300X70
শুক্রবার , ৩০ জুন ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাকা দুই সিটিতে নির্ধারিত সময়ে শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৩০, ২০২৩ ৮:০৭ পূর্বাহ্ণ

সহযোগিতার জন্য নগরবাসীকে ধন্যবাদ জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম
নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে নির্ধারিত সময়ের মধ্যেই শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ করা হয়েছে বলে দাবি করেছে।

এদিকে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলামের পূর্ব ঘোষিত ৮ ঘন্টায় শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ সম্পন্ন হয়েছে।

ডিএনসিসি মেয়র বলেন, ‘সবার সহযোগিতায় পূর্ব ঘোষিত আট ঘন্টার আগেই ঢাকা উত্তর সিটির কোরবানীর বর্জ্য শতভাগ অপসারণ করা সম্ভব হয়েছে। সচেতন নাগরিকদের আন্তরিক সহযোগিতায় এটি করতে পেরেছি।

আমি নগরবাসীকে আন্তরিক ধন্যবাদ জানাই। আগামী দিনেও ঢাকা শহরকে পরিচ্ছন্ন রাখতে জনগণ ও সিটিকর্পোরেশনকে একসাথে কাজ করতে হবে।’

গতকাল বৃহস্পতিবার (২৯ জুন) বেলা ২টার দিকে ঢাকা উত্তর সিটির ১৩ নম্বর ওয়ার্ডের মণিপুর এলাকায় বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন মেয়র আতিকুল ইসলাম।

দুপুর ২টা থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করে রাত ৯.৩০ ঘটিকায় আট ঘন্টারও কম সময়ে সবগুলো ওয়ার্ডের শতভাগ বর্জ্য অপসারণ সম্পন্ন করে। ডিএনসিসির দশটি অঞ্চলে আজ ঈদের দিন রাত ৯.৩০টা পর্যন্ত ২৭১৩ ট্রিপে প্রায় ১৪,৫০০ (চৌদ্দ হাজার পাঁচশত) মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

ডিএনসিসির বর্জ্য বিভাগের প্রতিবেদন অনুযায়ী ৫৪টি ওয়ার্ডের সকল এলাকার শতভাগ বর্জ্য অপসারণ সম্পন্ন হয়েছে। এর মধ্যে ১৬ নং ওয়ার্ডের সকল বর্জ্য সংগ্রহ করে এসটিএসে রাখা হয়েছে। সেগুলো ল্যান্ডফিলে ট্রান্সফার করা হচ্ছে।

ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম বিভিন্ন অঞ্চলে ঘুরে ঘুরে কোরবানীর বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শন করেন এবং সরাসরি তদারকি করেন।

আনুষ্ঠানিক উদ্বোধন শেষে মনিপুর এলাকা পরিদর্শন করেন তিনি। এরপর তিনি আগারগাঁও, মোহাম্মদপুর, ফার্মগেট, মগবাজার, মধুবাগ, রামপুরা, খিলগাঁও, প্রগতি সরণিসহ উত্তরা এলাকার বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম সশরীরে পরিদর্শন করেন।

এছাড়াও ডিএনসিসির দশটি অঞ্চলের তদারকী করার জন্য পাঁচজন কর্মকর্তার সমন্বয়ে পাঁচটি গ্রুপ গঠন করা হয়।

৫টি গ্রুপের নেতৃত্ব দিয়েছেন : প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, প্রধান প্রকৌশলী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ও অতিরিক্ত প্রধান প্রকৌশলী। প্রতিটি গ্রুপ দুটি করে অঞ্চলের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম সার্বক্ষণিক মনিটরিং করে।

নির্ধারিত সময়ের মধ্যে বর্জ্য অপসারণে ১১ হাজার কর্মী কাজে নিয়োজিত ছিল। নগর ভবনের নীচ তলায় অস্থায়ী কেন্দ্রীয় কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। কন্ট্রোল রুমের নম্বর: ০২-৫৫০৫২০৮৪, ১৬১০৬। এছাড়াও সবার ঢাকা অ্যাপেও তথ্য সংগ্রহ করে ব্যবস্থা নেয়া হয়।

সকাল থেকে ইমারজেন্সি অপারেশন সেন্টার (EOC) থেকে মনিটরিং করা হয়

সন্ধ্যায় পরিদর্শন শেষে ডিএনসিসি মেয়র বর্জ্য বিভাগকে এবং তদারকির জন্য গঠিত পাঁচটি গ্রুপকে আগামীকালও কোরবানির বর্জ্য দ্রুত সময়ে পরিষ্কার করার নির্দেশ দেন।

কোরবানির বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম পরিদর্শনে অন্যান্যের সঙ্গে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেঃ জেনাঃ এ.কে.এম শফিকুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেঃ জেনাঃ মুহঃ আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলাম, ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা (অ.দা.) মোহাম্মদ আনিসুর রহমান, কাউন্সিলরবৃন্দ এবং ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সকল ওয়ার্ড হতে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে বলে দাবি করেছে কর্তৃপক্ষ।

ঢাদসিক জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের জানান, বৃহস্পতিবার (২৯ জুন) রাত ০১.২৫টায় সর্বশেষ ৩৯ ওয়ার্ডে বর্জ্য অপসারণের মধ্যে দিয়ে প্রথম দিনের কোরবানির পশুর সকল বর্জ্য অপসারণ করা হয়েছে।

তার আগে তিনি জানান, রাত ৭.৪৫টা পর্যন্ত ৩০টি ওয়ার্ড হতে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। শতভাগ বর্জ্য অপসারণ হওয়া ওয়ার্ডগুলো হলো – ১,২,৩, ৯, ১০, ১৩, ১৬, ১৮, ২১, ২৪, ২৬, ২৮, ৩০-৩২, ৩৫-৩৮, ৪১, ৪৩, ৫০-৫৩, ৫৬, ৫৭, ৬৯, ৭২ ও ৭৫ নম্বর ওয়ার্ড।

এর পর এই জনসংযোগ কর্মকর্তা বলেছিলেন, রাত ৯.৫০টা পর্যন্ত ৬০টি ওয়ার্ড হতে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। শতভাগ বর্জ্য অপসারিত হওয়া ওয়ার্ডগুলো হলোঃ
১-৪, ৯, ১০, ১৩, ১৬-৩৮, ৪০-৪৬, ৪৮, ৫০-৫৯, ৬১-৬৪, ৬৮-৭৫ নম্বর ওয়ার্ড।

তিনি দাবি করেন, বাকী ওয়ার্ডসমূহের অগ্রগতি গড়ে ৯০ শতাংশ।

দুপুর ২টা হতে শুরু হয়ে রাত দেড়টায় এ কার্যক্রম সম্পন্ন হলো। অর্থাৎ সাড়ে ১১ ঘন্টায় প্রথম দিনের কোরবানির পশুর সকল বর্জ্য অপসারণ করা সম্ভব হয়েছে।
পরে তিনি বলেন, (পশুর হাটের বর্জ্য অপসারণ সংক্রান্ত বিষয়ে সকালে হালনাগাদ তথ্য প্রদান করা হবে)

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :