300X70
শুক্রবার , ৮ এপ্রিল ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

চট্টগ্রামের ফয়’স লেক ইজারা, বছরে রেলের আয় ১৬ লাখ, ব্যয় ১কোটি!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৮, ২০২২ ১১:৪৫ অপরাহ্ণ

চট্টগ্রাম ব্যুরো : মাত্র ৩ টাকা প্রবেশ ফি দিয়ে চট্টগ্রামের ফয়’স লেকের নয়ানাভিরাম প্রাকৃতিক দৃশ্য দেখতে পারত পযটকরা। কিন্তু ২০০৫ সালে ত্রিপক্ষীয় চুক্তির মাধ্যমে ৩৩৬ একর জায়গা রেলওয়ে (পূর্ব অঞ্চল) থেকে ৫০ বছরের জন্য ইজারা নেয় কনকর্ড এন্টারটেইনমেন্ট কোম্পানি লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান।

সংস্থাটি ফয়’স লেকে একটি অ্যামিউজমেন্ট পার্ক নির্মাণ করে। তারা বছরে রেল ও পর্যটন করপোরেশনকে ২৫ লাখ টাকা দেয়। এরমধ্যে রেলের ১৬ টাকা। ফয়’স লেক ইজারা নিয়ে কনকর্ড এক লাফেই টিকিটের মূল্য নিধারণ করে ৩০০ টাকা। এরপর থেকে ফয়’স লেক দেখার সুযোগ থেকে বঞ্চিত হয় সাধারণ মানুষ।

রেল সুত্রে জানা গেছে, ফয়’স লেক ইজারা বাবদ রেল কতৃপক্ষ প্রতিবছর কনকর্ড থেকে পাচ্ছে ১৬ লাখ টাকা। অথচ আশ্চর্যের বিষয় হলো, ফয়’স লেকের ভূমি উন্নয়ন কর বাবদ প্রতিবছর রেলকে পরিশোধ করতে হচ্ছে ১ কোটি ৯৮ হাজার ৬০০ টাকা। এ হিসেবে আয়ের প্রায় সাড়ে ছয়গুণ বেশি টাকা সরকারকে পরিশোধ করতে হচ্ছে রেলওয়েকে।

প্রশ্ন উঠেছে, এতবড় আয়তনের ভূমি কনকর্ডকে ইজারা দিয়ে রেলের কী লাভ হলো। আজ বৃ্হস্পতিবার রেল পূর্ব অঞ্চলের প্রধান ভূসম্পত্তি কর্মকর্তা (উপসচিব) সুজন চৌধুরীর দপ্তরে গেলে এ বিষয়ে প্রশ্ন করলে তিনি কোন সদুত্তর দিতে পারেননি৷ জানতে চাইলে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজনও বিষয়টি এড়িয়ে গিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে কথা বলার পরামশ দেন।

এদিকে ইজারা চুক্তির একাধিক শর্ত ভঙ্গ এবং ভূমি উন্নয়ন কর বাবদ ব্যয় নিয়ে ২০১৭ সাল থেকে কনকর্ড এর সাথে সৃষ্ট জটিলতা ২০২১ সালে নিরসন হয়েছে বলে জানিয়েছেন কনকর্ড এর বাণিজ্যিক কর্মকর্তা বিশ্বজিৎ ঘোষ৷ ২০১৭ সালে ১৯ জুলাই রেলওয়ে কনকর্ডের সঙ্গে চুক্তি বাতিল করে বলে জানান তিনি ।

রেলওয়ে পূর্ব অঞ্চলের ভূসম্পত্তি বিভাগের এক কর্মকর্তা জানান, রেলওয়ের একতরফা চুক্তি বাতিলের বিরুদ্ধে কনকর্ড উচ্চ আদালতে গেলে কেটে যায় চার বছর। শেষ পর্যন্ত গত বছরের শেষে উচ্চ আদালতে দায়ের করা রিট প্রত্যাহার করে সেটির সাটিফাইট কপি রেল পূর্ব অঞ্চল কতৃপক্ষকে হস্তান্তর করলে আগের শর্ত বলবৎ রেখেই কনকর্ডের সঙ্গে সমঝোতা করে বাংলাদেশ রেলওয়ে। একই সাথে কনকর্ড এর ইজারা চুক্তিও নবায়ন করে রেলওয়ে।

তবে কনকর্ড এর বাণিজ্যিক কর্মকর্তা বিশ্বজিৎ ঘোষের দাবি , ৩৩৬ একর জায়গা রেল থেকে কনকর্ড ইজারা নিলেও তারা ব্যবহার করছে ২৫/২৬ একর জায়গা।

গত বছর চুক্তি নবায়নের আগে মাপজোখ করে ২৬ একর জায়গা কনকর্ড ব্যবহার করছে বলে প্রমাণ পায় রেলওয়ে৷ ফলে এখন থেকে কনকর্ড ২৬ একর ভূমি উন্নয়ন করবে। বাকি ৩১০ একর ভূমি উন্নয়ন কর যথারীতি রেলওয়ে পরিশোধ করবে বলে জানান তিনি।

জানা গেছে, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ফয়’স লেকের ৩৩৬ দশমিক ৬২ একর জমির ইজারা/লাইসেন্স বাতিলের সুপারিশ করলে বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপকের পক্ষে তৎকালীন প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা ইসরাত রেজা চুক্তিটি বাতিল করেন ২০১৭ সালের ১৯ জুলাই।

চুক্তি বাতিলের ক্ষেত্রে বাতিলের ক্ষেত্রে কনকর্ডের বিরুদ্ধে শর্ত ভঙ্গ, অবৈধ স্থাপনা নির্মাণ ও প্রাকৃতিক ভারসাম্য বিনষ্টের অভিযোগ আনে রেলওয়ে কর্তৃপক্ষ।

চুক্তি বাতিলের পরিপ্রেক্ষিতে কনকর্ড উচ্চ আদালত থেকে রেলের সিদ্ধান্তের বিরুদ্ধে ৬ মাসের স্থগিতাদেশ নেয়। পরবর্তী সময়ে আদেশের মেয়াদ বৃদ্ধির মাধ্যমে গত চার বছর ধরে পর্যটন-সংক্রান্ত ব্যবসা চালিয়ে যাচ্ছিল কনকর্ড। তবে ব্যবসা পরিচালনা করলেও নিষেধাজ্ঞার কারণে পর্যটন কেন্দ্রটির অবকাঠামোগত পরিবর্তন ও বিনিয়োগ করতে পারছিল না কনকর্ড। মামলাজনিত কারণে রেলের মাসভিত্তিক মোটা অংকের হিস্যাও পরিশোধ করছিল না প্রতিষ্ঠানটি।

কনকর্ড এর কর্মকর্তা বিশ্বজিৎ ঘোষ জানান, রেলের জায়গাটি ইজারা নিলেও করোনা পরিস্থিতির কারণে গেল দুই বছর তারা লাভের মুখ দেখেনি। ইজারা চুক্তি বাতিল সংক্রান্ত জটিলতার নিরসন হয়েছে বলেও স্বীকার করেন কনকর্ড এর এ কর্মকর্তা। এদিকে কনকর্ড চুক্তিপত্রের শর্তানুযায়ী লেকের পানি দূষণমুক্ত রাখা।

যান্ত্রিক নৌযান পরিচালনার বিষয়ে বিশেষজ্ঞদের মতামত গ্রহণ করা, প্রতি বছর পানির মান পরীক্ষা করা এবং বিশেষজ্ঞদের মতামত সাপেক্ষে লেকের পানিতে মাছ চাষ করে লভ্যাংশ বণ্টন করা, রেলওয়ের অনুুমতি ব্যতিরেকে লিজকৃত ভূমির রূপ পরিবর্তন/পরিবর্ধন/রূপান্তর করা যাবে না ইত্যাদি শর্ত মানা হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। তবে কনকর্ড কর্মকর্তা বিশ্বজিৎ ঘোষ শুধু পানি দূষণের শর্ত ভংগ হয়েছে বলে স্বীকার করে বলেন, “ইজারা চুক্তির কোন শর্ত ভঙ্গ হচ্ছে না৷ লেকের পানি যাতে দূষণ না হয় সেদিকটা খেয়াল রাখা হচ্ছে।”

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ফয়’স লেকের ৩৩৬ দশমিক ৬২ একর জমি ২০০৫ সালের ৮ সেপ্টেম্বর নামমাত্র মূল্যে কনকর্ডকে ইজারা দিয়ে বিপাকে পড়েছে রেলওয়ে পূর্বাঞ্চল। ফয়’স লেক ইজারা দিয়ে রেলওয়ের প্রতি বছর ক্ষতি হচ্ছে প্রায় ৭৬ লাখ টাকা। এই হিসাবে গত ১৭ বছরে রেলের ক্ষতি হয়েছে ১২ কোটি ১৬ লাখ টাকা। ফয়’স লেক ইজারা দিয়ে কনকর্ড থেকে বছরে রেলওয়ের আয় ছিল ১৬ লাখ টাকা। বিপরীতে এই জায়গার জন্য বাংলাদেশ রেলওয়েকে প্রতি বছরই ভূমি উন্নয়ন কর বাবদ এক কোটি ৯৮ হাজার টাকা খরচ করতে হচ্ছে।

জানা গেছে, কনকর্ড এন্টারটেইনমেন্ট ও কনকর্ড ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কনস্ট্রাকশন লিমিটেড চুক্তি বাতিলের বিপরীতে উচ্চ আদালতে দুটি পৃথক রিট পিটিশন দায়ের করে। এর মধ্যে ইজারার শর্ত ভঙ্গের বিরুদ্ধে ৯৬৫৭/২০১৮নং রিট পিটিশনটি করা হয়। আর বিদ্যুৎ, পানি, গ্যাস লাইন বিচ্ছিন্ন ও বন্ধকরণের বিরুদ্ধে ৯৩১৮/২০১৮নং রিট পিটিশন দায়ের করা হয়। তারপর ওই রিট পিটিশন নং ৯৬৫৭/২০১৮ আলোকে মহামান্য হাইকোর্ট গত ১৫ অক্টোবর চুক্তি বাতিলের আদেশটি স্থগিত করেন।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান ভূ-সম্পত্তি, বিভাগের কর্মকর্তা আব্দুল বারি বলেন, কনকর্ডের সঙ্গে ফয়’স লেক নিয়ে জটিলতা নিরসনে তিনটি পক্ষই কাজ করেছে। চুক্তির একাধিক শর্ত পরিপালন না হওয়ায় কোনো পক্ষই লাভবান হচ্ছিল না। সমস্যাটি সমাধান হয়েছে।

প্রসঙ্গত, ফয়’স লেক চট্টগ্রামের পাহাড়তলী এলাকায় অবস্থিত একটি কৃত্রিম হ্রদ। ১৯২৪ সালে আসাম বেঙ্গল রেলওয়ে কর্তৃপক্ষের তত্ত্বাবধানে হ্রদটি খনন করা হয়। এর আগে হ্রদটি পাহাড়তলী লেক হিসেবে পরিচিত ছিল। পরবর্তী সময়ে ইংরেজ রেল প্রকৌশলী ফয়-এর নামে ফয়’স লেক নাম দেয়া হয় এটির। রেলওয়ের বিভিন্ন কার্যক্রম ও রেল কলোনিতে বসবাসকারী কর্মীদের পানি পৌঁছে দিতে লেকটি তৈরি করা হয়েছিল।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :