300X70
শনিবার , ৬ আগস্ট ২০২২ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

টিনেগল সিলভার মেডেল বিজয়ী বাংলাদেশী আল আকসা তানজিম খান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৬, ২০২২ ৮:৩৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : লন্ডনে অক্সফোর্ড টাউন হলে অনুষ্ঠিত টিনেগল (Teeneagle) এর ফাইনাল রাউন্ডে রৌপ্য পদক জিতেছেন বাংলাদেশের ইন্টারন্যাশনাল হোপ স্কুলের ছাত্র আল আকসা তানজিম খান। তানজিম খান মিনিস্টার গ্রুপের চেয়ারম্যান ও এফবিসিসিআই’র ভাইস প্রেসিডেন্ট এম এ রাজ্জাক খান রাজ এবং দিলরুবা তনু (ম্যানেজিং ডিরেক্টর, মিনিস্টার গ্রুপ) এর জৈষ্ঠ পুত্র। এই পদক সমগ্র জাতির জন্য একটি বড় অর্জন এবং এক গৌরবময় মুহূর্ত।

পাঠ্যক্রম বহির্ভূত এবং প্রতিযোগিতায় শিক্ষার্থীদের অংশগ্রহণ এখন আর শুধু শিক্ষা নয়। এখন, এটি বিশ্বব্যাপী পরিবেশে কীভাবে নেটওয়ার্ক করতে হয় তা শেখার বিষয়, এই লক্ষ্য নিয়েই আয়োজিয় হয় এই টিনেগল প্রতিযোগিতা। ৫০ টিরও বেশি দেশে আন্তর্জাতিক ইংরেজি প্রতিযোগিতার মাধ্যমে, প্রত্যেক শিক্ষার্থীকে আলাদাভাবে সংযোগ স্থাপনের সুযোগ তৈরি করছে তারা।

টিনেগলের শিক্ষার্থীদের প্রতিযোগিতার জন্য দুটি পর্যায় রয়েছে: অনলাইন এবং গ্লোবাল ফাইনাল। অনলাইন মঞ্চটি বিশ্বের যেকোনো স্থান থেকে করা যেতে পারে। এই পর্যায়ে একটি অনলাইন পরীক্ষা রয়েছে, ওয়েবসাইটে পাওয়া হাতে-বাছাই করা সংস্থানগুলি থেকে প্রশ্ন আসে। প্রথম পর্যায়ে, আল আকসা তানজিম খান প্রথমে টিনেগল অনলাইন মঞ্চে অংশগ্রহণ করেন। এতে মোট ৫০ টি প্রশ্ন ছিল, এবং ৬০ মিনিটের পরীক্ষাটি সম্পূর্ণ করতে। পরীক্ষাটি অংশগ্রহণকারীদের স্কুলে তাদের শিক্ষকদের তত্ত্বাবধানে হয়েছিল, যদি না অন্যথায় ঘোষণা করা হয়। টিনেগল অনলাইন পর্যায়ে ৪০% বা তার বেশি অর্জনকারী যে কোনো অংশগ্রহণকারী জাতীয় রাউন্ড এবং গ্লোবাল ফাইনালে যেতে পারবে।

আল আকসা তানজিম খান প্রথম পর্যায়ে নির্বাচিত হন এবং পরবর্তী স্তরে যান যা ছিল, গ্লোবাল ফাইনাল স্টেজ। এই স্টেজ সেরা সেরাদের জন্য। আল আকসা তানজিম খান সহ অন্যান্য সকল অংশগ্রহণকারীরা 8 দিন লন্ডন, যুক্তরাজ্যে কাটান এবং নলেজ কুইজ, রাইটিং চ্যালেঞ্জ, স্পেলিং বি, পার্সুয়াসিভ স্পিকিং, ট্যালেন্ট শো এবং শর্ট ফিল্মের ক্ষেত্রে প্রতিযোগিতা করেন। প্রতিযোগীতা না করার সময়, সমস্ত অংশগ্রহণকারী একচেটিয়া ইংরেজি যোগাযোগের ক্লাসে যোগ দেয়। প্রতিযোগিতার বাইরে—লন্ডনের আশেপাশে কিছু ভ্রমণের ব্যবস্থা করা হয়। যার মধ্যে রয়েছে লন্ডন আই এবং ট্রাফালগার স্কয়ার, বিজ্ঞান এবং ব্রিটিশ মিউজিয়াম, এবং কেমব্রিজ এবং অক্সফোর্ড শহরে একটি পুরো দিন ভ্রমণ।

প্রতিযোগিতার উদ্দেশ্য হল ছাত্রছাত্রীদের শুধু পড়াশুনা ছাড়াও অন্যান্য পাঠ্যক্রমিক কার্যক্রম সম্পাদন করতে সক্ষম করা। এটি বিশ্বব্যাপী পরিবেশে কীভাবে নেটওয়ার্ক করতে হয় তা শেখার বিষয়ে। টিনেগল মনে করে এই লক্ষ্যগুলি অর্জনের জন্য শিক্ষার্থীদের একটি বিশ্বায়িত, আধুনিকীকৃত এবং সহজগম্য প্ল্যাটফর্ম প্রয়োজন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মানবতার কল্যাণে কাজ করছেন গাজীপুর মহানগর যুবলীগের আহবায়ক রাসেল সরকার

‘প্রাণবন্ত শ্রেণিকক্ষ গড়ে তোলা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন কারিকুলামের লক্ষ্য’

সৌদি পৌঁছেছেন ৮২ হাজার ৩৩৫ হজযাত্রী, আরও দুইজনের মৃত্যু

আইকনিক ভবন হবে কমলাপুর স্টেশনে, সরছে একটু উত্তরে

বাংলাদেশসহ ১৫৩ দেশের ট্রানজিট ফ্লাইট বাতিল করেছে হংকং

বারিতে সিএ পার্কের গবেষণা কার্যক্রমের উপর মাঠ প্রদর্শনী অনুষ্ঠিত

ভারতীয় জনতা পার্টিতে যোগ দিলেন অভিনেত্রী শ্রাবন্তী

দরিদ্র ও পথশিশুদের মাঝে শীতের পিঠা বিতরণ

সারাবিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ৩৪ লাখ ৩১ হাজার ২২৯ জন

বিশিষ্ট নাট্য সংগঠক সাইফুল ইসলাম মাহমুদের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

ব্রেকিং নিউজ :