300X70
শনিবার , ২৭ মে ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শাহজালালে নিত্য নতুন কৌশলে হচ্ছে স্বর্ণ চোরাচালান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৭, ২০২৩ ১২:১৭ পূর্বাহ্ণ

# ট্রলিম্যান, ক্লিনার ও স্ক্যানারম্যানদের ওপর নজরদারি
# বিশেষ কোড বা পাসওয়ার্ড ব্যবহার করে স্বর্ণ পাচারের চেষ্টা
# অন্তত ১০ কৌশল ব্যবহার চোরাকারবারীদের

বিশেষ প্রতিবেদক : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবহার করে নিত্য নতুন কৌশলে স্বর্ণ চোরাচালানের ঘটনা ঘটছে। তবে এবার আইনশৃঙ্খলা বাহিনীর চোখ এড়াতে একেবারে নতুন যাত্রীকে দিয়ে বিশেষ কোড বা পাসওয়ার্ড ব্যবহার করে স্বর্ণ পাচারের চেষ্টা করা হয়েছে।

এক্ষেত্রে যাত্রীকে দিয়ে বিমানবন্দরে কর্মরত কর্মীদের ব্যবহার করে বিমানবন্দরের বাইরে পাচারের চেষ্টা চলে।

বিমানবন্দরের ট্রলিম্যান, ক্লিনার এমনকি কাস্টমসের স্ক্যানারররা নজরদারির মধ্যে রয়েছেন। গোয়েন্দারা বলছেন, ছোট ছোট চালান বের করে দিতে কিছু অসাধু এই শ্রেণির কর্মচারীরা জড়িত রয়েছে।

বিমানবন্দর আর্মড পুলিশের গোয়েন্দা টিম বেশ কিছুদিনের অনুসন্ধান চালিয়ে সম্প্রতি প্রায় সাড়ে তিন কেজির চালান জব্দ করতে সক্ষম হয়। আটক করা হয় যাত্রী ও বিমানের কর্মীকে। এর আগে শুধুমাত্র একজন বহন এবং বাইরে বের করার দ্বায়িত্ব ছিল। আর এখন যাত্রী ফ্লাইট থেকে নেমে পাসওয়ার্ড বা কোড জানা সেই চিহ্নিত ব্যক্তির হাতে দিয়ে পাচার করা হচ্ছে।

বিমানবন্দর আর্মড পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার জিয়াউল হক পলাশ বলেন, বেশকিছু দিন আগে আমাদের নিকট খবর আসে মধ্যপ্রাচ্যের দেশ থেকে নতুন যাত্রী দিয়ে অর্থাৎ যারা দীর্ঘদিন বাংলাদেশে আসেনি তাদের সঙ্গে কন্ট্রাক্ট করে ছোট ছোট চালান দেয়া হচ্ছে। বিমানবন্দরে নামার পর তারা সেই চালান বিমানবন্দরে কর্মরত কাউকে দিচ্ছে।

এক্ষেত্রে দু’জনের মধ্যে বিশেষ কোড বা পাসওয়ার্ড ব্যবহার করা হচ্ছে। এ পাসওয়ার্ড মিলে গেলে স্বর্ণেও চালান নিয়ে আসা যাত্রী ফ্লাইট থেকে নামার পরপরই দিয়ে দেয়। এরপর সুযোগ সময় করে বিমানবন্দরের বাইরে নিয়ে যায় একটি চক্র।

তিনি বলেন, এরই সূত্র ধরে আমরা ৩ কেজি ৪৮০ গ্রাম স্বর্ণের চালানসহ যাত্রী ও বিমানের কর্মীকে গ্রেফতার করতে সক্ষম হই। যাত্রী কামাল উদ্দিন দীর্ঘদিন পর দেশে আসছিলেন। তার হাতেই দেয়া হয় এই চালানটি। ফ্লাইট থেকে নামার পর সেই চালানটি দিয়ে দেন বিমানকর্মী খলিলকে।

উভয়ের পাসওয়ার্ড কোড ছিল ৫৯৫। এ দুটো কোড মিলে যাওয়ায় হাতবদল হয়ে যায়। যেহেতু গোয়েন্দা নজরদারি ছিল এবং আমাদের পরিকল্পনা ছিল দু’জনকে গ্রেফতার করার সেহেতু আমরা একটু অপেক্ষা করে খলিল ও কামালকে আটক করে ফেলি।

এয়ারপোর্ট আর্মড পুলিশের এ ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এখানে নতুন যে কৌশল সেটি হলো ঘন ঘন বিদেশ যাওয়া যাত্রীদের চোরাকারবারীরা আর ব্যবহার করছে না। এরা যেহেতু নজরদারির ভেতর থাকে সেজন্য নতুন যাত্রীকে ব্যবহার করছে। যারা সৌদি, দুবাই কিংবা মালয়েশিয়া থেকে দীর্ঘদিন পর দেশে ফিরতে চান।

কামালকে চোরাকারবারীরা চার কেজি বহনে দেড় লাখ টাকা ও বিমানের টিকিট করে দেয়। আর খলিল এটি বাইরে পৌঁছে দেয়ার ক্ষেত্রে ২ লাখ টাকা পেত।

তিনি বলছেন, আমরা ধারণা করছি ছোট ছোট চালান দিয়ে চোরাকারবারীরা হয়তো টেস্ট কেস হিসেবে নিয়েছিল। এটাতে সফল হলে বড় চালান নিয়ে আসতো। কিন্তু আমাদের নজরদারির কারণে এটি সম্ভব হয়নি।

সরেজমিন অনুসন্ধানে এমনই কিছু অভিনব সোনা পাচার পদ্ধতির খবর পাওয়া গেছে।

সূত্রমতে, চোরাকারবারিরা মধ্যপ্রাচ্যের দেশগুলোসহ মালয়েশিয়া, সিঙ্গাপুর ইত্যাদি দেশ থেকে সোনা এনে বাংলাদেশ ও এর পার্শ্ববর্তী দেশগুলোর বাজারে সরবরাহ করছে। আর এ কাজে তারা নিজস্ব বাহক যেমন কাজে লাগাচ্ছেন, তেমনি টাকার টোপে কখনো পাইলট, কখনো ক্রু, কখনোবা বিমানবালাকেও কাজে লাগাচ্ছেন।

এছাড়াও কাস্টমসের স্ক্যানার, ক্লিনার, ট্রলিম্যান এমনকি ইঞ্জিনিয়াররাও এই চক্রের সঙ্গে গাঁটছড়া বেঁধে সোনা পাচার চালিয়ে যাচ্ছেন।

যাত্রীবেশি বাহকের সঙ্গে থাকা ভ্যাকুয়াম ক্লিনার, ইলেকট্রিক মটর, দেহের বিভিন্ন অংশ, ট্রলির উপরের হ্যান্ডেল, মানিব্যাগে করে স্বর্ণ পাচারের ঘটনা ঘটছে। স্বর্ণবারের উপর কালো অথবা সিলভারের প্রলেপ দিয়েও পাচারের প্রমাণ পাওয়া যাচ্ছে কখনো সখনো।

রোগী সেজে হুইল চেয়ারে, উরুতে অ্যাংকলেট বেঁধে, জুতার মধ্যে, বেল্ট দিয়ে কোমর বন্ধনীর ভেতরে, শার্টের কলারের ভেতরে, স্যান্ডেলের সঙ্গে, সাবান কেসে করে, সাউন্ড বক্সের অ্যাডাপটরে লুকিয়ে, বিভিন্ন ধরনের খাদ্য বা ওষুধের কৌটায় করে, প্যান্টের নিচে শর্টসের ভেতর, ল্যাপটপের ব্যাটারির ভেতর, মানি ব্যাগের ভেতর ও গলায় স্বর্ণের চেইনের সঙ্গে ঝুলিয়ে লকেট হিসেবে আনা হয়েছে স্বর্ণ।

ফ্লাইট, ইঞ্জিনিয়ার ও ক্রুদের ব্যবহার : ফ্লাইটের বিভিন্ন স্থানে লুকিয়ে রেখে স্বর্ণ পাচার হয়ে থাকে। সিটের নিচে ও ওয়াশ রুমের আয়নার পেছনে, কমডের নীচের দিকে বাঁধাই করে প্যানেল বক্সের ভেতরে বিশেষ কৌশলে লুকিয়ে আনা হয় স্বর্ণের চালান। শাহজালালের ইতিহাসে উদ্ধার হওয়া ১২৪ কেজির সবচেয়ে বড় চালানটি ছিলো প্যানেল বক্সে লুকানো। এই প্যানেল বক্সে প্লেনের ইঞ্জিনিয়ার ছাড়া কেউ যেতে পারে না।

১০৬ কেজি সোনার একটি বড় চালান পাওয়া যায় প্লেনের কমোডে বাধা অবস্থায়। এ ধরন দেখে বোঝা যায়, বিমানের ক্রু ও ইঞ্জিনিয়ার এই চোরাচালানে জড়িত। এছাড়া ২০১২ সালের ১০ সেপ্টেম্বর টয়লেটের ফ্ল্যাশের ভেতরে ১৩ কেজি ৭০০শ’ গ্রাম স্বর্ণ উদ্ধারের ঘটনায় গোয়েন্দা সংস্থার এক সদস্য আটক হন।

রোগী সেজে স্বর্ণ পাচার : সুস্থ মানুষকে রোগী সাজিয়ে স্বর্ণ পাচারের সময় হাতেনাতে ধরা পড়ার রেকর্ডও আছে শাহজালালে। এক্ষেত্রে পাচারকারীরা সুস্থ ব্যক্তিকে রোগী সাজিয়ে হুইল চেয়ারে করে স্বর্ণ পাচারের কৌশল নেয়।

ট্রলি ব্যাগের দণ্ড : ট্রলি ব্যাগের উপরের দণ্ডের ভেতরেও সোনার চালান ধরা পড়েছে। এমনকি পুরো ট্রলির ভেতর ও বাহির সোনার দণ্ড দিয়ে তৈরি করারও প্রমাণ পাওয়া গেছে। আর দণ্ডের উপরে কালো অথবা সাদা প্রলেপ দেয়া হয়েছে এমনভাবে যেন স্বাভাবিক দৃষ্টিতে কারও চোখে এটি ধরা না পড়ে।

ল্যাপটটের ভেতরে সোনা : ল্যাপটপের ভেতরের ব্যাটারি রাখার স্থানে স্বর্ণ রেখে তা পাচারের সময় ধরা পড়েছে। চোরাকারবারীরা ল্যাপটপের ব্যটারির স্থানটিতেই স্বর্ণের বার দিয়ে ভরে তা পাচারের চেষ্টা করেন। পরে ল্যাপটপ আনা যাত্রীদের সতর্ক পর্যবেক্ষণ করা হয়।

হাজি যখন স্বর্ণ পাচারকারি : হাজি সুরুজ মিয়া নামে এক ব্যক্তি স্বর্ণ পাচারের সময় ধরা পড়েন এয়ারপোর্ট আর্মড পুলিশের হাতে। সৌদি থেকে হজের পর আসা এই যাত্রীর কাছ থেকে স্বর্ণ উদ্ধারের ঘটনার পর থেকে হজ শেষে ফিরতি ফ্লাইটের উপর সতর্ক দৃষ্টি রাখে কাস্টমস, কাস্টমস গোয়েন্দা বিভাগ ও এপিবিএন।

বিমান মেরামতের নামেও স্বর্ণ পাচার : শাহজালালে কারণে অকারণে ফ্লাইট মেরামতের নামে তা হ্যাঙ্গারে নিয়ে যাওয়া হয়। বিভিন্ন গোয়েন্দা সংস্থা তথা অনেকেই মনে করেন স্বর্ণ খালাসের উদ্দেশ্যেই ফ্লাইটকে কারণে অকারণে সেখানে নিয়ে যাওয়া হয়। এক্ষেত্রে যখন ১২৪ কেজি স্বর্ণ উদ্ধারের ঘটনা ঘটে সেই সময় বিমানটিকে হ্যাঙ্গারে নিয়ে গিয়ে তা খালাসের পরিকল্পনা হয় বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

অপরাধ দমন সংশ্লিষ্টরা বলছেন, সুনির্দিষ্ট তথ্য পাওয়ার পরই কেবল শাহজালালে স্বর্ণ উদ্ধার হয়। এছাড়া বাকিগুলো সব পাচার হয়ে যায়। এর বড় কারণ শাহজালালে আগমনী যাত্রীদের তল্লাশির জন্য মাত্র একটি স্ক্যানার রয়েছে।

আর একটি মাত্র স্ক্যানার দিয়ে আগমনী যাত্রীদের ১০ ভাগের কমজনকে তল্লাশি করা সম্ভব হয়। এ কারণে যে স্বর্ণ উদ্ধার হয় তার চেয়ে অনেক বেশি পাচার হয়ে যাচ্ছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

চট্টগ্রামের ফয়’স লেক ইজারা, বছরে রেলের আয় ১৬ লাখ, ব্যয় ১কোটি!

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বিশ্ব স্ট্রোক দিবস উদযাপিত

লাখো মুসল্লির অংশ গ্রহণে ইজতেমা মাঠে জুম্মার নামাজ আদায়  

এবার ক্ষমতা বাড়ল ভ্যাট কর্মকর্তাদের

ইমরানের সঙ্গে আলোচনার সম্ভাবনা পুরোপুরি উড়িয়ে দিলেন পাক প্রধানমন্ত্রী

স্ট্যান্ডার্ড ব্যাংকের ৩৪৫তম বোর্ড সভা অনুষ্ঠিত

২০২১ সালে ১,৭৯২ কোটি টাকার জীবন বীমা দাবি নিষ্পত্তি করেছে মেটলাইফ

টেন মিনিট স্কুলের সব সেবার ফি পরিশোধ করা যাবে বিকাশে

মোংলার ছয় ইউনিয়নে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান হলেন যারা

জিপিএ-৫ পেলেন হ্যাটট্রিক বিজয়ী ইউপি সদস্য মমিন

ব্রেকিং নিউজ :