300X70
সোমবার , ১৬ অক্টোবর ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাবিতে ‘জাপানের আধুনিকায়নে শিক্ষাগত উন্নয়ন’ শীর্ষক ৪র্থ জাইকা চেয়ার লেকচার অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৬, ২০২৩ ১০:৫২ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগের সহযোগিতায় ‘জাপানের আধুনিকায়নে শিক্ষাগত উন্নয়ন’ শীর্ষক ৪র্থ জাইকা চেয়ার লেকচারের আয়োজন করে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই অনুষ্ঠান আয়োজিত হয়।

অনুষ্ঠানে মূল বক্তব্য প্রদান করেন জাইকা ওগাতা সাদাকো রিসার্চ ইনস্টিটিউটের সিনিয়র রিসার্চ অ্যাডভাইজার ড. কায়াশিমা নোবুকো। তিনি জাপানের শিক্ষাব্যবস্থার ঐতিহাসিক উন্নয়নের ওপর আলোকপাত করেন ও বিশ্বজুড়ে শিক্ষার ক্ষেত্রে প্রতিযোগিতার বিষয়টি ব্যাখ্যা করেন। এদো পিরিয়ড থেকে শুরু করে মেইজি পিরিয়ড পুনঃপ্রতিষ্ঠা এবং এখনকার সময় পর্যন্ত, প্রাথমিক থেকে টারশিয়ারি শিক্ষার ওপর জাপান সরকারের গুরুত্বের বিষয়টি ব্যাখ্যা করেন তিনি। কীভাবে বিশেষত ইউরোপ ও আমেরিকা থেকে বিদেশী শিক্ষকগণ এসে জাপানিদের মধ্যে শিক্ষার প্রসার ঘটান, সে বিষয়েও তিনি আলোচনা করেন। পাশাপাশি, সম্ভাবনাময় শিক্ষার্থীদের দেশের বাইরে পড়তে পাঠানোর ক্ষেত্রে সরকারের ভূমিকা ও পরবর্তীতে জাপানের উন্নয়ন ও আধুনিকায়নের ক্ষেত্রে তাদের অবদানের ওপরও গুরত্বারোপ করেন তিনি। যেকোনো দেশে মানসম্মত শিক্ষা ও টেকসই উন্নয়নের প্রয়োজনীয়তা এবং পাশাপাশি বিদেশী জ্ঞানের স্থানীয়করণের ওপরও এসময়ে তিনি আলোচনা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এমপি। তিনি জাপানের শিক্ষাগত উন্নয়ন থেকে শেখার প্রয়োজন বিষয়টি তুলে ধরেন। যেভাবে শিক্ষার উন্নয়নের মাধ্যমে জাপান একটি উন্নত ও আধুনিক দেশে পরিণত হয়েছে, তার প্রশংসা করেন মাননীয় উপমন্ত্রী। তিনি যুক্তরাষ্ট্র ও ইউরোপ থেকে স্বনামধন্য শিক্ষকদের আনা এবং জাপানি শিক্ষার্থীদের অন্যান্য দেশে পাঠিয়ে তাদের জাতীয় উন্নয়নে কাজে লাগানোরও প্রশংসা করেন। এসময় তিনি দেশের প্রাথমিক থেকে টারশিয়ারি শিক্ষার উন্নয়নে বর্তমান সরকারের নেয়া বিভিন্ন উদ্যোগ সম্পর্কে আলোচনা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাইকা বাংলাদেশ অফিসের চিফ রিপ্রেজেন্টেটিভ ইচিগুচি তোমোহিদে। সফলভাবে এই সেমিনারের আয়োজনের জন্য তিনি জাপানিজ স্টাডিজ বিভাগ সহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।, বাংলাদেশকে একটি মধ্যম-আয়ের দেশে পরিণত করার ক্ষেত্রে জাইকা চেয়ার সেমিনারের মাধ্যমে সহায়তার কেবল শুরু হলো বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম। আয়োজনে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করায় তিনি জাইকা ও বিশেষজ্ঞ গবেষক সহ সকল অংশীজনের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ড. এ এস এম মাকসুদ কামাল। আয়োজনের সমাপনী বক্তব্যে দেশের ভোকেশনাল শিক্ষার ওপর গুরুত্ব প্রদান করেন তিনি। তিনি সকল শিক্ষার্থীকে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় প্রযুক্তি সম্পর্কে জানতে এবং দেশের উন্নয়নে অবদান রাখতে বলেন। সেমিনারের আয়োজন করায় তিনি জাপানিজ স্টাডিজ বিভাগ ও জাইকাকে অভিনন্দন জানান।

বাংলাদেশ ও জাপানের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করার মাধ্যমে জাপানের সকল সহযোগিতামূলক প্রচেষ্টার কেন্দ্রবিন্দুতে পরিণত হতে, সর্বোপরি দেশের উন্নয়নে অবদান রাখাতে চায় জাপানিজ স্টাডিজ বিভাগ। সেমিনারে মডারেটরের দায়িত্ব পালন করেন জাপানিজ স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক শিবলী নোমান। ৫ শ’র বেশি অ্যাকাডেমিক, গবেষক, উন্নয়ন পেশাজীবী ও শিক্ষার্থী সেমিনারটিতে অংশগ্রহণ করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আ’লীগ থেকে সাময়িক বহিষ্কার হলেন রিয়াজ উদ্দিন

সীমান্ত দিয়ে চালের ট্রাক প্রবেশে অগ্রাধিকার পাবে, সমস্যা হলেই দ্রুত সমাধান’

শ্যামপুরে আতশবাজিসহ ২ জন গ্রেফতার

ঢাবির একাডেমিক কার্যক্রম থেকেও সরিয়ে দেয়া হলো অধ্যাপক ইমতিয়াজকে

তুরস্কের মানুষের জন্য সহায়তার হাত: স্পিড-এর চমৎকার মানবিক দৃষ্টান্ত

শব্দ দূষণ হৃদরোগ ও উচ্চ রক্তচাপসহ ৩০টি রোগের কারণ

এবারের ঈদযাত্রা অনেক বেশি স্বস্তিদায়ক ছিল : তথ্যমন্ত্রী

পুলিশ নয়, বিএনপি নিজেরাই কার্যালয়ে তালা দিয়েছিল: ডিএমপি

হরেকরকম ফুলের গাছে সজ্জিত হচ্ছে সাত মসজিদ সড়কের বিভাজক

বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষে ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর পুষ্পার্ঘ্য অর্পণ 

ব্রেকিং নিউজ :