300X70
বুধবার , ৫ জুলাই ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাকা দুই সিটির বহুতল ভবনে বিপদসীমার ওপরে এডিস মশার ঘনত্ব

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৫, ২০২৩ ৮:৫৩ পূর্বাহ্ণ

# গড় ঘনত্ব ২৪ দশমিক ৮৯ শতাংশ
#উত্তর সিটিতে হার ৪৯ দশমিক ৫২ শতাংশ
# আর দক্ষিণে ৪১ দশমিক ১৫ শতাংশ
# ডিএসসিসির ২৫ ওয়ার্ডে চিরুনি অভিযান
# এডিস মশা নিধনেসমানভাবে কাজ করছে
বাঙলা প্রতিদিন ডেস্ক : মৌসুমের আগেই ডেঙুর প্রভাব বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন ঢাকাবাসী। প্রতিদিনই রোগী মারা যাচ্ছেন এ রোগে আক্রান্ত হয়ে, হাসপাতালে ভর্তি হচ্ছেন শতশত। স্বাস্থ্য অধিদপ্তরের এক জরিপে দেখা যায়, রাজধানীতে এডিস মশার লার্ভার ঘনত্বের পরিমান নির্দিষ্ট মানদণ্ডের থেকেও বেশি।

এডিস মশার লার্ভার ঘনত্ব পরিমাপের স্বীকৃত পদ্ধতি ‘ব্রুটো ইনডেক্স’র মানদণ্ডে লার্ভার ঘনত্ব ২০ শতাংশের বেশি হওয়া মানেই পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে। সেখানে দুই সিটি করপোরেশন এলাকায় এডিসের লার্ভার গড় ঘনত্ব ২৪ দশমিক ৮৯ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের প্রাক-মৌসুম জরিপে এমন উদ্বেগজনক চিত্র উঠে এসেছে। অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা গত ১৮ থেকে ২৫ জুন রাজধানীর দুই সিটি করপোরেশন এলাকায় এই জরিপ পরিচালনা করেছে। জরিপে ঢাকা মহানগরীতে এডিসের লার্ভার ঘনত্ব পাওয়া গেছে ২০ শতাংশের বেশি।

দুই সিটি করপোরেশন এলাকায় এডিসের লার্ভার গড় ঘনত্ব ২৪ দশমিক ৮৯ শতাংশ। বহুতল ভবনে এই হার আরও বেশি। উত্তর সিটির বহুতল ভবনে এই হার ৪৯ দশমিক ৫২ শতাংশ আর দক্ষিণে ৪১ দশমিক ১৫ শতাংশ।

এ ছাড়া বাসাবাড়ি, নির্মাণাধীন স্থাপনা, খালি জমিতেও উদ্বেগজনক হারে লার্ভা পাওয়া গেছে। পাশাপাশি প্লাস্টিকের ড্রাম, মগ, টায়ার ও সিমেন্টের পানির ট্যাংকেও লার্ভার উপস্থিতি মিলেছে। এডিস মশা নিধনে দুই সিটি করপোরেশন সমানভাবে কাজ করছে বলে দাবি করেছে।

এদিকে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় জলাবদ্ধতা নিরসন, ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রনে মশক নিধন কার্যক্রম ও সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার স্বার্থে ডিএনসিসি’র সংশ্লিষ্ট বিভাগ/শাখা সমূহের সকল পর্যায়ের কর্মকর্তা/কর্মচারীসহ মাস্টাররোল শ্রমিকদের ছুটি বাতিল করা হয়েছে।

অপরদিকে, ডেঙ্গু সংক্রমণ নিয়ন্ত্রণে এডিস মশার প্রজননস্থল ধ্বংস করতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) তিন দিনব্যাপী বিশেষ চিরুনি অভিযান পরিচালনা করছে। ডেঙ্গু প্রতিরোধে দক্ষিণ সিটির ২৫টি ওয়ার্ডে এই বিশেষ চিরুনি অভিযান চালাবে।

সূত্র বলছে, জরিপে ডিএনসিসি এলাকার ২১ দশমিক ৮ শতাংশ বাড়িতে এডিস মশার লার্ভা ও ডিএসসিসি এলাকায় ১৫ দশমিক ৭ শতাংশ বাড়িতে এমন লার্ভা পাওয়া গেছে। এরমধ্যে ডিএসসিসির মোট ১৫৪৯টি বাড়ি পরীক্ষা করা হয়।
এসব বাড়িতে জরিপকারীরা মোট ১ হাজার ৭৪৪টি ভেজা পাত্র খুঁজে পান। এরমধ্যে ১৫ দশমিক ০৭ শতাংশ বাড়িতেই মশার লার্ভা পাওয়া গেছে।

অন্যদিকে ডিএনসিসির ৯৬২টি বাড়ি পরীক্ষা করে মোট ৯৯৪টি ভেজা পাত্র পাওয়া যায়। এরমধ্যে প্রায় ২৭ দশমিক ৮৭ শতাংশ ভেজা পাত্রেই মশার লার্ভা ছিল।

ডিএসসিসির ২৫ ওয়ার্ডে চিরুনি অভিযান : ডেঙ্গু সংক্রমণ নিয়ন্ত্রণে এডিস মশার প্রজননস্থল ধ্বংস করতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) তিন দিনব্যাপী বিশেষ চিরুনি অভিযান পরিচালনা করছে। ডেঙ্গু প্রতিরোধে দক্ষিণ সিটির ২৫টি ওয়ার্ডে এই বিশেষ চিরুনি অভিযান চলবে।

গতকাল মঙ্গলবার প্রথম দিনে ৪১ নম্বর ওয়ার্ডের বলদা গার্ডেন এলাকায় এই বিশেষ অভিযানের উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান।

অভিযানের প্রথম দিনে বেশ কিছু বাড়ি ও স্থাপনার ভেতরে ও সীমানার অভ্যন্তরে এডিস মশার লার্ভা পাওয়া যায়। পরে প্রতিটি বাড়ি ও স্থাপনার মালিকদের সতর্ক করে ডিএসসিসির অভিযান পরিচালনা দল। এ সময় ২৪৩ টিপু সুলতান রোডের একটি নির্মাণাধীন বাড়িতে এডিশ মশার লার্ভা পাওয়ায় ভবনটির মালিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এসব এলাকায় দুপুর ১টা পর্যন্ত লার্ভা সাইডিং কার্যক্রম পরিচালিত হবে বলে জানানো হয়। আগে প্রতি ওয়ার্ডে এডিস মশা নিধনে সকালে ৩ জন এবং বিকেলে ৩ জন মশক নিধন কর্মী কাজ করতেন। তবে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়াতে এখন থেকে ৭ জন সকালে এবং ৬ জন বিকেলে মশা নিধনের কাজ করবেন বলে জানানো হয় দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে।

এ সময় প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে যারা হাসপাতালে এসে ভর্তি হয়েছেন সেখান থেকে রোগীদের বাসার ঠিকানা নিয়ে পরবর্তীতে আমরা গিয়ে দেখি কোথাও এডিস মশার উৎস আছে কি না। যদি থাকে তাহলে আমরা রোগীসহ এলাকাবাসীকে সতর্ক করে দিয়ে আসি। মশা কোনো বর্ডার মানে না, তাই এই ক্ষেত্রে আমাদেরই সচেতন হতে হবে।

এডিস মশা নিধনে দুই সিটি করপোরেশন একসঙ্গে সমন্বয় করে কাজ করা যায় কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, উত্তর ও দক্ষিণ দুইটি আলাদা সিটি করপোরেশন এবং তাদের প্রশাসনিক কার্যক্রমও আলাদা। তবে এডিস মশা নিধনে দুই সিটি করপোরেশন সমানভাবে কাজ করছে।

আমরা দক্ষিণ সিটি করপোরেশন যে সব কর্মসূচি হাতে নিয়েছি সেগুলো আমরা উত্তর সিটি করপোরেশনকে জানিয়ে দেবো। এজন্য পূর্ব প্রস্তুতি হিসেবে আমরা আমাদের এডিস মশা নিধনে চিরুনি অভিযান কার্যক্রম পরিচালনা করছি এবং লিফলেট বিতরণ করে মানুষকে সচেতন করছি।

তিনি বলেন, আমরা নগরবাসীকে বলতে চাই, কাজ শেষে পানি যেন এক দিনের বেশি জমিয়ে না রাখা হয়। প্রতিদিনের পানি প্রতিদিন পরিষ্কার করলে এডিস মশার লার্ভা বংশবিস্তার করতে পারে না। এ বিষয়ে আমাদের সকলকে সচেতন হতে হবে। এছাড়া ডেঙ্গু প্রকোপ নিয়ন্ত্রণ করা যাবে না।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা ৫ জোনের কর্মকর্তা সাখাওয়াত হোসেন সরকার, ডিভিশনাল এস্টেট অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বাংলাদেশ রেলওয়ে ঢাকার মো. সফি উল্লাহ, ৪১ নং ওয়ার্ডের কাউন্সিলর সারওয়ার হাসান আলো ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ড. ফজলে শামশুল কবির।

ডিএনসিসিতে কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) আওতাধীন এলাকায় জলাবদ্ধতা নিরসন, ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রনে মশক নিধন কার্যক্রম ও সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার স্বার্থে ডিএনসিসি’র সংশ্লিষ্ট বিভাগ/শাখা সমূহের সকল পর্যায়ের কর্মকর্তা/কর্মচারীসহ মাস্টাররোল শ্রমিকদের ছুটি পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বাতিল করা হয়েছে।

গত সোমবার নগরভবনে এক জরুরী সভায় গৃহীত সিদ্ধান্তের প্রেক্ষিতে এ বিষয়ে একটি অফিস আদেশ জারি করা হয়। ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেন, ‘বর্ষা মৌসুমে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ডেঙ্গু যাতে কোনভাবে শহরে ছড়িয়ে না পরে তাই সংশ্লিষ্ট সকল কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। পাশাপাশি জনগণের সচেতনতা অত্যন্ত জরুরী। জমে থাকা পানিতে এডিসের জন্ম হয়। বাসার ভিতরে, ছাদে, ও বারান্দায় কোথাও কোন পাত্রে যেন পানি না জমে সেটি নিশ্চিত করতে হবে।’

মেয়র আরও বলেন, ‘টানা ভারী বৃষ্টির কারণে শহরে অনেক জায়গায় পানি জমে। দ্রুত সময়ে জলাবদ্ধতা নিরসন করে জনগণকে স্বস্তি দিতে কর্মীদের সার্বক্ষণিক মাঠে থাকার নির্দেশ দিয়েছি। সংশ্লিষ্ট সকলের ছুটি বাতিল করা হয়েছে।

নগরবাসীর প্রতি অনুরোধ পলিথিনসহ অন্যান্য জিনিসপত্র ড্রেনে ফেলবেন না। এগুলো ড্রেনে ফেলায় ব্লক হয়ে পানির প্রবাহে বাধা সৃষ্টি হয়। সবাই সচেতন হলে কাজটা আমাদের কর্মীদের জন্য সহজ হয়ে যায়।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :