300X70
শনিবার , ৭ আগস্ট ২০২১ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন : বাংলাদেশ-অস্ট্রেলিয়া তৃতীয় টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশ ১০ রানে জয়ী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৭, ২০২১ ১:২৩ পূর্বাহ্ণ

বাংলাদেশ- ১২৭/৯
অস্ট্রেলিয়া-১১৭/৪.

মাঠে-মাঠে প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: একের পর এক ইতিহাস গড়ে যাচ্ছে বাংলাদেশ সিরিজের প্রথম টি-টোয়েন্টি জিতেই এই ফরমেটে প্রথমবার অস্ট্রেলিয়াকে হারানাের স্বাদ পেয়েছিল টাইগাররা। সেই ইতিহাসের পাতায় নতুন রেকর্ড যােগ হয় টানা দ্বিতীয় জয়ে। সামনে ছিল প্রথমবারের মত অস্ট্রেলিয়ার বিপক্ষে যে কোনাে ফরমেটে সিরিজ জয়ের হাতছানি। সেই ইতিহাসও মাহমুদউল্লাহ রিয়ালের দল গড়ে ফেলল দুই ]]চ হাতে রেখেই। ১৯৮ রানের লক্ষ্যে খেলতে নেমে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় অস্ট্রেলিয়া। এরপর ম্যাশ-কিডনিট ৬৩ রানের জুটি গড়ে প্রতিরোধ গড়েন। ম্যাকচারাটক সাকিব ফিরিয়ে এই জুটি ভাঙেন। এরপর হেনরিকস-মার্শকে ফিরিয়ে ম্যাচের মােড়

ঘুরিয়ে দেন। শেষ দুই ওভারে প্রয়ােজন ছিল ২৩। ১৯তম ওভারে মােস্তাফিজ মাত্র ১ রান নিয়ে ম্যাচের নাটাই নিজেদের হাতে নিয়ে নেন। শেষ ওভারে অস্ট্রেলিয়ার প্রয়ােজন ছিল ২২,। কিন্তু ১১৭ রানের বেশি করতে পারেনি অজিরা। বাংলাদেশ জিতেছে ১৩ রানে। টানা তিন ম্যাচ জিতে প্রথমবারের মতাে যে কোনাে সুরাটের ক্রিকেট অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জেতে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের সিরিজ লোয় অভিনন্দি জানিয়েছেন রাষ্ট্রপতি মাে. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কয়ে না ভূমিকা রাখেন মোস্তাফি। চার ওভারে মাত্র ৯ রান নিয়েছে। ২৪ বলের মধ্যে ১৫টিই ডট বল ।

সর্বোচ্চ ২ উইকেট নিয়েছেন শরিফুল ইসলাম। গুরুত্বপূর্ণ সনায়ে উইকেট নিয়ে স্বস্তি এনে নিয়েছেন সাকিব আল হাসান। প্রশ্ন। সাফল্য এনে দিয়েছিলেন নাসুম আহমেদ। ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২৩ রানে জিতে বাংলাদেশ সুচনা করে। দ্বিতীয় ম্যাচে ৫ উইকেট ও তৃতীয় ম্যাচে বাংলাদেশের ৫০ লানে। ভয়ঙ্কর মার্শকে ফিরিয়ে উল্লাসে ভাসপেন শরিফুলঃ আগের দুই ম্যাচে নিচেল মার্শ একাই লড়েছিলেন। তবে ৪৫ রানের বেশি কাতে পারেননি। দুই ম্যাচেই আউট হয়েছেন একই আঙ্কে (৪৫)। এতে অস্ট্রেলিয়ার তা মাশই।

ওয়েডের আউটের পর দ্বিতীয় ওভারে ফ্রিজে আসেন তিনি। এরপর খেলতে থাকেন দারুণ । ৪৫ বলে তুলে নিলেন হাফ সেঞ্চুরি। এটি তার ক্যারিয়ারের চতুর্থ যিমটি। এরপর নাশকে আর বেশি এগোতে দেননি শরিল। মাত্র ১ রান যোগ করেই বরেন সাজঘরে। শরিফুলের শট লেন্থের বগল লং অফ হাওয়ায় ভাসান মার্শ, ন্যাচ ধরতে ভুল করেননি ঈম। ৪৭ বলে ৫১ রান করেন মার্শ। সাকিবের পর শরিফুলের আঘাত: জীবন পাওয়া মাকডারমটকে বােল্ড কত্রে যে সাকিব। তার ব্যাট থেকে আসে ৩৫ । পরের ওভারের প্রশ্নমা বলেই আঘাত হানেন শরিফুল। মিড অনে ক্যাচ দিতে বাধ্য করেন হেনরিকসকে। ৩ বলে ২ রান করেন তিনি। অস্ট্রেলিয়ার জোড়া উইকেট নিয়ে চেপে ধরেছে বাংলাদেশ। গুরুত্বপূর্ণ সময়ে ক্যাচ ফেললেন শক্লিল: ১৩তম ওভারের প্রথম বল।

কড়ারমটের শরীর স্বাৰর করা মােস্তাফিজুরের লেন্থ বল পুল করলে সরাসরি লং লেগে শক্লিফুলের হাতে যায়। কিন্তু তালুবন্দি করতে পারেননি শরিল ॥ ৩২ রানের সময় জীবন পান এই ব্যাটসম্যান। মাশ-মাহমুদউল্লাহর বাগবিতণ্ডাঃ অস্ট্রেলিয়া ইনিংসের দশম ওভারের পঞ্চম এল। অলিশ মিলে করা শরিফুলের নবণ নাশের শরীরে লাগে। রাগ ধরে রাখতে পারেননি এই ‘অস্ট্রেলিয়ানে। শরিফুলকে কী একটা যেন বলাতেন।

এরপর এগিয়ে আসেন মাহমুদউল্লাহ। দুজনের মধ্যে কিছুক্ষণ উত্তপ্ত বাবিনি নয় চলে। শেষ পত্র আমারের সহায়তায় খানেন দুজনে। দুমকি হয়ে পড়াচ্ছেন না-কিানটঃ ব্যাটিং অর্ডার উপরে উঠে এসেও। কিন্তু কতে পারেননি মল। শুরুতেই ফেরেনা নাসুমের ঘণিত। এরপর ক্রিজে এসে ফেলার হাল ধরেন নিচেল মার্শ। তিনি প্রথম দুই দিনেও মংলাদেশকে ভুগিয়েছিলেন।

এই ম্যাচে নে নাকডারমটকে সঙ্গে নিয়ে মেলতে থাকেন সাবলীল মেলা। এমন অন্তি ৪৫ বলে ৩৭ রানের জুটি গান। হুমকি হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশের কয়ে। পাওয়ার প্লেতে বােতলবন্দি অস্ট্রেলিয়া পাওয়ার প্লেতে দুর্দান্ত বাংলাদেশ। ও ওভারে ২০ রান খরচায় ১ উইকেট নিয়েছে তান্না স্ট্রেলিয়ার । নতুন আহমেল, সাকিব আল হাসান ও মেহেদী হাসান নিশাে প্রথা পাচ স্মার্ণ করেন। তিন স্পিনারের বলে নয় ১৭ ওভার করে শ্রডিংরা।

তবে দ্বিতীয় ওভারে মাসুমের শিকার হন অধিনায়ক ম্যাথু ওয়েড। স্পিন সামলাতে ব্যর্থ অস্ট্রেলিয়া যন্ত্র ওভারে আরেক বাধার মুখোমুখি হয়, ডিফিকাটি কাটার মােস্তাফিজুর রহমান। তার পেসে মাত্র ৩ রান তােলে ওই ওভারে। শুরুতেই ওনেত্রকে ফেরালেন লুন: ইনিংসের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে। অজি অধিনায়ক ম্যাথু ওয়েডকে ঘরে পাঠালেন নাসনা আহমেদ। ওয়েড নাসুর মিডল ও লেগ স্টাম্পের ময়ে ফেলা বল মাইন লেগে খেলেছিলেন; । ব্যাটে-বলে ঠিক মতো হয়নি; বৃত্তের মধ্যেই রা পক্ষে শরিরে হাতে। ৫। । বালে মাত্র ১ রান আসে ওডের ব্যাট থেকে।

। এলিসের হ্যাটট্রিক, ১২৮ রানের পক্ষ নিয়েছে বাংলাদেশ: মাহমুদউল্লাহ ক্লিয়াসের ফিরুটিতে অস্ট্রেলিয়াকে ১২ রানের চ্যালেঞ্জ ছুঁকে নিয়েছে বাংলাদেশ। চারে খেলতে নেমে বাংলাদেশ অধিনায়ক ব্যাটিং করেন ইনিংসের শেষ ওভার পর্যন্ত। মাহমুদউল্লাহ ৫৯ বলে দেখা পান হামঃসেঞ্চুরির। ৪টি চারে ইনিংসটি সাজানো ছিল। শেষ ওভারে হাটট্রিক করেন অস্ট্রেলিয়ার অভিষিক্ত বােলার নাথান এলিস। ফিফটির পর এলিসের বলে বােল্ড হয়ে ফেরেন মহানউই। পরের বলে মোহাফিজকে ফেরান তিনি। শেখ বলে মেহেদীকে । ফিরিয়ে ক্যারিয়ারে প্রথম ম্যাচেই হ্যাটট্রিক গড়েন এই পেসার। টি-টোয়েন্টি ক্রিকেটে এলিস প্রথম বােলার যিনি অভিষেকেই হ্যাটট্রিকের দেখা পান।

নির্ধারিত ওভারে নয় উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করে ১২৭ রনি বাংলাদেশের ইনিংস শুরু হয় জোড়া উইকেট হারিয়ে । ৩ ম না হতেই । ফেরেন সেলীম-নাঈম । খেলার হাল ধরেন সাকিব-মাহন উল্লাহ। দুজনের ৪৪ রানের জুটিতে বাংলাদেশ ম্যাচ হেরে। সাকিব ১৭ বলে ২ রান করে ফিলে ভতে এই টি। এরপর ক্রিজে এসে মহানউদ্যার সঙ্গে দারুণ খেলতে থাকেন আফিফ। কিন্তু ১৩ বলে ১৯ রানের সময় আফিঃ ফেরেন রানত্মউটে। ক্রিতে এলে এই মেনে শামীন পাটোয়ারি।

এবার সোহান এলে দারুণ খেলতে থাকেন; কিন্তু তিনিও ৫ বলে ১১ রান করে ফেরেন রানআউট। এরপর হাল ধরেন মাহমুদউল্লাহ মেহেদী। দুজনের জুটি থেকে আসে ২৫ বলে ৩০ রান। । এবার রানআউটে বিলেন সােহান। এবার রান আউট হয়ে ফিরলেন মুকুল হাসান সোহান।

উনি ক্রিস্টিয়ানের বলে কাতারে ড্রাইভ করেছিলেন মাহমুদউল্লাহ। বল সরাসরি যায় হ্যারিসের হাতে। মাহমুদুল্লাহ শট খেলেই রানের জন্য ছুটতে থাকেন; অপর প্রান্তে থাকা সােহান বুঝতে পারেননি শ করেন, একটু এগিয়ে এসে থেমে গিয়েছিলেন, এ ট্রাই যেনো তাল হলাে। আসার আগেই হনরিকসের ব্রা ধাত হানে উইকেটে। মাত্র ৫ বলে ১১ রান করা সােহানের সম্ভাবনাময়ী ইনিংসটি থেমে যায়।

এর আগে মাহমুদউল্লাহর সঙ্গেই ক্যারির ড্রেতি আউট হন আমি। আমিনের পর ফিরলেন শামীম ওঃ হ্যাজলউডের শটু লেন্থের বলে শামীমা ধরা পড়েন মিডউইকেট ম্যাকড়াটের হাতে। আফিফের পর শামকেও হারিয়ে বিপলে বাংলাদেশ। তার ব্যাট থেকে মাসে ৮ বলে ৩ রান। ক্রিজে নতুন ব্যাটসম্যান নুরুল হাসান সােহান এসেছেন। আগে থেকে পড়ে যাচ্ছেন। হলাহ রিয়ানি। রানআউট হয়ে ফিরলেন আমিম: কান্নার থেকে অ্যালেক্স ক্যারির সন্ত্রাসরি থ্রোতে রানআউট হয়ে ফিরলেন শ্রমিক হোসেন । তার ব্যাট থেকে আসে ১৩ বলে ১৯। দুর্দান্ত খেলতে থাকা আফিঞ্চকে ফিরতে হয়েছে সুর্ভাগ্যজনকভাবে রানআউট হয়ে। সাকিবের আউটের পর ক্রিজে এসি সাবপীল ইনিংস খেলতে থাকেন। একবার বল আছড়ে ফেলেছিলেন গ্যালারিতে।

ডনি ক্রিস্টিয়ানের বলে আড়ির ড্রাইভ সরাসরি যায় কাতরে থাকা ক্যারির হাতে। কত রান নিতে গিয়ে ব্যর্থ হয়েছেন ক্যারির অসাধারণ গ্রোতে। শেষ পন্থি থেমে যায় আফিফের ম্ভাবনাময়ী ইনিংসটি। সাকিবকে থামালেন পীঃ লেগ স্পিনার সাম্পাকে শাখায় পঁড়িয়ে পং, অয় দিয়ে সীমানার বাইরে পাঠানাের চেষ্টা করেছিলেন সাকিব। টাইমিংয়ে গড়বড় হলাে । সেড়ে দারুণ ক্যাচ নিলেন। অগিরি। বিপদে পড়লাে বাংলাদেশ। সাকিব আউট হয়ে ফিরলেন ২৬ রানে। ১৭ বলে ৪টি বাক্টরিতে বাঁহাতি ব্যাটসম্যান।

সাজান তার প্রতিশ্রুতিশীল ইনিংসটি। পাওয়ার প্লেতে সাকিবের ব্যাট থেকেই এসেছিল দুইটি বাউন্ডারি। অষ্টম । ওভারে নিচেল মার্শকে পর দুটি সার নেরে দণ, অত্বিবিশ্বাস দেথান বাঁহাতি ব্যাটসম্যান। প্রথমটি স্কুপ করে উইকেটের পেছন দিয়ে । পরেরটি কাট করে পয়েন্ট নিয়ে । দারুণ ব্যাটিং করলেও ইনিংসটি বড় করতে পারলেন না। বাংলাদেশ হারাল তৃতীয় উইকেট। পাওয়ার প্লেতে নড়বড়ে বাংলাদেশ টস জিতে ব্যাটিং করতে নেমে ভালাে শুরু পায়নি বাংলাদেশ। পাওয়ার প্লে’র সুবিধা কাজে লাগাতে পারেনি স্বাগতিকরা। । প্রথম ৬ ওভারে বাংলাদেশের রান মাত্র ২৮। বউভারি এসেছে মাত্র দুইটি।

দুই ওপেনার নাঈম শেখ ও সৌম্য সরকার আবার ব্যর্থ হন। এরপর শপের হাল ধরেন মহল উল্লাহ ও সাকিব। তবে তারা রান তুলছেন ধীর গতিতে। প্রথম ৪ ওভারে ছিল না একটিও বাউরি। পঞ্চনা ঔভারে প্রথম বলে আগারকে কাভার দিয়ে বাউন্ডারি হাঁকান সাকিব। ধণ্ঠ ওভারের শেষ বলে উইকেটের পেছন দিয়ে আরেকটি বাউন্ডারি পান সাকিব।

দুই ওপেনারকে হারিয়ে শুতেই বিপদে বাংলাদেশ ওপেনিংয়ে বাংলাদেশ আবারও ব্যর্থ। মাত্র ১ রান করে নিরলেন ওপেনার মোহলি *ঈন। তাকে অনুসরণ করে এলবিডব্লিউ হয়ে আউট হন সৌম্য সরকার। বাংলাদেশ ৩ রানে হারায় দুই ওপেনারকে। পেশার জন্ম হ্যাজেলউড সুইং ডেলিভারীতে উইকেটের পেছনে ক্যাচ দেন নাঈমা। পরের ওভারে লেন্থ স্পিনার হাতে সুইপ করতে গিয়ে বল মিস করেন সৌম্য। আম্পায়ার আউট নিলে রিভিউ নেন সৌম্য । ভাগ্যের পরিবর্তন হয়নি। রিভিউ নষ্ট করে সৌম্য ফেরেন সাজঘরে । টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ নির্ধারিত সময়ের দেড় ঘণ্টা পর হালে টস। সাড়ে ৫টায় হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে টুল হয় সন্ধ্যা ৭টায়।

বাংলাদেশ টস জিতে ব্যাটিং নেন। খেলা দেরিতে শুরু হলে ও কাটা হয়নি কোনো উত্তর গুরীয় নির্ধারিত ২০ ওভারেই হবে তৃতীয় টি-টোয়েন্ট্রি ম্যাচ। খেলা শুরু হবে ৭টা ১৫ মিনিটে।

অস্ট্রেলিয়া একাদশ: অস্ট্রেলিয়া একাদশে তিন পরিবর্তন ঘটেছে। নিচেল স্টার্ক, হিরিণপে ও আজ টাই বাদ পড়েছেন। ম্যাক ডারমট, ডান ক্রিস্টিয়ান ও নাথান এলি । এলিশের অভিষেক হতে যাচ্ছে এই ম্যাচ নিয়ে । অ্যালেক্স ক্যারি, মিচেল মার্শ, মােসেস হেনরিকস, ম্যাথু ওয়েড (অধিনায়ক), অট্রন টীর, অ্যাস্টন অ্যাপার, জস হ্যাজেলউ ও শামা জাম্পা, ম্যাক ডারমটু, ড্যান ক্রিস্টিয়ান ও নাথান এলিশ।

বাংলাদেশ এলশ: বাংলাদেশ এই ম্যাচেও নেমেছে অপরিবর্তিত একাদশ নিয়ে। সৌম্য সরকার, নাঈম শেখ, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াল (অধিনায়ক), নুরুল হাসান সােহান, আফিফ হোসেন, শামীম হােসেন পাটোয়ারী, শেখ মেহেদী হাসান, সুন আহমেদ, শরিফুল ইসলাম ও মােস্তামির হনন।

খেলা ২০ ওভারেই, শুরু সােয়া ৭টায়ঃ ৬টা ১৫ মিনিটে একবারে থেমে যায় বৃষ্টি। এরপর কভার সরিয়ে দ্রুত পরিচমন কাজ করা হয়। চার মাঠ পর্যবেক্ষণ শেষে নিয়েছেন ট্রস হবে ৭টায় । খেলা শুরু হবে ৭টা ১৫ মিনিটে। বিলম্ব হলেও মেনেয় ওর কাটা হয়নি। খেলা হবে নির্ধারিত ২০ ওভারে। শের-ই বাংলায় থেমে থেমে বৃষ্টি, টস হতে বিলম্ব বৃষ্টি খানার ২০ মিনিট না যেতেই আবারও বৃষ্টি কমে শের-ই-বাংলায়। দুই দলের খেলােয়াড়রা ওয়ান-আপ করছিলেন বৃষ্টি থানায়। এরপর আবার চলে যনি ড্রেসিং রুমে। থেমে থেমে বৃষ্টি আসায় টস হতে দেরি হয়।

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :