস্তবায়নে কেন সমস্যা হয়, কেন তা মাঠপর্যায়ে বাস্তবায়িত হয়না, মনিটরিং এর প্রকৃত তথ্য কিভাবে পাওয়া যায়, প্রকৃত জবাবদিহিতা কিভাবে নিশ্চিত হবে এসব বিষয়ে প্রশ্ন রাখেন তিনি।

গবেষণার প্রেক্ষাপট আলোচনায় যুগ্ম সাধারন সম্পাদক সীমা মোসলেম বলেন, আন্দোলন মুখী সংগঠন হিসেবে বাংলাদেশ মহিলা পরিষদ মনে করে নারীকে উন্নয়নের স্্েরাতধারায় যুক্ত করতে বাজেট একটি গুরুত্বপূর্ণ বিষয়। জেন্ডার বাজেটের প্রায়োগিক দিক কেমন তা আমরা জানিনা। জেন্ডার বাজেটে কোন ক্ষেত্রে কতটা বরাদ্দ আছে, জেন্ডারগত কৌশল চাহিদা কতটুকু পুরণ হলো তা নিরুপণের জন্য এ গবেষণা করা হয়েছে।

সভাপতির বক্তব্যে ডা. ফওজিয়া মোসলেম বলেন, নারীর অগ্রগতির সূচকে আমাদের স্থায়ীত্ব নেই। এখানে নারী আন্দোলনের সাবধান হওয়ার ব্যাপার আছে। আমরা নানা কর্মসূচি নিচ্ছি কিন্ত নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে জোর দিতে হবে। নারীর জন্য পলিসি নেয়ার ক্ষেত্রে অন্যান্য পলিসির সাথে সামঞ্জস্য রেখে সামগ্রিক দিক বিবেচনায় নিতে হবে। আর্থিক কর্মকান্ডের সাথে নারীর সমতার ইস্যূকে সম্পৃক্ত করা না হলে প্রতিশ্রুতি বাস্তবায়ন সম্ভব হবে না, আমাদের অর্জনকে ধরে রাখা যাবেনা । তিনি আরো বলেন মুক্তিযুদ্ধের চেতনার রাজনীতিকে অক্ষুন্ন রাখতে হলে সুশাসন নিশ্চিত করতে হবে, সাম্প্রদায়িকতা দূর করতে হবে, নারী আন্দোলনকে বৃহত্তর জায়গায় উত্তরণ ঘটানোর লক্ষ্যে তৃণমূলের নারীদের শক্তিকে রুপান্তর করতে জনপ্রতিনিধি, একাডেমিশিয়ান, গবেষক এবং গণমাধ্যম সহ সকল নাগরিক সমাজের প্রতিনিধিতে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে এবং স্থায়ী উন্নয়নের দিকে যেতে শক্তিশালী নারী আন্দোলন গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন তিনি।

মুক্ত আলোচনায় অংশ নেন জেন্ডার বাজেট প্রশিক্ষক নীলুফা করিম, অধ্যাপক হান্নানা বেগম,সহ-সভাপতি বাংলাদেশ মহিলা পরিষদ; অ্যাড. শাহানারা বেগম,ট্রেজারার, জাতীয় মহিলা আইনজীবী সমিতি; একশন এইডের মৌসুমী এবং গণসাক্ষরতা অভিযানের শামসুন্নাহার পলি;

উক্ত কর্মসূচীতে সংগঠনের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর কমিটির নেত্রীবৃন্দ,সম্পাদকমন্ডলী, বাংলাদেশ নারী প্রগতি সংঘ, সানেম, ব্লাষ্ট, নারী মৈত্রী,নারী ঐক্য পরিষদ এর প্রতিনিধি, সংগঠনের কর্মকর্তাবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ জন প্রায় শতাধিক জন উপস্থিত ছিলেন।

কর্মসূচী পরিচালনা করেন বাংলাদেশ মহিলা পরিষদের অ্যাডভোকেসি ও লবি পরিচালক জনা গোস্বামী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঢাকা আসছেন কোবিন্দ, দিল্লি যাচ্ছেন শেখ রেহানা

‘উদ্বোধনের দিনে পদ্মা সেতুতে ট্রেন চালানো না গেলে ২০২২ সালের ডিসেম্বরে ঢাকা-ভাঙ্গা চলবে ট্রেন’

ইউনিয়ন পরিষদে আওয়ামী লীগের ‘শান্তি সমাবেশ’ আজ

কে হচ্ছেন গোবিন্দগঞ্জের পৌরপিতা?

নামাজরত অবস্থায় স্ট্রোক করে এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু

সাবেক ধর্ম প্রতিমন্ত্রী শাহজাহান মিয়া মারা গেছে

ডেঙ্গুতে মারা গেলেন সহকারী রাজস্ব কর্মকর্তা

পেনাল্টিতে এক গোলে এগিয়ে মেসির আর্জেন্টিনা

কারাগারে জাতীয় চার নেতা হত্যা ইতিহাসের নিষ্ঠুরতম জেল হত্যাকাণ্ড : উপাচার্য ড. মশিউর রহমান

ঢাকার ক্রেতাদের দোরগোড়ায় মাত্র ৯০ মিনিটে ওষুধ পৌঁছে দিচ্ছে মেডি এক্সপ্রেস

ব্রেকিং নিউজ :