300X70
বুধবার , ৩১ মে ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাকায় বৈধ অস্ত্রধারীদের তালিকার নির্দেশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৩১, ২০২৩ ১২:১০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকায় বৈধ অস্ত্রধারীদের তালিকা হালনাগাদ করার নির্দেশ দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক। একইসঙ্গে অস্ত্র ব্যবসায়ীদের দোকানে যেসব অস্ত্র ও গুলি রয়েছে, তা আমদানির কাগজপত্রের সঙ্গে মিলিয়ে দেখার নির্দেশনাও দেওয়া হয়েছে। এছাড়া অস্ত্র ও গুলি কাদের কাছে বিক্রি করা হচ্ছে, তাও খতিয়ে দেখবে পুলিশ। স¤প্রতি ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক ঢাকার ৮টি ক্রাইম বিভাগের উপ-কমিশনারদের (ডিসি) এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) ড. খন্দকার মহিদ উদ্দিন বলেন, ‘এটা আমাদের নিয়মিত কাজের অংশ হিসেবে করা হচ্ছে। যাদের কাছে বৈধ অস্ত্র ও গুলি রয়েছে, তাদের তালিকাটা হালনাগাদ করা হচ্ছে। এর পেছনে বিশেষ কোনও উদ্দেশ্য নেই।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঢাকা মেট্রোপলিটন পুলিশের সর্বশেষ ক্রাইম কনফারেন্সেও বৈধ অস্ত্রধারীদের তালিকা নিয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে কেউ যাতে বৈধ অস্ত্র দিয়ে কোনও অবৈধ কর্মকাণ্ড করতে না পারে, সেজন্য আগে থেকেই অস্ত্র ও গুলির হিসাব ও অস্ত্রধারীদের তালিকা হালনাগাদ করার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়।

ডিএমপি কমিশনারের নির্দেশনায় বলা হয়েছে, অস্ত্র ব্যবসায়ীদের অস্ত্র ও গুলি আমদানি এবং কী কী অস্ত্র থাকার কথা, সংশ্লিষ্ট বিভাগের ডিসিদেরকে ইনভয়েসের সঙ্গে তা মিলিয়ে দেখতে হবে। কার কাছ থেকে অস্ত্র ও গুলি আমদানি করা হয় এবং কার কাছে বিক্রি করা হচ্ছে, সেসব তথ্য সংগ্রহ করতে হবে। জেলা প্রশাসন থেকে তালিকা সংগ্রহ করে এবং যেসব বৈধ অস্ত্রের লাইসেন্সধারী ব্যবহারকারীরা ডিএমপির বিভিন্ন থানায় জিডির মাধ্যমে তথ্য দিয়েছেন, তা যাচাই-বাছাই করে ডিএমপিতে কত সংখ্যক বৈধ অস্ত্র লাইসেন্সধারী অস্ত্র ও গুলি আছে, তার তথ্য সংগ্রহ করে জেসি (যুগ্ম কমিশনার) ক্রাইম বরাবর প্রতিবেদন পাঠাতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, এ পর্যন্ত ডিএমপিতে কতগুলো অস্ত্রের লাইন্সে দেওয়া হয়েছে, তার সংখ্যার বিষয়ে ক্রাইম বিভাগেরসব ডিসি তালিকা প্রস্তুত করবেন। ঢাকার বাইরে জেলা পুলিশ সুপারদের কাছ থেকে কতগুলো বৈধ লাইসেন্সধারী অস্ত্র ডিএমপি এলাকায় আছে, তার তথ্য সংগ্রহ করতে হবে। এছাড়া গান চেকিংয়ের ক্ষেত্রে প্রদত্ত ছক অনুযায়ী সুনির্দিষ্ট তথ্য সম্বলিত রেজিস্টার সংরক্ষণ করতে হবে।

বৈধ অস্ত্র ব্যবহারকারীদের বয়স, স্বাস্থ্যগত অবস্থা বিবেচনা করে তার অস্ত্র-গুলি ব্যবহার করার প্রয়োজন আছে কিনা, তা থানাগুলোর ওসিরা (ভারপ্রাপ্ত কর্মকর্তা) যাচাই- বাছাই করবেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের একজন কর্মকর্তা জানান, বিভিন্ন সময়ে বৈধ অস্ত্রধারীদের অস্ত্র ভাড়ায় দেওয়া বা বৈধ অস্ত্র দিয়ে ভয়-ভীতি দেখিয়ে অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনের আগে এই প্রবণতা আরও বাড়তে পারে। এজন্য বৈধ অস্ত্রধারীদের তালিকা হালনাগাদ করে যাতে তাদের নজরদারি করা যায়, এজন্যই বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়েছে।

ওই কর্মকর্তা জানান, অস্ত্র ব্যবসায়ীদের অনেকেই বৈধ অস্ত্র বিক্রির পাশাপাশি অবৈধ অস্ত্র বা অনুমোদনহীন অস্ত্র ব্যবসার সঙ্গে সম্পৃক্ত রয়েছেন। গত বছরের শুরুতে ঢাকায় আলোচিত আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপুসহ জোড়া খুনের ঘটনায় গুলি সরবরাহ করেছিলেন একজন বৈধ অস্ত্র ব্যবসায়ী। পুরানা পল্টনের আর্মস মিউজিয়াম নামে একটি বৈধ অস্ত্রের দোকানের মালিক ইমরান হোসেন জিতু ওই জোড়া খুনে ব্যবহৃত গুলি সরবরাহ করেছিলেন। ওই মামলায় জিতু গ্রেফতার হয়ে এখনও কারাবন্দি রয়েছেন।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একজন কর্মকর্তা জানান, বিভিন্ন সময়ে গ্রেফতার হওয়া সন্ত্রাসীরা জিজ্ঞাসাবাদে জানিয়েছে, তারা অনেক বৈধ অস্ত্র ব্যবসায়ীর কাছ থেকে বিভিন্ন সময় গুলি কিনেছেন। বৈধ অস্ত্র ব্যবসায়ীরা তাদের ব্যবসার আড়ালে অবৈধ গুলি সংগ্রহ করে বিক্রি করেন।

উল্লেখ্য, প্রতি বছরে একটা নির্দিষ্ট সংখ্যক করদাতা বৈধ অস্ত্রের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করতে পারেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি যাচাই-বাছাই করার পর অনুমোদন দিলে জেলা প্রশাসক বৈধ অস্ত্র ব্যবহারের জন্য লাইসেন্স ইস্যু করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :