300X70
বৃহস্পতিবার , ১৫ জুলাই ২০২১ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গরু ও কবুতর পালন করে স্বাবলম্বী নান্দাইলের ফরিদ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৫, ২০২১ ৯:১৫ অপরাহ্ণ

আর এন শ্যামা, নান্দাইল (ময়মনসিংহ): কথায় আছে “পরিশ্রম সৌভাগ্যের প্রসুতি”। সৌভাগ্য আপনা-আপনি আসে না। দীর্ঘদিনের কঠোর পরিশ্রম ও ঘনিষ্ট সাধনার প্রেক্ষিতেই সৌভাগ্যের দেখা মেলে।

অর্থাৎ নিজ মেধা, কৌশল ও কর্মশক্তির ইচ্ছার ফলেই ভাগ্য বদলায়। ঠিক তেমনি ময়মনসিংহের নান্দাইলে গরু পালন করে ফরিদ মিয়া নামে এক যুবক তার ভাগ্যকে বদলে দিয়েছে। জানাযায়, নান্দাইল পৌরসভার ১নং ওয়ার্ডের কাটলিপাড়া গ্রামের মৃত আব্দুল সোবহানের ছোট ছেলে ফরিদ মিয়া (২৫)।

সে ২০১৩ সালে আলিম পাশ করে সৈনিক হয়ে দেশের সেবা করা স্বপ্ন দেখেছিল। কিন্তু সে বাংলাদেশ পুলিশ, বিজিবি ও সেনাবাহিনী নিয়োগের মাঠে অংশ গ্রহন করে ব্যর্থ হয়। চাকুরির আশায় দিশেহারা হয়ে বেকার অবস্থায় নড়বড়ে চলছিল ফরিদ মিয়ার জীবন।

ঠিক তখনি নান্দাইল উপজেলা যুব উন্নয়ন অফিসের ক্রেডিট সুপারভাইজার বর্তমান সহকারি যুব উন্নয়ন অফিসার রতন চন্দ্র দাসের সাথে দেখা হয়। বিস্তারিত শুনেন এবং যুব উন্নয়ন প্রশিক্ষণের জন‍্য পরামর্শ প্রদান করেন। পরে তাঁর পরামর্শে ও সার্বিক সহযোগীতায় ময়মনসিংহ জেলা যুব উন্নয়ন প্রশিক্ষণে অংশ গ্রহন করে।

গবাদি পশু, হাসঁ-মুরগী পালন, মৎস্য চাষ ও গবাদি পশু-পাখির প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষনে অংশ গ্রহন করে প্রথম স্থান অর্জন করেন। প্রশিক্ষন শেষে নিজ গ্রাম থেকেই গবাদি পশু-পাখির চিকিৎসা সেবা দেওয়া শুরু করে। এক পর্যায়ে নিজ উপজেলা সহ পার্শ্ববতী উপজেলার বিভিন্ন গ্রামেও এই চিকিৎসা সেবা দিয়ে সুনাম অর্জন করে।

পরিশ্রমের সেই টাকা থেকে কিছু টাকা জমিয়ে কোনমতে একটি গরু (বাছুর) ক্রয় করে এবং তা পালন শুরু করে। পরে সেই গরুটি বিক্রি করে তার সাকুল্য টাকা দিয়ে আরো দুইটি গরু ক্রয় করে পুনরায় পালন করতে থাকে। বর্তমানে তার বাড়িতে ১৫টি গরুর একটি মিনি খামার ব্যবস্থাপনা সৃষ্টি হয়েছে। যার নাম রেখেছে আল্লাহ ভরসা ক্যাটল ফার্ম।

পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে এখন তার সুখী পরিবার। এছাড়াও সে গবাদী পশুর উন্নয়নে আরো প্রশিক্ষন গ্রহন করে। এ বিষয়ে ফরিদ মিয়া বলেন, আগামী ২০২৪ সালের মধ্যে ৫০টি গরুর মালিক সহ বড় ধরনের গবাদী পশুর ফার্ম তৈরী করার জন্য শুধু ভবিষ্যত পরিকল্পনাই নয়, বাস্তবায়নের পথে হাটছি।

তিনি বলেন, মেধা ও শ্রম কখনও বৃথা যেতে পারেনা। শুধু পরিকল্পনা ও সে অনুযায়ী বাস্তবায়নে অগ্রসর হওয়াই ভাগ্য বদলের মূল বিষয়। ফরিদ মিয়া আরো বলেন, শখ করে এক জোড়া কবুতর কিনেছিলেন। এখন তার এক জোড় কবুতর হতে বতর্মানে ৫০ জোড়া কবুতর আছে। প্রতি মাসে অনেক বাচ্চা দেয়।

যার নিজের পরিবারের মাংসের চাহিদা মিটানোর পাশাপাশি বিয়েতে কারো কবুতরের মাংসের প্রয়োজন হলে খামার থেকে কিনে নিয়ে যায়। ফরিদ মিয়া গবাদি পশু-পাখির চিকিৎসা সেবার পাশাপাশি গ্রামীণ সাংবাদিকতায় দৈনিক স্বদেশ বিচিত্রা, সাপ্তাহিক চলন বিলের আলো পত্রিকায় নান্দাইল প্রতিনিধি হিসাবে সুনামের সাথে কাজ করে যাচ্ছেন। তার আশা বেকার সকল যুবকই মেধা, সততা ও কঠোর পরিশ্রমের মাধ্যমে তাদের ভাগ্য বদল করুক।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গ্রুমিং সচেতনদের জন্য বিয়ার্ডো ও লিভন নিয়ে এলো স্পেশাল এডিশন ‘স্টাইলিং সল্যুশন’

কুমিল্লায় আইইবি-ম্যাক্স গ্রুপের যৌথ উদ্যোগে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার বিতরণ

চীনা-বাংলা যৌথ মালিকানাধীন কোম্পানির ঈশ্বরদী ইপিজেডে ১ কোটি ৫৬ লাখ মার্কিন ডলার বিনিয়োগ

ফেব্রুয়ারিতে ঢাকায় চালু আর্জেন্টিনা দূতাবাস, আজ আসছে প্রতিনিধিদল

শাহজালালে নিত্য নতুন কৌশলে হচ্ছে স্বর্ণ চোরাচালান

বুদ্ধিমত্তাসম্পন্ন গাড়ির সরঞ্জাম উদ্ভাবনে ৫,০০০ গবেষক নিয়োগ দিবে হুয়াওয়ে

সীমান্তে হত্যা মামলার আসামি বিজিবির হাতে ধরা

সাউথইস্ট ব্যাংক ও নগদের মধ্যে রেমিট্যান্স বিতরণ চুক্তি স্বাক্ষর

ডিআইবি পরীক্ষার ফল প্রকাশিত

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন : বাংলাদেশ-অস্ট্রেলিয়া তৃতীয় টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশ ১০ রানে জয়ী

ব্রেকিং নিউজ :