300X70
বুধবার , ১৭ আগস্ট ২০২২ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ডেঙ্গু রোগী বাড়ছে ঢাকায়: এক দিনে সর্বোচ্চ ১২৮ ডেঙ্গু রোগী ভর্তির রেকর্ড

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১৭, ২০২২ ১০:১৯ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক দিনে এ বছরের সর্বোচ্চ ১২৮ জন রোগীর হাসপাতালে ভর্তির রেকর্ড হয়েছে। গত ২৪ ঘণ্টায় সারা দেশের বিভিন্ন হাসপাতালে এসব রোগী ভর্তি হয়। তাদের মধ্যে ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ১০৮ জন, যা এক দিনে মোট রোগী ভর্তির ৮৪ শতাংশ। বাকি ২০ জন ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। এ সময় আরও একজন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুর তথ্য অনুযায়ী, গত ১৪ আগস্ট ডেঙ্গুতে আক্রান্তের এ বছরের সর্বোচ্চ রেকর্ড হয়। সেদিন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয় ১১৬ জন। এর আগে এ বছরের তৃতীয় সর্বোচ্চ ৯৯ জন ভর্তির রেকর্ড ছিল গত ২৬ জুলাই। এমনকি এক দিন আগেও গত ১৫ আগস্ট বছরের চতুর্থ সর্বোচ্চ ৯৬ জন রোগী ভর্তির রেকর্ড হয়েছে।

ডেঙ্গুর তথ্য বিশ্লেষণ করে আরও দেখা গেছে, এ বছর এখন পর্যন্ত সবচেয়ে বেশি রোগী ভর্তি হয়েছে ঢাকা শহরে। এ বছরের জানুয়ারি থেকে গতকাল মঙ্গলবার পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ৩ হাজার ৯৮৩ জন। তাদের মধ্যে ঢাকা শহরেই ভর্তি হয়েছে ৩ হাজার ৩১৮ জন, যা মোট ভর্তি রোগীর ৮৩ শতাংশ। অবশিষ্ট ৬৬৫ জন বা ১৭ শতাংশ রোগী ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে।

এ বছর ডেঙ্গুতে মারা গেছে ১৭ জন। তাদের মধ্যে ৭ জন বা ৪১ শতাংশই ঢাকার ও বাকি ১০ জন ঢাকার বাইরের।

এখন পর্যন্ত এ বছর মাসে সবচেয়ে বেশি ১ হাজার ৫৭১ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে গত জুলাইয়ে। সেই মাসে দৈনিক গড় রোগীর সংখ্যা ছিল ৫১ জন। সে হিসাবে চলতি আগস্ট মাসের গত ১৬ দিনেই দৈনিক গড় রোগীর এ বছরের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। গত ১৬ দিনে ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে ১ হাজার ৩২৩ জন এবং দৈনিক গড় রোগীর সংখ্যা ছিল ৮৩ জন।

এ বছর ডেঙ্গু রোগীর ভর্তির তৃতীয় সর্বোচ্চ রেকর্ড হয়েছে গত জুনে। সেই মাসে ভর্তি হয়েছে ৭৩৬ জন, যা দৈনিক গড় হিসাবে ছিল ২৪ জন। মে মাসে ভর্তি রোগীর সংখ্যা ছিল ১৬৩, এপ্রিলে ২৩, ফেব্রুয়ারি ও মার্চে ২০ জন করে। তবে বছরের শুরুতে জানুয়ারি মাসে ভর্তি রোগীর সংখ্যা ছিল ১২৬ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বুলেটিনে জানানো হয়, ২৪ ঘণ্টায় ঢাকার বাইরে সবচেয়ে বেশি ১৬ জন রোগী ভর্তি হয়েছে চট্টগ্রাম বিভাগে। তাদের আটজন কক্সবাজার এবং ছয়জন ব্রাহ্মণবাড়িয়া জেলার। এছাড়া ময়মনসিংহ বিভাগে দুজন, খুলনা ও বরিশাল বিভাগে একজন করে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছে।

বর্তমানে সারা দেশের বিভিন্ন হাসপাতালে ৪২৪ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছে। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে ৩৬১ জন। অন্যান্য বিভাগে ৬৩ জন চিকিৎসাধীন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

চতুর্থ শিল্প বিপ্লবের প্রায়োগিক আধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে এগিয়ে যেতে হবে : অধ্যাপক ড. মাহবুবা নাসরীন

পাইকারি ও খুচরা বিদ্যুতের দাম ফের বাড়ল

দেশের সমৃদ্ধি ও সুশাসনই আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী

৪৬ মন জাটকা ইলিশ জব্দ তিন জনকে ১ বছর করে সশ্রম কারাদণ্ড

জাতিসংঘের গুমের তালিকা প্রশ্নবিদ্ধ: জয়

নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি  

ডিসেম্বরের মধ্যে ৩৩ হাজার শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে

নারীর ক্ষমতায়ন, সমাজকল্যাণ ও শিক্ষা ব্যবস্থার উন্নয়নে বুলা আহম্মেদের অবদান অক্ষয় হয়ে থাকবে : জিএম কাদের

রৌমারীতে শিশুর বস্তাবন্দী লাশ উদ্ধার

নওগাঁয় স্থানীয় গাইড  অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :