300X70
শুক্রবার , ১০ সেপ্টেম্বর ২০২১ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাকা উত্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে মশার ওষুধ ছিটানোর উদ্যোগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১০, ২০২১ ৭:৩৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক
দীর্ঘ দেড় বছর পর আগামী রোববার (১২ সেপ্টেম্বর) থেকে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান। ফলে আবারো প্রাণ ফিরে পাবে স্কুলের রুম-খেলার মাঠ। এদিকে করোনা আতংকের মধ্যেই আবার বেড়েছে ডেঙ্গুর আক্রান্তের সংখ্যাও। আর তাই ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকার সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার আগেই ছিটানো হবে মশার ওষুধ, চালানো হচ্ছে পরিচ্ছন্নতা অভিযান।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রত্যেকটা শ্রেণিকক্ষে স্প্রে ও ফগিং করা, খেলার মাঠসহ ছাদ এবং চারপাশ পরিষ্কার করা হবে। টয়লেট বা অন্য কোথাও পানি জমে থাকলে লার্ভিসাইডিং করা হবে।

আজ শুক্রবার রাজধানীর উত্তরায় শিক্ষাপ্রতিষ্ঠানে শেষ সময়ের প্রস্তুতি দেখতে ও চলামান বিশেষ পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। সব মিলিয়ে মোট ৪৪৩টি শিক্ষাপ্রতিষ্ঠানে ৩ দিনব্যাপী বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্যক্রম শুক্রবার শেষ হলেও যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে গণটিকা দেওয়া হচ্ছে সেগুলোতে আজ শনিবার পরিষ্কার পরিচ্ছন্নতা করা হবে।

শিক্ষাপ্রতিষ্ঠানে মাস্ক ও শারীরিক দূরত্ব নিশ্চিত করে পাঠদান করতে শিক্ষকসহ সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ডিএনসিসির পক্ষ থেকে “শিক্ষার জন্য সুস্থ্য পরিবেশ” নিশ্চিত করা হচ্ছে।

আজ শুক্রবার সকালে রাজধানীর উত্তরা থেকে ডিএনসিসির উদ্যোগে শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে পরিচালিত তিন দিনব্যাপী বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম সম্পর্কে খোঁজখবর নিতে গিয়ে ডিএনসিসি মেয়র একথা বলেন।

তিনি বলেন, সব শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন করার পাশাপাশি টয়লেট কিংবা অন্য কোথাও পানি জমে থাকলে সেখানে লার্ভিসাইডিং করার কাজ সম্পন্ন হবে।

আতিকুল ইসলাম বলেন, বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমের আওতায় গতকাল মিরপুরের দারুস সালাম সরকারী মাধ্যমিক বিদ্যালয়সহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানেও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালিত হয়েছে।

ডিএনসিসি মেয়র বলেন, নিজেদের বাসাবাড়ি কিংবা শিক্ষা প্রতিষ্ঠানের কোথাও যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সেজন্য “তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন”। ডিএনসিসি মেয়র বলেন, সময়ের চাহিদায় সবাই মিলে “দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার” শ্লোগানটিকে বাস্তবায়নের মাধ্যমে সুস্থতার জন্য সামাজিক আন্দোলনকে সফল করতে হবে।

তিনি বিদ্যমান করোনা পরিস্থিতিতে ছাত্র, শিক্ষক ও অভিভাবকসহ সকলকেই সরকারী নির্দেশনা ও স্বাস্থ্য বিধিসমূহ যথাযথভাবে মেনে চলার পরামর্শ দেন। আতিকুল ইসলাম আরও বলেন, অপরিকল্পিত ঢাকায় সুস্থ্যভাবে জীবনযাপনের লক্ষ্যে সুস্থ্য পরিবেশ গড়তে নিজ নিজ অবস্থানে থেকে সমাজের সর্বস্তরের মানুষকেই সক্রিয় ভূমিকা পালন করতে হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সম্ভাবনাময় স্টার্টআপের খোঁজে আইডিয়া প্রকল্পের স্টার্টআপ কম্পাস

রাঙ্গুনিয়ায় সওজের জায়গা থেকে ১০ অবৈধ স্থাপনা উচ্ছেদ

সারাদেশে যথাযোগ্য মর্যাদায় ঈদুল আজহা উদযাপিত

এডিস মশার লার্ভা পাওয়ায় ২ প্রতিষ্ঠানকে ২ লক্ষ টাকা জরিমানা

ঢাবির ফজলুল হক হল ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন

পঞ্চগড়ে মাটি চাপায় পাথর শ্রমিকের মৃত্যু

ভারত থেকে আসা ৮টি গরু নিলামে বিক্রি

‘প্রযুক্তি নির্ভর হজ ব্যবস্থাপনায় অংশগ্রহণের জন্য হজযাত্রীদের প্রশিক্ষণ প্রদান করা হবে’

পুত্র সন্তানের আশায় ওঝার কথায় মাথায় পেরেক গাড়লেন গর্ভবতী মা

জবির ইংরেজি বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী অংকন বাঁচতে চায়

ব্রেকিং নিউজ :