300X70
মঙ্গলবার , ২ নভেম্বর ২০২১ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঠাকুরগাঁওয়ে বিএফআইইউ ও ব্র্যাক ব্যাংকের এএমএল/সিএফটি বিষয়ক প্রশিক্ষণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২, ২০২১ ১:০৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) দেশের উত্তরাঞ্চলে কর্মরত ব্যাংকারদের জন্য ‘মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ (এএমএল/সিএফটি)’ বিষয়ক এক প্রশিক্ষণের আয়োজন করেছে। এ প্রশিক্ষণ আয়োজনে ব্র্যাক ব্যাংক সার্বিক সহযোগিতা প্রদান করে।

ঠাকুরগাঁও এ ইকো-সোসাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের মেধা অনুশীলন কেন্দ্রে গত ৩০ অক্টোবর দিনব্যাপী এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

ঠাকুরগাঁও ও পঞ্চগড়ের ২২টি ব্যাংকের ৬০জন কর্মকর্তা প্রশিক্ষণে অংশ নেন। লিড ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংক প্রশিক্ষণটি আয়োজন ও ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে।

বিএফআইইউ এর মহাব্যবস্থাপক এ. বি. এম. জহুরুল হুদা প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ব্র্যাক ব্যাংক এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ও ক্যামেলকো চৌধুরী মঈনুল ইসলাম চেয়ার ও ব্যাংকের হেড অব ব্রাঞ্চেস শেখ মোহাম্মদ আশফাক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিএফআইইউ এর যুগ্ম পরিচালক জোবাইদা আফরোজ, যুগ্ম পরিচালক মো: রোকন-উজ-জামান এবং উপ-পরিচালক ফোয়ারা খাতুন প্রশিক্ষণটি পরিচালনা করেন।

এই বিশেষ প্রশিক্ষণ সম্পর্কে ব্র্যাক ব্যাংক এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ও ক্যামেলকো চৌধুরী মঈনুল ইসলাম বলেন: “বিএফআইইউ এর বিশেষজ্ঞ প্রশিক্ষকদের নিকট থেকে এএমএল/সিএফটি সম্পর্কে জানতে ও এর গুরুত্ব উপলদ্ধি করতে পারা এ অঞ্চলের ব্যাংকিং পেশাজীবীদের জন্য এক বড় সুযোগ। ব্যাংকারদের মধ্যে এএমএল সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্র্যাক ব্যাংক-কে লিড ব্যাংকের দায়িত্ব দেয়ায় এবং প্রশিক্ষণ আয়োজনে দিকনির্দেশনা প্রদান করায় আমরা বিএফআইইউ-কে ধন্যবাদ জানাই।”

প্রশিক্ষকবৃন্দ আর্ন্তজাতিক ও জাতীয় পরিমন্ডলে এএমএল/সিএফটি এর গুরুত্বপূর্ণ নানা দিন বিশদভাবে তুলে ধরেন। রেগুলেটরি বাধ্যাধকতা, ট্রেড ভিত্তিক মানি লন্ডারিংয়ের ঝুঁকি, ক্রেডিট ব্যাকড মানি লন্ডারিং, এএমএল রেটিংয়ের পদ্ধতি, এএমএল/সিএফটি বিষয়ক তদন্তের প্রেক্ষিতে উদঘাটিত হওয়া ক্রুটি-বিচ্যুতি ও এর সমাধানের উপায়, এএমএল রেটিং উন্নত করতে ব্রাঞ্চ ম্যানেজার ও ব্যামেলকো’দের ভূমিকা ইত্যাদি বিষয়সমূহ প্রশিক্ষণে অর্ন্তভুক্ত ছিল।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :