300X70
রবিবার , ২ এপ্রিল ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে উত্তরার বেশির ভাগ ফুটওভার ব্রিজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২, ২০২৩ ৭:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : সর্বসাধারণের জন্য নিরাপদ সড়ক নিশ্চিত করতে বিশেষ চাহিদা সম্পন্ন এলাকায় পথচারী ও বয়স্ক মানুষের কথা বিবেচনা করে সড়কে ফুটওভার ব্রিজ ও ব্রিজে চলন্ত সিড়ি স্থাপন করেছেন সড়ক ও জনপদ এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। কিন্তু জীবনের ঝুঁকি নিয়ে সময় বাঁচাতে গিয়ে পথচারীরা সড়কের মাঝখান দিয়ে এলোপাতাড়ি ভাবে চলাচল করতে গিয়ে সড়ক দূর্ঘটনায় মানুষের অঙ্গহানীসহ অনাকাংখিত মূর্ত্যুর ঘটনা একের পর এক ঘটেই চলেছে। এব্যাপারে যথাযত কর্তৃপক্ষ উদাসীন ও অসহায়। তারা কোন ধরনের ব্যবস্হা নিচেছন না।

জানা গেছে, সড়কের এ ধরণের দূর্ঘটনা প্রতিরোধে নগরীর জনবহুল এলাকায় বিভিন্ন সরকারি বেসরকারি ব্যাংক, বীমা কোম্পানিসহ বিভিন্ন অফিসগামী লোকজন, বড় বড় বহুতল মার্কেট ও শিল্পকারখানার শ্রমিকদের যাতায়াতের সুবিধার্থে ফুটওভার ব্রিজ স্থাপন করেছেন সড়ক ও জনপদ কর্তৃপক্ষ এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। এছাড়াও এলাকার অসুস্থ রুগী ও বয়স্ক পথচারীদের রাস্তা পারাপারের সুবিধার্থে সিটি কর্পোরেশন মাঝে মাঝে ফুটওভার ব্রিজে চলন্ত সিড়ি ও স্থাপন করেছেন।

অনুসন্ধানে জানা গেছে, উত্তরার আব্দুল্লাহপুর থেকে শুরু করে বিমানবন্দর এলাকা পর্যন্ত ঢাকা ময়মনসিংহ মহাসড়কে বেশ কয়েকটি ফুটওভার ব্রিজ রয়েছে। তার মধ্যে উত্তরা আজমপুর, রাজলক্ষ্মী, জসিম উদ্দীন রোড, বিমানবন্দর, কাওলা ও খিলক্ষেত। তার মধ্যে অধিকাংশ ব্রিজ বেশ পুরানো হয়ে গেছে। পাটাতন ভাঙাগড়া ও মাঝেমধ্যে ঝালাই দেয়া হয়। কিছু হকার ও পথশিশু ও পথচারীরা দিন ও রাতের বেলায় এসব ব্রিজ গুলোর ঘুমিয়ে থাকতে দেখা গেছে। সকাল ও সন্ধ্যায় গাদাগাদি করে ব্রিজ পার হতে হয় মানুষকে। এসময় ব্রিজে বাড়ে লোক সমাগম।

এদিকে, উত্তরা বিমানবন্দর এলাকার অসুস্থ ও বয়স্কো লোকদের চলাচলের সুবিধার্থে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন হযরত শাহ্ জালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর চৌরাস্তায় ফুটওভার ব্রিজের দুই পাশে চলন্ত সিঁড়ি (এক্সেলেটর) স্থাপন করেছন। তবে, এই সিঁড়ি দুটি মাসের পর মাস অচল অবস্থায় পড়ে থাকতে দেখা যায়।

স্হানীয় বাসিন্দা ও পথচারীরা জানান, বিমানবন্দর সড়কের এই চলন্ত সিঁড়িটি বেশীরভাগ সময়ই নষ্ট থাকে । প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত হযরত শাহ্ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত কর্মকর্তা কর্মচারী, সিভিল অ্যাভিয়েশন অথরিটি ও কাস্টমস হাউজের শত শত বয়স্ক নারী -পুরুষকে এই ফুটওভার ব্রিজ ও চলন্ত সিড়ি ব্যবহার করে রাস্তা পারাপার হতে হয় । দীর্ঘদিন যাবত এই ফুটওভার ব্রিজের চলন্ত সিড়িটি নষ্ট, এটিকে মেরামত করার কোন উদ্যোগ নিতে কাউকে দেখা যায় না।

এ সড়কে চলাচলকারী পথচারীরা অভিযোগ করে জানান,গণমানুষের সেবায় সরকারের লাখ লাখ টাকা খরচ করে এই চলন্ত সিঁড়িটি লাগানো হয়েছে, কিন্তুু এটিকে রক্ষনাবেক্ষনের দায়িত্ব কাদের উপর এটা আমাদের জানা নেই । হঠাৎ এটি ১০ /১৫ দিন চলে আবার ২/৩ মাস চলে না।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রতিদিন হাজার হাজার মানুষের রাস্তা পারাপারের নিরাপদ মাধ্যম এখানকার ফুটওভার ব্রিজ সংলগ্ন এলাকা গুলোতে কর্তৃপক্ষের অবহেলার কারণে পথচারীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। উত্তরখান, দক্ষিণখান, আশকোনা, কাওলা ও সেক্টরে বসবাসকারী বাসিন্দাদের বিমানবন্দর সড়ক রাস্তার পূর্ব ও পশ্চিম পাশে আশা যাওয়ার নিরাপদ মাধ্যম হিসেবে বর্তমানে ৩টি ফুটওভার ব্রিজ রয়েছে ।

অত্যন্ত গুরুত্বপূর্ণ এই রাস্তাটি চওড়া হওয়ার কারণে আজমপুর ফুটওভার ব্রিজ,রাজলক্ষী ফুটওভার ব্রিজ ও জসিমউদ্দীন ব্রিজ গুলো ঢাকা ময়মনসিংহ মহাসড়কের পেটের ভিতর ডুকে গিয়াছে। এ অবস্থায় জীবনের ঝুঁকি নিয়ে অসহায় সাধারণ জনগণকে রাস্তা পারাপার হতে হচ্ছে। সড়কের পেটে ঢুকে পরা ব্রিজের সংস্কার না করে গত ১ মাস যাবৎ কোন ধরনের নোটিশ এবং ঘোষণা ছাড়াই সড়কের ওপর নির্মিত ব্রিজের দুইপাশের লেন খুলে দিয়েছে কর্তৃপক্ষ। বেশী যাত্রীর আশায় গণপরিবহন চালকরা মূল সড়ক ব্যবহার না করে নতুন লেনে চলাচল শুরু করে দিয়েছেন।

শত শত গাড়ি নতুন লেনে বেপরোয়া গতিতে চলাচল শুরু করায়, চাকুরীজীবি সাধারণ জনগণ, উত্তরার বিভিন্ন স্কুল কলেজ পড়ুয়া ছাত্র ছাত্রী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জীবনের ঝুঁকি নিয়ে ফুট ওভার ব্রিজ পার হয়ে তাদের কর্মস্থলে যেতে হয়। এছাড়াও নিকটস্থ উত্তরা ৬ নং সেক্টর কুয়েত মৈত্রী সরকারি হাসপাতাল ও উত্তরা ১নং সেক্টরের জসিমউদ্দীন মহিলা মেডিকেলে চিকিৎসা সেবা নিতে আসা গরীব অসহায় রুগীদেরকে ঝুঁকি নিয়ে রাস্তা পারা পার হতে হয়।

বাস র্্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কাজ ধীর গতিতে চলার কারণে কয়েক বছর যাবৎ তাদেরকে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হতে হয়। নগরীর ব্যস্ততম এ সড়কে বর্তমানে পথচারীদের নিরাপদে রাস্তা পারাপারের ফুটওভার ব্রিজ সংলগ্ন এলাকা গুলো ঝুঁকির মধ্যে রয়েছে। ব্রীজ এলাকায় নিরাপত্তার অভাবে যে কোন সময়ে বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে।

এবিষয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ইন্জিনিয়ারিং ডিপার্টমেন্টের উপ-সহকারী সুজা উদ্দীন জানান, তারা উত্তরা আজমপুর ও বিএনএস সেন্টারের সামনে ফুটওভার ব্রিজের কাজ শুরু করেছেন। এটি শেষ হলে রাজলক্ষী এলাকার ব্রিজের কাজ শুরু করবে। তবে, তারা খুব দ্রুত বিমানবন্দর মহাসড়কের ফুটওভার ব্রিজ গুলো সংস্কার করে এখানকার জনদূর্ভোগ কমাবে।

বিমানবন্দর গোল চক্কর এলাকার চলন্ত সিড়ি মেরামতের বিষয়ে জানতে চাইলে তিনি এড়িয়ে যান।
বিভিন্ন সূত্রে জানা গেছে, গুরুত্বপূর্ণ এ রাস্তাটি বড় হওয়া এসড়কে যানজট কমবে। সাথে সাথে এখানকার ফুটওভার ব্রিজ গুলোও দ্রুত সংস্কার করা দরকার।

উত্তরা পূর্ব থানা এলাকায় দায়িত্বরত টি আই খান মো: আরাফাত বলেন, এই ফুটওভার ব্রিজটি নিয়ে তারা নিজেরাও আতংকে রয়েছে। ব্রিজের দুই পাশের সড়কে গাড়ী চলাচলের কারণে কখন কি ঘটনা ঘটে যায় এটা ভেবে প্রতিনিয়ন তারা ভয়ে অস্থির থাকেন। এখানে সিটি কর্পোরেশনের কোন লোক জন নিরাপত্তার দায়িত্বে না থাকলেও তিনি তার অন্যান্য সদস্যদের নিয়ে মহিলা মেডিকেলে আগত অসুস্থ রোগী, শিশু ও বয়স্ক লোকজন এবং স্কুল কলেজের ছাত্রছাত্রীদেরকে রাস্তা পারাপারের সহায়তা করছেন।

সরেজমিনে দেখা যায়, হযরত শাহ্ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর আব্দুল্লাহপুর  সড়কে বি আর টি প্রকল্পের চলমান কাজকে সামনে রেখে  রাস্তা বর্ধিতকরে যানবাহন চলাচলের জন্য দুটি লেন বাড়ানোর ফলে জসিমউদ্দীন, রাজলক্ষী ও আজমপুর  ফুটওভার ব্রিজ ৩টি সড়কের ভিড় লেগে যায়। বর্তমানে পথচারীদের ব্রিজে উঠার আগেই জীবনের ঝুঁকি নিয়ে বেপরোয়া গতিতে চলা যানবাহনের সামনে দিয়ে রাস্তা পার হয়ে ফুটওভার ব্রিজে উঠতে হয় । এঘটনায় সড়কের পথচারীদের মাঝে দিন দিন ভীতির সৃষ্টি হচ্ছে।

নওয়াব হাবিবুল্লাহ স্কুল এ্যান্ড কলেজ ও উত্তরা রাজউক মডেল স্কুল এ্যান্ড কলেজের শিক্ষার্থীরা জানান, রাজউক কলেজের সামনে একটা ব্রিজ ছিল। কিন্তু বর্তমানে নেই। সেটি ভেঙ্গে ফেলা হয়েছে। এখন শুধু আজমপুর বাসষ্ট্যান্ড ফুটওভার ব্রিজ তাদেরকে বাধ্য হয়ে ব্যবহার করতে হয়। তারা এক প্রকার জিম্মি, তাদের কিছুই করার নাই, এ ভাবেই প্রতিদিন হাজার হাজার মানুষকে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হয়ে ব্রিজে উঠতে হয়।  এমন পরিস্থিতি থেকে তারা মুক্তি চায়।

এছাড়া মাইলস্টোন কলেজের একাধিক শিক্ষার্থীরা বলেন, এ সড়কে প্রতিদিন নতুন নতুন সমস্যার সম্মুখীন হতে হয় তাদের, পথচারী ও শিক্ষার্থীদের দূর্দশার শেষ নাই, ভোগান্তি কমাতে  এই ফুটওভার ব্রিজটি দ্রুত সংস্কার করা প্রয়োজন।

উত্তরা ইউনাইটেড কলেজের  অভিভাবকরা জানান, এ সড়ক দিয়ে প্রতিনিয়তই তাদেরকে যাতায়াত করতে হয়। উত্তরা মডেল টাউনের গুরুত্বপূর্ন এসড়কে প্রতিনিয়ত যানজট লেগেই থাকে, তার উপর ফুটওভার ব্রিজ গুলো ব্যবহার করে রাস্তা পারাপারে নেই কোন নিরাপত্তা। জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হতে হয়। পথচারীরা নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। এসকল সমস্যা দ্রুত সমাধানে সংশ্লিষ্ট  কর্তৃপক্ষকে এগিয়ে আসার অনুরোধ করেন তিনি।

সড়কের যানজট নিরসন উত্তরা আজমপুর এলাকায় দায়িত্বরত টি আই মোহাম্মদ মাসুম জানান, রোজার আগে সিটি কর্পোরেশনের ড্রেস পরে  এখানে পথচারীদের চলাচলে সহায়তা করতে দেখা গিয়াছে। রোজায় এখন আর তাদেরকে দেখা যায় না, তবে, বর্তমানে তিনি তার সার্জেন্ট সদস্যদের নিয়ে এই ফুটওভার ব্রিজ এলাকায় যানজট নিরসন ও পথচারী পারাপারে সহায়তা করছেন।

তিনি আরও বলেন,  পথচারীদের চলাচল নিরাপদ ও নির্ভীগ করতে বিমানবন্দর মহাসড়কের ফুটওভার ব্রিজ গুলো খুব দ্রুত সম্প্রসারণ করা দরকার।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অনুসন্ধানী সাংবাদিকতায় মিডিয়া অ্যাওয়ার্ড দেবে বসুন্ধরা গ্রুপ

পঞ্চগড়ের ঘটনা সারাদেশে বিএনপির বিশৃঙ্খলা সৃষ্টির পাঁয়তারার অংশ : তথ্যমন্ত্রী

টি-টেন খেলতে দুবাই গেলেন আফিফ-মেহেদি

শিশুদেরকে সুশিক্ষায় শিক্ষিত করে সুযোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে : মেয়র আতিকুল

জামালপুরে নির্বাচনী সংঘর্ষে নিহত ১

রাজশাহী শিক্ষা বোর্ডে চাকুরী বিধিলংঘনে ২৫ লক্ষ টাকা ক্ষতির অভিযোগ

আগামীকাল উদ্‌যাপিত হবে জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস

লংকাবাংলা ফাইন্যান্স ও ইষ্টি মেডিকেল বাংলাদেশ লিঃ এর মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

ইসলামী ব্যাংকের রাজশাহী, যশোর ও সিলেট জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

জবি শিক্ষক সমিতির সভাপতি আইনুল, সম্পাদক লুৎফর

ব্রেকিং নিউজ :