300X70
মঙ্গলবার , ৫ এপ্রিল ২০২২ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সম্মিলিত প্রয়াস আবশ্যক’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৫, ২০২২ ১২:৩০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় আমাদের সম্মিলিত প্রয়াস আবশ্যক। একটি মানবিক, দক্ষ ও উন্নত নাগরিক তৈরি করতে হলে জ্ঞানভিত্তিক সমাজের বিকল্প নেই। এ কারণে সর্বক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। এটি নিশ্চিত করতে পারলে বিশেষ করে শিক্ষায় বৈপ্লবিক পরিবর্তন সাধিত হবে।’

সোমবার (৪ মার্চ) বিকেলে অনলাইন প্লাটফর্ম জুম অ্যাপের মাধ্যমে অনুষ্ঠিত কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর অধীন জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত বিষয়ভিক্তিক শিক্ষক প্রশিক্ষণের ২০ ও ২১তম ব্যাচের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য।

নতুন প্রজন্মের মধ্যে আত্মবিশ্বাস তৈরির আহবান জানিয়ে শিক্ষকদের উদ্দেশে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, ‘প্রতিটি শিক্ষার্থীর মধ্যে আত্মবিশ্বাস তৈরি করতে হবে। তারা যেন নতুন জ্ঞান সৃষ্টি করতে পারে, চর্চা করতে পারে। এমন কাজের উদাহরণ সৃষ্টি করতে হবে যেটি সমাজের জন্য ভালো-ইতিবাচক। যেটি দক্ষ মানবশক্তি তৈরি করবে। মুক্তবুদ্ধির প্রিয় প্রাঙ্গণ হিসেবে বাংলাদেশকে তৈরি করবে।’

বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণে এই ২টি ব্যাচের ৮টি বিষয়ের প্রশিক্ষণ কার্যক্রম গত ৮ মার্চ থেকে শুরু হয়। এই প্রশিক্ষণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের মোট ২৮৮ জন শিক্ষক অংশগ্রহণ করেন। ২৮দিনব্যাপী চলা প্রশিক্ষণের আজ ৪ এপ্রিল ছিল সমাপনী দিন।

এই সমাপনী অনুষ্ঠানে স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার।

এছাড়া এই প্রশিক্ষণে আরো বক্তব্য প্রদান করেন ২০তম ব্যাচের হিসাববিজ্ঞান বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. ধীমান কুমার চৌধুরী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শান্তনু মজুমদার, সমাজকর্মের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এম রেজাউল ইসলাম, গণিত বিষয়ের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. শফিকুল ইসলাম।

২১তম ব্যাচের বাংলার কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিষ্মদেব চৌধুরী, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ কে এম খাদেমুল হক, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নুরুল ইসলাম নাজিম, রসায়ন বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. আবু বিন হাসান সুশান। এছাড়া উপস্থিত ছিলেন শিক্ষক প্রশিক্ষণ দপ্তরের পরিচালক মো. হাছানুর রহমান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

 বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে কৃষকের কল্যাণে কাজ করে যাচ্ছেন কৃষকরত্ন শেখ হাসিনা : কৃষিবিদ সমীর চন্দ

মিরপুর বাঙলা কলেজ থেকে যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার

বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিের বাস্কেটবল ফাইনাল ও পদক প্রদান

বাংলাদেশ সুপ্রিম কোর্টে নিয়োগ

আগামীকাল দ্বিপাক্ষিক সফরে ঢাকায় আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রো

আলজেরিয়ায় নতুন রাষ্ট্রদূত নিযুক্ত হলেন মুহাম্মদ জুলকার নাইন

আজ থেকে বন্ধ হচ্ছে খোলা সয়াবিন তেল বিক্রি

এমন কিছু ঘটাতে পারে যাতে পদ্মা সেতুর উদ্বোধনটা করতে না পারি: প্রধানমন্ত্রী

দেশীয় আগ্নেয়াস্ত্র ও গোলাসহ ৪ ডাকাত আটক

উপ-মন্ত্রী এনামুল হক শামীমের মায়ের ৪র্থ মৃত্যুবার্ষিকী

ব্রেকিং নিউজ :