300X70
সোমবার , ১৭ জুলাই ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাকায় দুইদিনব্যাপী পদযাত্রা-শোভাযাত্রা করবে আ.লীগ-বিএনপি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৭, ২০২৩ ৯:২৩ অপরাহ্ণ

#আজ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন থেকে ধানমন্ডির ৩২ নম্বরে
#আগামী বুধবার সাতরাস্তা থেকে মহাখালী পর্যন্ত শোভাযাত্রা
নিজস্ব প্রতিবেদক : সরকার পতনের ‘এক দফা’ আন্দোলনে থাকা বিএনপির পদযাত্রার দুই দিন দিন ‘শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা’ কর্মসূচি নিয়ে রাজপথে থাকবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আগামীকাল মঙ্গলবার (১৮ জুলাই) ও আগামী বুধবার (১৯ জুলাই) সারা দেশে এ কর্মসূচি পালন করতে যাচ্ছে আওয়ামী লীগ।

আজ সোমবার (১৭ জুলাই) দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই সিদ্ধান্ত জানানো হয়।

বিপ্লব বড়ুয়া বলেন, গণতান্ত্রিক ব্যবস্থাকে ব্যাহত করার নামে বিএনপির ‘অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির চেষ্টাকে’ রুখে দিতে এবং ধারাবাহিক উন্নয়নের কথা তুলে ধরতে সারা দেশে শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা করবে আওয়ামী লীগ।

গত ১২ জুলাই রাজধানীর নয়াপল্টনে সমাবেশ করে বিএনপি সরকার পতনের ‘এক দফা’ আন্দোলনে যাওয়ার ঘোষণা দেয়।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সেদিন প্রাথমিক কর্মসূচি হিসেবে ১৮ জুলাই ঢাকাসহ সব বিভাগীয় ও জেলা পর্যায়ে পদযাত্রার ঘোষণা দেন। পরের দিনও ঢাকায় হবে একই কর্মসূচি।

আগামীকাল মঙ্গলবার (১৮ জুলাই) সকাল ১০টায় গাবতলী থেকে যাত্রাবাড়ী পর্যন্ত এবং আগামীকাল বুধবার উত্তরার আবদুল্লাহপুর থেকে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক পর্যন্ত বিএনপির পদযাত্রা হবে।

আওয়ামী লীগের বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামীকাল মঙ্গলবার (১৮ জুলাই) তারাও সব বিভাগীয় ও জেলা শহরে ‘শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা’ করবে।

এই কর্মসূচি সফল করতে আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতা কর্মী, সমর্থক ও সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিএনপি যে পথে যাবে :
আগামীকাল মঙ্গলবার (১৮ জুলাই) সকাল ১০টায় গাবতলী বাসস্ট্যান্ড থেকে শুরু হয়ে বিভিন্ন রুট ঘুরে বিএনপির পদযাত্রা পুরান ঢাকার রায় সাহেব বাজার মোড়ে পৌঁছাবে বিকাল ৪টায়।

যাত্রাপথ : গাবতলী টেকনিক্যাল মোড় মিরপুর-১ মিরপুর-১০ গোল চত্ত্বর কাজীপাড়া শেওড়াপাড়া তালতলা(আগারগাঁও) বিজয় স্মরণী কাওরান বাজার এফডিসি-মগবাজার-মালিবাগ-কাকরাইল-নয়াপল্টন(বিএনপি অফিস)-ফকিরাপুল-মতিঝিল (শাপলা চত্বর)-ইত্তেফাক মোড়-দয়াগঞ্জ-রায়সাহেব বাজার মোড়।

আর আগামী বুধবার (১৯ জুলাই) একই সময়ে উত্তরার আবদুল্লাহপুর থেকে যাত্রা শুরু করে বিএনপির পদযাত্রা যাত্রাবাড়ী পৌঁছাবে বিকাল ৪টায়।

যাত্রাপথ : আব্দুল্লাহপুর-বিমানবন্দর-কুড়িল বিশ্বরোড-নতুন বাজার-বাড্ডা-রামপুরা-ব্রিজ-আবুলহোটেল-খিলগাঁও-বাসাবো-মুগদাপাড়া সায়েদাবাদ-যাত্রাবাড়ী চৌরাস্তা।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, ঢাকা ছাড়া সকল মহানগর ও জেলায় সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ কর্মসূচি হবে। কর্মসূচি সফল করতে বিএনপি ও অঙ্গসংগঠন ও সহযোগী সংগঠনের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বিএনপির পাশাপাশি সরকারপতনের যুগপৎ আন্দোলনে থাকা সমমনা জোট ও দলগুলোও আলাদাভাবে একই কর্মসূচি পালন করবে দুই দিন।

গণতন্ত্র মঞ্চ: আগামীকাল মঙ্গলবার (১৮ জুলাই) বেলা ১১টায় মিরপুর ১২ নম্বর থেকে এবং বুধবার একই সময়ে জাতীয় প্রেসক্লা্বরে সামনে থেকে পদযাত্রা শুরু করবে।

১২ দলীয় জোট : আগামীকাল মঙ্গলবার (১৮ জুলাই) বেলা আড়াইটায় কাকরাইল মোড় থেকে মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত এবং আগামীকাল বুধবার বিকাল ৩টায় কমলাপুর স্টেডিয়াম থেকে যাত্রাবাড়ী চৌরাস্তা পর্যন্ত পদযাত্রা করবে এ জোট।

জাতীয়তাবাদী সমমনা জোট : আগামীকাল মঙ্গলবার (১৮ জুলাই) বেলা ১২টায় বিজয়নগর পানির ট্যাংকের সামনে থেকে ইত্তেফাকে মোড় পর্যন্ত পদযাত্রা করবে।

গণঅধিকার পরিষদ(নুর): আগামীকাল মঙ্গলবার (১৮ জুলাই) বিকাল ৪টায় পুরানা পল্টনের দলীয় কার্যালয়ের সামনে থেকে পদযাত্রা শুরু করবে।

এলডিপি : আগামীকাল মঙ্গলবার (১৮ জুলাই) বেলা ১১টায় রাজধানীর পূর্ব পান্থপথে এলডিপি কার্যালয় থেকে শুরু করে মগবাজার, মালিবাগ, কাকরাইল, নয়া পল্টন হয়ে মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত পদযাত্রা হবে।

গণফোরাম-পিপলস পার্টি: আগামীকাল মঙ্গলবার (১৮ জুলাই) বিকাল ৩টায় মতিঝিলের আরামবাগে গণফোরাম কার্যালয় থেকে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত পদযাত্রা করবে।

লেবার পার্টি : আগামীকাল মঙ্গলবার সকাল ১১টায় পুরানা পল্টন থেকে জাতীয় প্রেসক্লাব হয়ে টিকাটুলি এবং বুধবার সকাল ১১টায় পুরানা পল্টন থেকে মানিকনগর পর্যন্ত পদযাত্রা করবে।

গণতান্ত্রিক বাম ঐক্য: মঙ্গলবার (১৮ জুলাই) সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে শাহবাগ হয়ে ধানমন্ডি যবে।

সাধারণ ছাত্র অধিকার পরিষদ: মঙ্গলবার (১৮ জুলাই) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাব থেকে শাহবাগ পর্যন্ত।

আওয়ামী লীগ যাবে যে পথে
বিপ্লব বড়ুয়া জানান, মঙ্গলবার (১৮ জুলাই) বিকাল ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে হবে শান্তি সমাবেশ। তারপর শোভযাত্রা করে ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু ভবন পর্যন্ত যাবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ।

যাত্রাপথ : ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন-শাহবাগ-কাঁটাবন- সায়েন্সল্যাব-কলাবাগান-ধানমন্ডি ৩২।

আর আগামী বুধবার তেজগাঁওয়ের সাতরাস্তা মোড়ে শান্তি সমাবেশ হবে। তারপর সেখান থেকে থেকে মহাখালী পর্যন্ত শোভাযাত্রা করবে ঢাকা উত্তর আওয়ামী লীগ।

যাত্রাপথ : সাতরাস্তা-তিব্বত-নাবিস্কো-মহাখালী বাস টার্মিনাল।
ঢাকা জেলা আওয়ামী লীগ মহানগরের বাইরে দুই দিনই শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা করবে।

দলের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, “বিএনপি সারা দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চায়। তারা দেশের গণতান্ত্রিক ব্যবস্থাকে ভেঙে দিয়ে উন্নয়ন ও অগ্রযাত্রাকে ব্যাহত করতে চায়। নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করতে চায়।

আমরা বিএনপির এই চেষ্টার বিরুদ্ধে সরকারের উন্নয়নের কথা তুলে ধরব। আর দেশে স্থিতিশীল অবস্থা বজায় রাখতে, জনগণের আস্থা অর্জনের জন্য জনমত তৈরি করাই আমাদের লক্ষ্য। দেশে কোনো অস্থিতিশীল অবস্থা যেন সৃষ্টি করতে না পারে সে জন্য শান্তি সমাবেশ করব।

বিপ্লব বড়ুয়া বলেন, “যারা ‘এক দফা’র নামে নির্বাচন ভন্ডুল করতে বিভিন্ন ষড়যন্ত্রে লিপ্ত আছে, গণতান্ত্রিক শাসন ব্যবস্থাকে ব্যাহত করতে চাচ্ছে, সেই বিএনপিসহ ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সারা দেশে সমাবেশ।

দেশের ধারাবাহিক উন্নয়ন ও অগ্রযাত্রা হচ্ছে, সেই উন্নয়ন ও অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতে বিএনপি গণতন্ত্রকে হত্যা করতে নানা ষড়যন্ত্র করে যাচ্ছে। দেশের মানুষের কাছে সরকারের উন্নয়ন ও অগ্রযাত্রা তুলে ধরতে আমরা উন্নয়ন শোভাযাত্রা করছি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্রিন্সিপাল স্টাফ অফিসার, সশস্ত্র বাহিনী বিভাগের সাথে কাতার সশস্ত্র বাহিনীর প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎ

‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হলে বাংলাদেশ পুলিশ হবে বিশ্বমানের’

যথাযোগ্য মর্যাদায় সরস্বতী পূজা উদযাপিত

পিটিএ বাংলাদেশ-ভূটান সম্পর্ক আরও সুসংহত করবে : প্রধানমন্ত্রী

‘আত্মত্যাগের মধ্যেই হলো একজন মানুষের জীবনের স্বার্থকতা’

‘তরুণ প্রজন্ম হবে বিজ্ঞান চেতনায় শিল্প-সাহিত্য চর্চায় অসাম্প্রদায়িক নাগরিক’

বিএনপি জামাত হেফাজত করোনাভাইরাসের মতো মিউটেশন করে রুপ পরিবর্তন করে : বাহাউদ্দিন নাছিম

খুলনায় ৬ হাজার ৫০ কেজি জেলি পুশকৃত চিংড়ি জব্দ

রমজানের পবিত্রতাও নষ্ট করতে চায় বিএনপি : তথ্যমন্ত্রী

বাংলাদেশে কবে কাবাডি লিগ টুর্নামেন্ট হবে!

ব্রেকিং নিউজ :