300X70
শুক্রবার , ৩ নভেম্বর ২০২৩ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জেল হত্যা দিবস : বেদনাবিধূর ও কলঙ্কময় একটি দিন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৩, ২০২৩ ১০:৫৯ পূর্বাহ্ণ

এম এম ইব্রাহিম পলাশ : রক্তের হোলি উৎসবের মধ্য দিয়ে জন্ম নেয়া বাংলাদেশের একাধিক কালো অধ্যায়ের একটি হলো জেলহত্যা। পৃথিবীর ইতিহাসের জঘন্যতম এবং ঘৃণ্যতম হত্যাকাণ্ডগুলোর মধ্যে দুটি হত্যাকাণ্ড সংঘটিত হয়েছিল এই বাংলাদেশে ১৯৭৫ সালে। এর একটি ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা এবং অন্যটি ৩ নভেম্বর ঢাকা কেন্দ্ৰীয় কারাগারে বন্দি অবস্থায় জাতীয় চার নেতাকে হত্যা।
এই চার নেতা হলেন সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন মোহাম্মদ মনসুর আলী এবং এএইচএম (আবুল হাসনাত মোহাম্মদ) কামারুজ্জামান। ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করার পর হত্যাকারীরা আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করে নিজেদের ক্ষমতা ভোগকে নিষ্কণ্টক করার লক্ষ্যে ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি এই চার নেতাকে হত্যা করেছিল।
এই দুটি হত্যাকাণ্ডের মধ্য দিয়ে যে ঘৃণ্যতম কাপুরুষতার নজির বাংলাদেশে তৈরি হয়েছিল তা বাঙালির অতীতের সমস্ত গৌরবময় অর্জনের ঔজ্জ্বলতাকে ম্লান করে দিয়েছিল। পৃথিবীর ইতিহাসে বাঙালি চিহ্নিত হয়েছিল অকৃতজ্ঞ, বিশ্বাসঘাতক এবং কাপুরুষ জাতি হিসেবে। শুধু তা-ই নয়, এই দুটি হত্যাকাণ্ডের মধ্য দিয়ে সে সময় সহজেই এদেশে বাঙালি জাতীয়তাবাদের মৃত্যু ঘটেছিল এবং উত্থান ঘটেছিল বিশ শতকের বাঙালি মীরজাফর খন্দকার মোশতাকের।
তখনই প্রমাণ হয়ে গিয়েছিল যে, এতদিন ধরে খন্দকার মোশতাক আওয়ামী লীগ সরকারে থাকলেও সে ছিল মূলত পাকিস্তানি চর। নিষ্ঠুর এই সত্যটি বাঙালি যখন বুঝতে পেরেছিল তখনই দুর্ভাগ্যের ভয়ংকর অমানিশা চেপে বসেছিল তাদের ললাটে, যার মূল্য চুকাতে হয়েছে বাঙালিকে বহু দিন ধরে, বহু মূল্যের বিনিময়ে। কারণ, এ দুটি হত্যাকাণ্ড ঘটার পরপর দেশে পাকিস্তানি চেতনা ও ভাবধারা ফিরিয়ে আনার জোর চেষ্টা করা হয়েছিল। এমনকি সে সময় জেদ্দায় বসবাসকারী জামায়াত নেতা গোলাম আযম ১৫ আগস্টের হত্যাকাণ্ডের পর উল্লসিত হয়ে নতুন সরকারকে স্বীকৃতি দেয়ার জন্য মুসলিম দেশগুলোর প্রতি আহবান জানিয়েছিল।
শুধু তা-ই নয়, আমরা দেখেছি স্বাধীনতাবিরোধী ঘাতকচক্রের এই অপতৎপরতা চলছিল আরো দীর্ঘদিন ধরে। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণতন্ত্রকে নস্যাৎ করে দিয়ে বঙ্গবন্ধু ও তার ঘনিষ্ঠদের নাম মানুষের মন থেকে চিরতরে মুছে ফেলার অপচেষ্টায় তারা পঁচাত্তর-পরবর্তী সময়ে আরো সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছিল। এর অংশ হিসেবে পাঠ্যপুস্তক থেকে শুরু করে জাতীয় পর্যায়ের সব গুরুত্বপূর্ণ ক্ষেত্র থেকে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার নাম মুছে দেয়ার অপচেষ্টা করা হয়েছিল।
স্বাধীনতাবিরোধী শক্তি এটা জানত যে, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ এই চার নেতা জীবিত অবস্থায় যতটুকু, মৃত অবস্থায় ঠিক ততটুকুই উজ্জীবনী শক্তি জোগাতে সক্ষম সাধারণের মনে। উনাদের আদর্শের দ্যুতি এতটাই প্রখর, এতটাই উজ্জ্বল যে, অমানিশার আঁধার যত গভীরই হোক না কেন, এর সব কালোকে বিদীর্ণ করে যে কোনো সময় লক্ষ আশার প্রদীপ জ্বালিয়ে দিতে পারে জাতির জীবনে।
বাংলার আকাশের উজ্জ্বল নক্ষত্র এই চার নেতা সম্পর্কে জানার প্রয়োজনীয়তা বাঙালি কখনো অস্বীকার করতে পারবে না। তাদের আদর্শ ও দেশপ্রেমের ঔজ্জ্বলতা এতটাই প্রখর এবং সুদূরপ্রসারী যে সামনের বহু বছর ধরে তারা বেঁচে থাকবেন আমাদের জীবনের আলোকবর্তিকা হয়ে । দেশকে যারা ভালোবাসেন, দেশের মানুষকে যারা ভালোবাসেন, দেশের জন্য যারা কিছু করতে চান, তারা তাদের নিজের প্রয়োজনেই অধ্যয়ন করবেন আমাদের জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন মোহাম্মদ মনসুর আলী এবং এএইচএম কামারুজ্জামানের মতো শ্রেষ্ঠ মানুষদের জীবনী ।
সেসব পাঠকের জন্য আমার এই ক্ষুদ্র প্রয়াস জাতীয় চার নেতাকে নিয়ে আলোকপাত। একথা সত্য যে, তাদের সম্পর্কে জানতে হলে আমাদেরকে অনেকটা পেছনে ফিরে গিয়ে এ অঞ্চলের তখনকার রাজনৈতিক গতিধারা তথা বাংলাদেশ অর্থাৎ তৎকালীন পূর্ব পাকিস্তানের আর্থসামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপট সম্পর্কে জানতে হবে। এটা আমরা সকলেই জানি যে, তৎকালীন পূর্ব পাকিস্তান অর্থাৎ আজকের বাংলাদেশের ওপর পশ্চিম পাকিস্তানের শাসন, শোষণ, রাজনৈতিক নিপীড়ন, অর্থনৈতিক বঞ্চনা, ভাষা ও সংস্কৃতির ওপর পদাঘাত ইত্যাদি কারণে এ অঞ্চলের জনগণের মনে একদিকে যেমন ক্ষোভ ও হতাশা দানা বাঁধছিল, তেমনি অন্যদিকে বাঙালি জাতীয়তাবাদী চেতনারও উন্মেষ ঘটছিল পাশাপাশি । এই চেতনাকে বিকাশের পথে এগিয়ে নিয়ে যেতে তখন যে তরুণ নেতৃত্ব আপসহীনভাবে কাজ করে যাচ্ছিলেন, তাদের মধ্যে অন্যতম ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
তার এই কণ্টকাকীর্ণ যাত্রাপথে বিশ্বস্ত ও নির্ভরতার সঙ্গী ছিলেন জাতীয় চার নেতা — সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন মোহাম্মদ মনসুর আলী এবং এএইচএম কামারুজ্জামান।আমরা যদি বাংলাদেশকে একটি সৌরজগৎরূপে কল্পনা করি, তবে এর সূর্য হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর এই চার নেতা ছিলেন চারটি গ্রহের মতো। বঙ্গবন্ধুকে কেন্দ্র করেই তাদের সমস্ত রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হতো। বঙ্গবন্ধুর পরম আস্থাভাজন এই চার নেতা ছিলেন তার সুখ-দুঃখের সাথী, তার আদর্শের ধারক ও বাহক। বঙ্গবন্ধু যখনই কোনো আস্থার জায়গা খুঁজতেন তখনই নির্ভর করতেন এই চার নেতার ওপর।
বঙ্গবন্ধুর আদর্শিক সৈনিক হিসেবে জীবনের শেষ দিন অবধি তারা তাদের প্রিয় নেতার প্রতি বিশ্বস্ত ছিলেন। তাই পঁচাত্তরের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পর খুনিচক্রের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছিলেন তারা। খুনি মোশতাক-রশিদ গং বুঝে গিয়েছিল যে, তাদেরকে টপকিয়ে শেখ মুজিবের অনুসারী কেউ যদি ক্ষমতায় আসীন হতে চায় তবে সে প্রথমেই চাইবে এই চার নেতাকে জেল থেকে মুক্ত করতে। অতএব এই সুযোগের পথ চিরতরে বন্ধ করে দিতে হবে। আর যা-ই হোক, আওয়ামীলীগের পুনরুত্থান ঘটার পথ খোলা রাখা যাবে না এদেশে। জাতীয় চার নেতাকে দুনিয়া থেকে সরিয়ে দিতে পারলে এই উদ্দেশ্য অনেকটাই সফলতার দিকে এগিয়ে যাবে।
তাই পূর্বপরিকল্পনা অনুযায়ী ৩ নভেম্বর মধ্যরাতে জাতীয় চার নেতাকে হত্যা করার জন্য ঘাতকদল পাঠিয়ে জেলগেট খুলে দেয়ার জন্য আইজি প্রিজনকে কঠিনভাবে নির্দেশ দিয়েছিল মোশতাক-রশিদ গং। এর মধ্য দিয়ে বাঙালি মীরজাফর দ্বিতীয়বার নিজেকে প্রকাশ করেছিল স্বরূপে। পঁচাত্তরের ১৫ আগস্ট আর ৩ নভেম্বরের নারকীয় হত্যাকাণ্ডের এটি হলো একটি দিক। এই দুটি হত্যাকাণ্ডের আরো একটি দিক আছে। রাজনীতিবিদদের ব্যাখ্যা অনুযায়ী এই দুটি ঘটনা বাঙালির জীবনকে এমন এক সন্ধিক্ষণে দাঁড় করিয়ে দিয়েছিল, যার কারণে আমাদের মুক্তিযুদ্ধের সব অর্জন কঠিন সংকটের মুখে পড়েছিল। শুধু তা-ই নয়, এই ঘটনা বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে এক ভয়ংকর বাঁক ফেরানো অধ্যায়েরও জন্ম দিয়েছিল, যে অধ্যায়ের পঠনে আজো বারবার শিহরিত হতে হয় আমাদেরকে।
তাই আমি মনে করি, জাতীয় চার নেতার হত্যার ঘটনাকে শুধু চারজন মানুষের বা চারজন রাজনৈতিক নেতার মৃত্যু হিসাবে দেখা ঠিক হবে না। তাদের হত্যাকাণ্ডকে বিবেচনা করতে হবে গণতান্ত্রিক ও আদর্শিক চেতনার হত্যাকাণ্ড হিসাবে, বাঙালি জাতীয়তাবাদকে নিশ্চিহ্ন করার অপচেষ্টা হিসেবে। ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পর খন্দকার মোশতাক আহমদ যখন হাসিমুখে রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেছিল তখনই বাংলাদেশের রাজনীতির সুবর্ণ রেখাটা অন্ধকারে ঢেকে গিয়েছিল।
ক্ষমতায় বসেই মোশতাক তার ক্ষমতা ভোগকে নিষ্কণ্টক করতে উদ্যোগী হয়। এ সময় মোশতাক অতি সহজে কাছে পেয়ে গিয়েছিল শাহ মোয়াজ্জেম,তাহেরউদ্দীন ঠাকুর, মাহবুবুল আলম চাষী, ওবায়দুর রহমানের মতো কিছু সতীর্থকে। কিন্তু ধূর্ত মোশতাক বুঝতে পেরেছিল যে, তার সরকারকে দেশ-বিদেশে বৈধ প্রমাণ করতে হলে সর্বাগ্রে প্রয়োজন সর্বসাধারণের কাছে গ্রহণযোগ্য কিছু মুখ। সাথে সাথে তার মনে হয় এক্ষেত্রে সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন মোহাম্মদ মনসুর আলী এবং এএইচএম কামারুজ্জামানের চেয়ে গ্রহণযোগ্য ব্যক্তি আর কেউ হতে পারে না। তাই একে একে চারজনের কাছেই তার মন্ত্রিপরিষদে যোগ দেয়ার প্রস্তাব পাঠায় মোশতাক। কিন্তু চারজনের কাছ থেকেই সে প্রত্যাখ্যাত হয় এবং এই সত্যটা বুঝে যায় যে, বঙ্গবন্ধুর আদর্শিক এই চতুর্ভুজকে কোনো কিছুর বিনিময়ে কেনা যাবে না।
তখন মোশতাক এটাও উপলব্ধি করেছিল যে, তার ক্ষমতা ভোগের ক্ষেত্রে এই চারজনই হবেন প্রধান প্রতিদ্বন্দ্বী। তাই সে অন্য পথ ধরেছিল। হত্যার আগে চরিত্রহত্যা নামক পাশ্চাত্য কৌশলের আশ্রয় নিয়েছিল মোশতাক। দুর্নীতির অভিযোগে জাতীয় চার নেতাসহ আওয়ামী লীগের আরো কজন নেতাকে গ্রেফতার করে কারাগারে প্রেরণ করেছিল সে। তাদেরকে গ্রেফতারের প্রেক্ষাপট তৈরি করার জন্য সেপ্টেম্বরের শেষের দিকে এক ফরমান জারি করেছিল খন্দকার মোশতাক। ফরমানে বলা হয়, যদি কোনো ব্যক্তি দুর্নীতি করে, এমনকি কোনো ব্যক্তির বিরুদ্ধে যদি দুর্নীতির অভিযোগও ওঠে, তাহলে তাকে বিচারপূর্বক মৃত্যুদণ্ড দেয়া হবে। স্বাভাবিকভাবে জাতীয় চার নেতাকে গ্রেফতারের পর বিভিন্ন পত্রিকায় ফলাও করে খবর প্রচারিত হয় যে, দুর্নীতি-স্বজনপ্রীতি ও সরকারি ক্ষমতার অপব্যবহারের অভিযোগে তাদেরকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়েছে ।
জনগণ কি বিশ্বাস করল আর করল না, সে নিয়ে কোনো পরোয়া করেনি মোশতাক গং। ক্ষমতার পালাবদল বোধহয় একেই বলে!
লেখক :
সভাপতি, মধুমতি এ্যাসোসিয়েশন, বশেমুরবিপ্রবি ও
মাঠকর্মী, ছাত্রলীগ বশেমুরবিপ্রবি শাখা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :