300X70
সোমবার , ৭ আগস্ট ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

টেকসই উন্নয়নের পূর্বশর্ত লিঙ্গ সমতা: স্পিকার

প্রতিবেদক
sahana akter
আগস্ট ৭, ২০২৩ ৫:৫৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর ২৪ বছরের রাজনৈতিক সংগ্রামের অনুপ্রেরণা এবং এদেশের নারীদের রাজনৈতিক ক্ষমতায়নের রোল মডেল। তাই বঙ্গমাতার ৯৩তম জন্মবার্ষিকী পালনের প্রাক্কালে এ ধরনের আয়োজন অত্যন্ত প্রাসঙ্গিক ও প্রশংসনীয়। লিঙ্গ সমতা, সামাজিক ন্যায়বিচার ও টেকসই উন্নয়ন পরস্পরের সঙ্গে সম্পর্কিত। তবে দেশের সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করতে লিঙ্গ সমতাকে অগ্রাধিকার দিতে হবে।

সোমবার (৭ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভলপমেন্ট স্ট্যাডিজ আয়োজিত ‘জেন্ডার, স্যোশাল জাস্টিস অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট: দ্য এশিয়ান পারসপেকটিভ’ শীর্ষক দ্বিতীয় আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। এ ধরনের কনফারেন্স এশিয়াতে নারীর ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও জানান স্পিকার।

ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, নারীর অগ্রযাত্রায় এশিয়া পিছিয়ে আছে। দেশের জিডিপিতে নারীদের অংশীদারত্ব কম। জাতীয় সংসদেও পুরুষের তুলনায় নারীর অংশগ্রহণ কম। দেশের সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করতে লিঙ্গ সমতাকে অগ্রাধিকার দিতে হবে।

স্পিকার বলেন, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়নের জন্য বিভিন্ন ভাতাসহ দক্ষতা উন্নয়ন কর্মসূচি গ্রহণ করেছেন। নারী ও শিশুদের প্রতি সুযোগের সমতা নিশ্চিত করার পাশাপাশি সব ধরনের বিরূপ পরিবেশ ও প্রতিক্রিয়া থেকেও নারীকে রক্ষা করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভলপমেন্ট স্ট্যাডিজের পরিচালক অধ্যাপক ড. তানিয়া হক। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন লন্ডন স্কুল অফ ইকোনোমিক্সের অধ্যাপক ড. নায়লা কবির। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান এবং সম্মানিত অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ প্রমুখ।

কনফারেন্সে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থী, সিভিল সোসাইটির প্রতিনিধি, অতিথি, গণ্যমান্য ব্যক্তিবর্গসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আজ শুভ জন্মাষ্টমী শ্রীকৃষ্ণের জন্মতিথি

সুনির্দিষ্ট করারোপের মাধ্যমে তামাকপণ্যের দাম বৃদ্ধির দাবি

*বায়ুদূষণ কমাতে ছুটির দিনেও রাস্তায় পানি ছিটায় ডিএনসিসির স্প্রে ক্যানন*

রাসায়নিক অস্ত্র হামলার আশঙ্কায় ইউক্রেনকে পিপিই দিচ্ছে যুক্তরাষ্ট্র

আ.লীগের সঙ্গে সম্পর্ককে আরও এগিয়ে নিতে চাই: বিজেপি সভাপতি

বিদেশে পালানোর সময় পুলিশের হাতে ধরা ডাকাত সর্দার

ইউসিবির পক্ষ থেকে টিএমএসএসকে দিলো ৫০ লক্ষ টাকার চেক

ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ, আসনপ্রতি প্রার্থী ৬২

সেনাবাহিনী প্রধানের সাথে তুরস্কের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

তরুণদের দক্ষতা বাড়াতে ‘ইয়ুথ স্কিলস কনফারেন্স’ অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :