300X70
বৃহস্পতিবার , ২২ এপ্রিল ২০২১ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ডিপিএইচই’র ভ্রাম্যমান পানি শোধনাগার, সুপেয় পানি পেয়ে খুশি টুঙ্গিপাড়া পৌরবাসী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২২, ২০২১ ১১:২৯ অপরাহ্ণ

গোপালগঞ্জ প্রতিনিধি: দেশের অধিকাংশ নদ-নদী, খাল-বিল ও হাওয়ের পানিতে বছরের এসময় লবনাক্ততার পরিমাণ মাত্রাতিরিক্ত হারে বেড়ে যায়। ফলে এসময় উক্ত প্রাকৃতিক উৎস থেকে প্রাপ্ত পানি ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে।

মাত্রাতিরিক্ত লবণাক্ত পানি ব্যবহার করে ডায়রিয়া সহ নানাবিধ পানিবাহিত রোগে আক্রান্ত হয় দেশের বৃহত্তর জনগোষ্ঠীর এক অংশ। গোপালগঞ্জের টুঙ্গিপাড়াও এর ব্যাতিক্রম নয়। প্রতিবছর এ সময়ে টুঙ্গিপাড়ার জনসাধারণ সুপেয় পানির অভাব বোধ করেন আর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সেই অভাব মেটাতে সচেষ্ট থাকেন।

পবিত্র রমজান মাস ও করোনা (কোভিড-১৯) পরিস্থিতি বিবেচনায় টুঙ্গিপাড়া পৌর মেয়রের উদ্যোগে, গোপালগঞ্জ জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বাস্তবায়নে টুঙ্গিপাড়া পৌরবাসীর সুপেয় পানির চাহিদা মেটাতে ভ্রাম্যমান পানি শোধনাগার প্লান্ট ( পিকআপ ভ্যানে স্থাপিত) স্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে টুঙ্গিপাড়া পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল নিজে উপস্থিত থেকে ভ্রাম্যমান পানি শোধনাগার প্লান্টের শুভসূচনা করেন।

এ সময় টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম হেদায়েতুল ইসলাম, জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী দীপক চন্দ্র তালুকদার, টুঙ্গিপাড়া উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী প্রদীপ কুমার, পৌর কাউন্সিলর মঈনুল ইসলাম অপু সহ অন্যান্য কাউন্সিলরগণ ও পৌরবাসীরা উপস্থিত ছিলেন।কঠিন এ মুহূর্তে পৌরবাসী সুুুুপেয় নিরাপদ পানি পেয়ে ভীষণ খুশি হয়েছেন। পৌরমেয়র সকলকে স্বাস্থ্যবিধি মেনে সকলকে নিরাপদ ও সুপেয় পানি সংগ্রহ করে ব্যবহার করতে আহ্বান জানান।

এ বিষয়ে গোপালগঞ্জ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী দীপক চন্দ্র তালুকদার বলেন, টুুুঙ্গিপাড়া পৌর মেয়রের চাহিদা মতে আজ আমরা টুঙ্গিপাড়া পৌরবাসীকে নিরাপদ সুপেয় পানি সরবরাহের লক্ষ্যে আধুনিক প্রযুক্তি সম্বলিত (পিকআপ ভ্যানে স্থাপিত ) ভ্রাম্যমাণ পানি শোধনাগার প্লান্ট হস্তান্তর করেছি।

ভ্রাম্যমাণ পানি শোধনাগারে নদ-নদী, খাল-বিল, পুকুর-জলাশয় থেকে সংগৃহীত অপরিশোধিত পানি দ্রুত সময়ের মধ্যে রোগজীবাণু ধ্বংস করে সুপেয় পানিতে রুপান্তর করে। যা শতভাগ নিরাপদ ও ব্যবহার উপযোগী। যতদিন লবণাক্ত পানির সমস্যা দূর না হবে ততোদিন পর্যন্ত ভ্রাম্যমাণ পানি শোধনাগার এর মাধ্যমে পানি সরবরাহ করা হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :