300X70
সোমবার , ২১ মার্চ ২০২২ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

টঙ্গী আরবার প্রোগ্রামের উদ্যোগে গণসচেতনতামূলক প্রচারাভিযান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২১, ২০২২ ৭:১০ পূর্বাহ্ণ

শেখ রাজীব হাসান, টঙ্গীঃ “প্রতিটি শিশু বেড়ে উঠবে সুরক্ষিত ও স্বাস্থ্য সম্মত পরিবেশে, এটি তার অধিকার”এই শ্লোগানকে সামনে রেখে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ টঙ্গী আরবান প্রোগ্রাম রোববার (২০ মার্চ) গাজীপুর সিটি কর্পোরেশন আওতাধীন ৪৬, ৪৯, ৫১, ৫৩ ও ৫৫ ওয়ার্ডে প্রতিটি মহল্লায়, ঘনবসতি এলাকায় ও রেলষ্টেশন এলাকায় দিনব্যাপী ব্যাপক সচেতনতামূলক গণজাগরণ ও প্রচারাভিযান চালিয়েছে।

যারমধ্যে ছিল; বিষয়ভিত্তিকজারিগান ওনাটকপ্রদর্শন, মাইকিং, লিফলেট বিতরণ, আলোচনা সভা ইত্যাদি। উল্লেখিত ৫টি ওয়ার্ডেও সকল জনসাধারণের মধ্যে গণজাগরণ ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক ঝাকতরুন-তরুণীর নেতৃত্বে উল্লেখিত ওয়ার্ড সমূহের নির্বাচিত কাউন্সিলরবৃন্দ, ওয়ার্ল্ড ভিশনবাংলাদেশ টঙ্গী’র সকল কর্মী, স্থানীয় শিশু ও ইয়্যুথ ফোরাম এবং ইউএনডিসি’র সদস্যদেও সহযোগিতায় পরিচালিত এ কার্যক্রমের মাধ্যমে প্রায় ২ লক্ষ ২৫ হাজার মানুষকে শিশুগ্রম রোধ, শিশুর জন্য খেলার মাঠ, কিশোরীদেও প্রজনন স্বাস্থ্য ও বায়ু দুষন রোধ বিষয়ে সচেতনতার আওতায় নিয়ে আসা হয়।

প্রতিটি ওয়ার্ডে আলাদা আলাদা ভাবে এই গণজাগরণ ও গণসচেতনতামূলক প্রচারাভিযানে নেতৃত্ব দেন এলাকার সন্মানিত ও নির্বাচিত স্থানীয় কাউন্সিলরগণ। সকল কাউন্সিলরগণ এবং স্থানীয় এলাকাবাসী’র মতে ওয়ার্ল্ড ভিশন টঙ্গী’র এটি একটি খুবই চমৎকার এবং ফলপ্রসু প্রচারাভিযান যা কখনও ইতিপূর্বে হয়েছে কিনা তা তাদেও জানা নাই, সম্ভবত এ ধরণের উদ্যোগ এটিই প্রথম। সকলের মতে এটি ছিল একটি সঠিক কৌশল বা প্রক্রিয়াযার মাধ্যমে এক সঙ্গে একই দিনে প্রিায়২ লক্ষ ২৫ হাজার মানুষকে সচেতন করা হয়েছে।

সকলেই শিশুর উন্নয়ন, সকল শিশুর জন্য উন্মুক্ত খেলার মাঠ/পার্ক, শিশু বিকাশ, শিশু সুরক্ষা, নিরাপত্তা ও সুস্বাস্থ্য নিশ্চিত করণে এধরণের সচেতনামূলক কার্যক্রম বারবার পরিচালনা করা উচিৎ বলে মনে করেন, পাশাপাশি সরকার এবং সিটি কর্পোরেশনকেও এ ধরণের কার্যক্রম পরিচালনার আহবান জানান। অনুষ্ঠানগুলোতে উপস্থিত থেকে বিভিন্ন কার্যক্রমের উদ্বোধন করেন জনাব ফারুকআহমদ, কাউন্সিলর ৪৯ ওয়ার্ড, জনাব নুরুল ইসলাম, ৪৬নং ওয়ার্ড; জনাবআমজাদ হোসেন, ৫১নং ওয়ার্ড; জনাব সোলাইমান হায়দার, ৫৩নং ওয়ার্ড এবং জনাব আবুল হাসেম, ৫৫নং ওয়ার্ড।

স্থানীয় জনগণের মতে গণজাগরণ এবং গণসচেতনতামূলক কার্যক্রম সম্পর্কে আমরাযে সচেতন হলাম সেগুলো বাস্তবায়নে সঠিক ও কার্যকরী পদক্ষেপ নেবার জন্য বাংলাদেশ সরকার এবং সিটি কর্পোরেশনকে সবিনয়ে নিবেদন জানান।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ টঙ্গী আরবান প্রোগ্রাম এর সমন্বয়কারী ডমিনিক সেন্টু গমেজ বলেন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ আরবান প্রোগ্রাম বাংলাদেশে এর ৫০ বছরপূর্তি উপলক্ষ্যে কর্ম এলাকা তথা সকল শিশুর জন্য সুরক্ষিত ও স্বাস্থ্যসম্মত নগর গড়ে তোলার লক্ষ্যে সরকার, সিটি কর্পোরেশন ও সাধারণ জনগণের মধ্যে ব্যাপক গণসচেতনতামূলক প্রচারাভিযান শুরু করেছে। এলাকাবাসীর চাহিদা, প্রয়োজন এবং যথাযথ অর্থেও নিশ্চয়তা থাকলে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ টঙ্গী আরবান প্রোগ্রাম এ ধরণের কার্যক্রম ভবিষ্যতেও চালিয়ে যাবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নিহতদের পরিবারের মাঝে ধর্ম প্রতিমন্ত্রী’র অর্থ সহায়তা বিতরণ

প্রাথমিক স্তর থেকে সকলকে প্রোগ্রামিং এ যুক্ত করতে হবে : মোস্তাফা জব্বার

উপসচিব লোকমান আহমেদকে সাময়িক বরখাস্ত

জাতীয় পার্টি চেয়ারম্যান এর সাথে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাত

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসকে শেখ হাসিনার অভিনন্দন

এডিস মশা ব্যাপারে সবাইকে সচেতন ও দায়িত্বশীল হওয়ার আহবান মেয়র তাপসের

দেশজুড়ে ওয়ালটন প্লাজায় বিকাশ পেমেন্টে ১০% ডিসকাউন্ট

২০৪১ সালে হবে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ : প্রধানমন্ত্রী

ফকির আলমগীরের গান মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করেছিল : মেয়র আতিকুল ইসলাম

লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় ঝালকাঠিতে মামলা দায়ের

ব্রেকিং নিউজ :