300X70
সোমবার , ১২ ডিসেম্বর ২০২২ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ডিজিটাল ব্যাংকিংয়ে সাইবার নিরাপত্তা বাড়ানোর নির্দেশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১২, ২০২২ ৭:৩৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের ব্যাংকগুলো ক্রমেই ডিজিটাল ব্যাংকিংয়ের দিকে এগুচ্ছে। তাই এ ইস্যুসহ নানা কারণে সাইবার নিরাপত্তা বাড়ানোর জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আজকে দুই তিনটি বিষয়ে (নির্ধারিত আলোচ্যসূচির বাইরে) আলোচনা হয়েছে। এরমধ্যে একটি সাইবার সিকিউরিটির বিষয়। এটাকে আরও জোর দিতে বলা হয়েছে।

সাইবার নিরাপত্তা এখন হঠাৎ করে বাড়ানোর বিষয়ে কেন তৎপরতা? কোনো বিশেষ কারণ আছে কি না-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিশেষ কারণ না। আমরা গত দুই-তিন বছর থেকেই সাইবার নিরাপত্তার বিষয় দেখছিলাম। এক্ষেত্রে আরও আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করার জন্য…অনেকেরই যাতে কোনভাবেই ওয়েবসাইট হ্যাক করা না যায়।

‘আমি সম্প্রতি আমেরিকায় ছিলাম। ওখানেও দেখলাম দুই-তিনটি বড় বড় অফিসে হ্যাক হয়ে গেছে। সেজন্য নিরাপত্তার স্বার্থে আমাদের আরও বেশি সচেতন হওয়া দরকার কারণ, আমরা এখন আস্তে আস্তে ডিজিটাল ব্যাংকিংয়ের দিকে যাচ্ছি। সাইবার সিকিউরিটি তো জেনারেল একটি কনসেপ্ট।’
এছাড়া ন্যাশনাল ডাটা সেন্টারের নিরাপত্তা বাড়ানো ছাড়াও সাবমেরিন ক্যাবল ইস্যুতেও নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আমাদের ন্যাশনাল ডাটা সেন্টারের সিকিউরিটির বিষয়ে আরেকটু স্ট্রংলি দেখতে বলা হয়েছে। সাবমেরিন ক্যাবলের পরে আরেকটি কেবল অনুমোদন করা হয়েছে, সেগুলো যেন আরও কুইকলি কাজ করা হয় সেজন্য নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :