300X70
শুক্রবার , ২০ জানুয়ারি ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

লাখো মুসল্লির অংশ গ্রহণে ইজতেমা মাঠে জুম্মার নামাজ আদায়  

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২০, ২০২৩ ৩:২০ অপরাহ্ণ

বিশেষ প্রতিবেদক, টঙ্গী থেকে : ৫৬তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে লাখো মুসল্লির অংশ গ্রহণে ইজতেমা মাঠে জুম্মার নামাজ আদায়।  তুরাগ নদের তীরে বিশ্ব মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম তাবলীগ জামাতের শীর্ষ মুরুব্বি পাকিস্থানের মাওলানা উসমানের আ’ম বয়ানের মধ্য দিয়ে আজ শুরু হয়েছে দ্বিতীয় পর্ব।

আজ শুক্রবার (২০ জানুয়ারি) দুপুর ১টা ৩৫ মিনিটের দিকে নামাজ শুরু হয়। মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী এতে ইমামতি করেন।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৫ স্তরের নিরাপত্তায় দিল্লীর নিজামউদ্দিন মারকাজের মাওলানা সা’দ আহমদ কান্ধলভী অনুসারী মাওলানা ওয়াসিফুল ইসলামের নেতৃত্বে আজ শুরু হয়েছে ৩ দিনব্যাপী দ্বিতীয় পর্ব।

এ পর্বের ইজতেমায়ও আগত মুসল্লিদের উদ্দেশ্যে ঈমান আমলের ওপর তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় দেশি-বিদেশি বুজুর্গ আলেম মাওলানাগণ গুরুত্বপূর্ণ বয়ান করছেন। আজ ইজতেমা ময়দানে দেশের বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত হয় জুমার জামাতের ইমামতি করবেন মাওলানা ইউসুফ বিন সা’দ।

ইজতেমার দ্বিতীয় পর্বে বিশ্বের শতাধিক দেশের প্রায় ১০-১২ হাজার বিদেশি মেহমান আখেরি মোনাজাতে অংশগ্রহণ করবেন বলে আয়োজক কমিটির মুরুব্বিরা আশা করছেন। গতকাল বৃহস্পতিবার বিকেল পর্যন্ত অর্ধশতাধিক দেশের প্রায় ৫ হাজার বিদেশি মেহমান ময়দানে তাদের জন্য নির্ধারিত নিবাসে অবস্থান নিয়েছেন বলে জানিয়েছেন বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম। আখেরি মোনাজাত পূর্ব পর্যন্ত তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় বুজুর্গ মুরুব্বিরা বিভিন্ন ভাষায় পর্যায়ক্রমে মূল্যবান বয়ান করবেন।

ইতিমধ্যে কনকনে শীত, ঘন কুয়াশা উপেক্ষা করে ধূলায় আচ্ছন্ন পরিবেশে বুধবার থেকেই মুসলি¬রা দলে দলে জামাতবন্দি হয়ে তুরাগতীরে সমবেত হচ্ছেন। অসীম অনন্ত প্রেমময় আল্লাহর সন্তুষ্টি অর্জনে ইবাদত বন্দেগি আর কোরআন হাদিসের আলোচনায় এখন বিশ্ব ইজতেমার সামিয়ানার নিচে বিরাজ করছে ধর্মীয় আবহাওয়া। বিভিন্ন যানবাহনে, যানজট এড়াতে আশপাশের এলাকা থেকে পায়ে হেঁটে হেঁটে এবং আকাশ পথে (বিদেশী মেহমান) ধর্মপ্রাণ মুসল্লিরা ইজতেমা ময়দানের ধর্মীয় সমাবেশে যোগ দিতে সমবেত হচ্ছেন।

গত পর্বের ন্যায় এবারো ধর্মপ্রাণ মুসল্লিদের সমাগমে টঙ্গীর ছোট্ট এই শিল্প শহরটি যেন জনসমুদ্রে পরিণত হতে চলেছে। ইজতেমা ময়দানে লাখো মুসল্লির সমাগমকে কেন্দ্র করে টঙ্গীসহ বিভিন্ন স্থানে গড়ে উঠেছে অসংখ্য ভাসমান দোকানপাট ও হোটেল-রেস্তোরাঁ।

বিশ্ব ইজতেমার নিয়ম অনুসারে শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিক বয়ান শুরু হওয়ার কথা থাকলেও গতকাল বৃহস্পতিবার থেকেই ইজতেমায় আগত ও দায়িত্বে নিয়োজিত মুসল্লিদের উদেশ্যে বিশেষ বয়ান (নজমের বয়ান) করেন। বয়ানে আগত মুসল্লিরা যাতে কষ্ট না পায়, তাদের যাতে কোন প্রকার সমস্যা না হয় সে দিকে নজর রাখার জন্য তিনি ইজতেমার দায়িত্বে নিয়োজিত মুসল্লিদের আহবান জানানো হয়।

এরই মধ্যে ইজতেমার সার্বিক প্রস্তুতির কাজ শেষ হয়েছে। ১৬০ একর জমি ও কয়েক হাজার হাজার খুঁটির ওপর নির্মিত সুবিশাল প্যান্ডেলের কাজ, খুঁটিতে নম্বর প্লেট, খিত্তা নম্বর, জুড়নেওয়ালি জামাতের কামরা, মুকাব্বির মঞ্চ, বয়ান মঞ্চ, পাহাড়া ও এস্তেকবালের জামাত তৈরি, তাশকিল কামরা, বধিরদের বয়ান কামরা, হালকা নম্বর বসানোর কাজ শেষ হয়েছে।

প্রথম পর্বের লাখো লাখো মুসল্লিদের ফেলে যাওয়া উচ্ছিষ্ট, কাগজ, পলিথিন, বিছানার হোগলা ইত্যাদি এক জায়গায় জড়ো করে নির্দিষ্ট স্থানে ফেলা হয়েছে। ঝাড়-মুছ করা হয়েছে সুবিশাল সামিয়ানার নিচ। ইজতেমা ময়দানের চারপাশে তৈরি করা হাজার হাজার কাঁচা-পাকা বাথ রুম, ওজু-গোসল ও রান্না-বান্নার স্থান ধুয়ে মুছে পরিষ্কার করা হয়েছে।

এছাড়া ছিড়ে যাওয়া, খসে পড়া চট ঠিক করে বাধাসহ নতুন করে সাজানো হয়েছে। পুরো ময়দানকে ৮৫ খিত্তায় সাজানো হয়েছে।

এদিকে ইজতেমা চলাকালীন ট্রাফিক ও যাতায়াত ব্যবস্থা আগের মতোই থাকবে বলে জানা গেছে। প্রথম পর্বের বিশ্ব ইজতেমা যেভাবে পরিচালিত হয়েছে একইভাবে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমাও পরিচালিত হবে বলে ইজতেমা পরিচালনা কমিটিসহ স্থানীয় জেলা প্রশাসক, সিটি করপোরেশনের মেয়র, স্বাস্থ্য অধিদফতর, তিতাস গ্যাস, রেলওয়ে, সড়ক ও জনপদ, ফায়ার সার্ভিস, আইন-শৃঙ্খখলা বাহিনী র‌্যাব, পুলিশ, সিটিএসবি, ডিএসবিসহ বিভিন্ন প্রশাসনিক অধিদফতর এ প্রতিনিধিকে জানান।

সা’দের তিন ছেলে ও জামাতা ইজতেমা ময়দানে: এবারের ইজতেমায় বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি মাওলানা সা’দ আহমদ কান্ধলভীর অংশগ্রহণের সম্ভাবনা না থাকলেও বৃহস্পতিবার সকালে তার তিন ছেলে ও মেয়ের জামাতা ময়দানে এসেছেন। তারা হলেন, মাওলানা সা’দ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভী, মেঝ ছেলে মাওলানা সাঈদ কান্ধলভী ও ছোট ছেলে মাওলানা ইলিয়াস কান্ধলভী।

এ ছাড়া তাদের সঙ্গে মাওলানা সা’দের মেয়ের জামাতা মাওলানা হাসানসহ সাতজনের একটি জামাত ময়দানে উপস্থিত আছেন। বর্তমানে তারা বিদেশি তাঁবুর ১নং বিল্ডিংয়ে বিশ্ব ইজতেমার শীর্ষস্থানীয় শুরা সদস্যদের সঙ্গে অবস্থান করছেন। বিষয়টি নিশ্চিত করেছেন ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম।

ময়দানে দ্বিতীয় পর্বে খিত্তাওয়ারি মুসল্লিদের অবস্থান :
দ্বিতীয় পর্বে পুরো ইজতেমা ময়দানকে ৮৫টি খিত্তায় ভাগ করা হয়েছে। আগত ধর্মপ্রাণ মুসল্লিরা যে সমস্ত খিত্তায় অবস্থান করবেন তা হলো- ঢাকা (খিত্তা নং ১-৪, ৬-২২), টঙ্গী (খিত্তা নং-৪), নরসিংদী (খিত্তা নং-২৩), গোপালগঞ্জ (খিত্তা নং-২৪), মাদারীপুর (খিত্তা নং-২৫), ফরিদপুর (খিত্তা নং-২৬), রাজবাড়ী (খিত্তা নং-২৭), শরীয়তপুর (খিত্তা নং-২৮), নারায়ণগঞ্জ (খিত্তা নং-২৯), কিশোরগঞ্জ (খিত্তা নং-৩০), টাঙ্গাইল (খিত্তা নং-৩১), মানিকগঞ্জ (খিত্তা নং-৩২), মুন্সীগঞ্জ (খিত্তা নং-৩৩), গাজীপুর (খিত্তা নং-৩৪), বগুড়া (খিত্তা নং-৩৫), নওগাঁ (খিত্তা নং-৩৬), নাটোর (খিত্তা নং-৩৭), মৌলভীবাজার (খিত্তা নং-৩৮), সিলেট (খিত্তা নং-৩৯), রাজশাহী (খিত্তা নং-৪০), চাঁপাইনবাবগঞ্জ (খিত্তা নং-৪১), পাবনা (খিত্তা নং-৪২), সিরাজগঞ্জ (খিত্তা নং-৪৩), জয়পুরহাট (খিত্তা নং-৪৪), ব্রাহ্মণবাড়িয়া (খিত্তা নং-৪৫), চাঁদপুর (খিত্তা নং-৪৬), কুমিল্লা (খিত্তা নং-৪৭), খাগড়াছড়ি (খিত্তা নং-৪৮), নেত্রকোনা (খিত্তা নং-৪৯), ময়মনসিংহ (খিত্তা নং-৫০), জামালপুর (খিত্তা নং-৫১), সুনামগঞ্জ (খিত্তা নং-৫২), হবিগঞ্জ (খিত্তা নং-৫৩), শেরপুর (খিত্তা নং-৫৪), কক্সবাজার (খিত্তা নং-৫৫), রাঙ্গামাটি (খিত্তা নং-৫৬), বান্দরবন (খিত্তা নং-৫৭), চট্টগ্রাম (খিত্তা নং-৫৮), নোয়াখালী (খিত্তা নং-৫৯), ফেনী (খিত্তা নং-৬০), ল²ীপুর (খিত্তা নং-৬১), পিরোজপুর (খিত্তা নং-৬২), বরগুনা (খিত্তা নং-৬৩), ঝালকাঠি (খিত্তা নং-৬৪), পটুয়াখালী (খিত্তা নং-৬৫), ভোলা (খিত্তা নং-৬৬), বরিশাল (খিত্তা নং-৬৭), কুষ্টিয়া (খিত্তা নং-৬৮), চুয়াডাঙ্গা (খিত্তা নং-৬৯), বাগেরহাট (খিত্তা নং-৭০), নড়াইল (খিত্তা নং-৭১), খুলনা (খিত্তা নং-৭২), যশোর (খিত্তা নং-৭৩), মাগুরা (খিত্তা নং-৭৪), ঝিনাইদহ (খিত্তা নং-৭৫), সাতক্ষীরা (খিত্তা নং-৭৬), মেহেরপুর (খিত্তা নং-৭৭), নীলফামারী (খিত্তা নং-৭৮), দিনাজপুর (খিত্তা নং-৭৯), রংপুর (খিত্তা নং-৮০), লালমনিরহাট (খিত্তা নং-৮১), ঠাকুরগাঁও (খিত্তা নং-৮২), গাইবান্ধা (খিত্তা নং-৮৩), পঞ্চগড় (খিত্তা নং-৮৪), কুড়িগ্রাম (খিত্তা নং-৮৫)।

ইন্দোনেশিয়া থেকে আসা মো. সামসুল আরেফিন (৫৯) জানান, প্রথম ছিল্লা (নির্দিষ্ট সময়) বাংলাদেশ ও ২য় ছিল্লা ভারতে তাবলীগের দাওয়াত দিয়ে ইজতেমায় এসেছি। আল্লাহকে রাজি খুশী করতে পারলে জিন্দিগী ও আখিরাত সহজ হবে। আখেরী মোনাজাতের পর আবার ৩য় ছিল্লায় দাওয়াতী কাজে বেরিয়ে যাব।

ইজতেমা আয়োজক কমিটির শীর্ষ মুরুব্বী প্রকৌশলী মো. মুহিবুল্লাহ জানান, ইতিমধ্যে ইজতেমা ময়দানের প্রস্তুতির কাজ সম্পন্ন হয়েছে। ইজতেমার আয়োজক তাবলীগ জামাতের স্বেচ্ছাসেবীদের প্রস্তুতি ছাড়াও সংশি¬¬ষ্ট সেবাদানকারী সংস্থাগুলো তাদের প্রস্তুতি সম্পন্ন করছেন। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে নিজাম উদ্দিন মারকাজ অনুসারি মূলধারার তিনদিনের বিশ্ব ইজতেমা।

গাজীপুর মেট্রোপলিটনের পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম জানান, দিতীয় পর্বেও নিরাপদ পরিবেশে ইজতেমা আয়োজনে পুলিশের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নিরাপত্তার জন্য গাজীপুর মেট্রোপলিটন পুলিশের পাশাপাশি জেলা পুলিশ, র‌্যাব, গোয়েন্দা সংস্থা ও আনসার বাহিনী থাকবে। কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়া দিতীয় পর্বের ইজতেমাও সফলভাবে সম্পন্ন হবে বলে আশ করি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কুবি রোভার স্কাউটের নেতৃত্বে মাহমুদুল-জাকিয়া

হাসপাতাল থেকে চিকিৎসাধীন রোহিঙ্গা যুবকের পলায়ন

”বেঙ্গল ফ্রিল্যান্সার ব্যাংকিং” ও “বেঙ্গল স্টুডেন্ট লোন” চালু করলো বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক

শেখ রাসেল ইন্টারন্যাশাল এয়ার রাইফেল টুর্নামেন্টের উদ্বোধন

মেডিকেল শিক্ষার্থীদের পরীক্ষা জানুয়ারিতে শুরু

সময়সীমার বাইরে কার্যক্রম পরিচালনায় পূর্বানুমতি নিতে হবে : মেয়র শেখ তাপস

স্ত্রী-শাশুড়িকে নিয়ে যে কারণে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়তে যাচ্ছিলেন প্রিন্স হ্যারি

সুস্থদেহ ও সুস্থমন তথা সুুুস্হ ও সক্ষমজাতি তৈরিতে খেলাধুলার বিকল্প নেই : ধর্ম প্রতিমন্ত্রী

দেশে করোনায় আরও ২৩ জনের মৃত্যু,নতুন শনাক্ত ১৩০৮

লক্ষ্মীপুরে আওয়ামী লীগের দুপক্ষের সংঘর্ষে স্কুলছাত্র নিহত

ব্রেকিং নিউজ :