300X70
শনিবার , ২৪ সেপ্টেম্বর ২০২২ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

তালপিঠা মেলাকে কেন্দ্র করে উৎসবের আমেজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২৪, ২০২২ ৬:৫৬ অপরাহ্ণ

নওগাঁ প্রতিনিধি : নওগাঁ জেলার নিয়ামতপুর উপজেলায় মৌমজার নাম ঘুঘুডাঙ্গা। নওগাঁ – মহাদেবপুর – ছাতড়া – শিবপুর সড়কের একটি সংযোগ সড়ক কাপাষ্টিয়া বাজার থেকে দক্ষিন দিকে চলে গেছে নিয়ামতপুর উপজেলা সদর পর্যন্ত। এই সড়কে কাপাষ্টিয়া বাজার থেকে প্রায় ৩ কিলোমিটার পর্যন্ত কেবলই তালগাছ। সারি সারি তালগাছ একপায়ে দাঁড়িয়ে আকাশপানে উঁকি মারছে। এক অভূতপূর্ব প্রাকৃতিক মনোরমদৃশ‍্যপট সৃষ্টি হয়েছে।

ক্রমেই প্রকৃতি মানুষদের এখানকার সৌন্দর্য আকৃষ্ট করতে শুরু করে। প্রতিদিন শত শত নারী পুরুষ শিশু কিশোর আবালবৃদ্ধ বনিতা এই সৌন্দর্য উপভোগ কতে আসেন। ইতিমধ‍্যে তাল গাছের সৌন্দর্যমন্ডিত এই ঘুঘুডাঙ্গার সৌন্দর্যের সুখ‍ ছড়িয়ে পড়েছে। বিশেষ করে বিকেল হলেই দর্শনার্থীদের পদচারনায় মুখরিত হয়ে উঠে ঘুঘুডাঙ্গার সবুজ চত্বর। কেবল নওগাঁ জেলা নয় দেশের অন‍্যান‍্য জেলা থেকেও এখান তাল সড়কের সৌন্দর্য উপভোগ করতে আসেন। তেমনি শনিবার ফরিদপুর জেলা থেকে এসেছিলেন দেলোয়ার হোসেন নামের এক ব্যক্তি। ফেসবুকে দেখে তিনি এসেছিলেন। তিনি এখানকার ব‍্যতিক্রমী সৌন্দর্যে মুগ্ধ।

চারিদিকে ফসলের সবুজ বুক চিরে এঁকেবেঁক চলে গেছে ঘুঘুডাঙ্গার তাল সড়ক। অনেকদুর থেকেই সারি সারি তাল গাছের সৌন্দর্য।

আজ থেকে প্রায় ৩৬ বছর আগে ১৯৮৬ সালে এই তালগাছ গুলো রোপন করা হয়। বর্তমান সরকারের খাদ‍্যমন্ত্রী সে সময়ের স্থানীয় ইউপি চেয়ারম‍্যান সাধন চন্দ্র মজুমদার এই তালগাছগুলো রোপন করেছিলেন। গাছগুলো এখন মহিরুহ।

এই সৌন্দর্য স্থিতীশীল করতে মানুষের চাহিদার অংশ হিসেবে আয়োজন করা হচ্ছে তালপিঠামেলা। তারই ধারাবাহকিতায় ২৪ সেপ্টেম্বর আয়োজন করা হয় তৃতীবারের মত পিঠামেলার। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাদ‍্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। এ অনুষ্ঠানে জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, পুলিশ সুপার মো: রাশিদুল হক, চ‍্যানেল আই-এর বার্তা প্রধান কৃষি ব‍্যক্তিত্ব শাইখ সিরাজ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মেলায় শতাধিক ষ্টলে তালের তৈরী বিভিন্ন রকমের পিঠা প্রদর্শিত হচ্ছে। এই তালপিঠা মেলাকে কেন্দ্র করে আশে পাশের গ্রামগুলোতে উৎসবের আমেজ পরিলক্ষিত হচ্ছে। শ্বশুর বাড়িতে জামাই, জামাইবাড়িতে শ্বশুড় শ্বাশুড়ি ছাড়াও অন‍্যান‍্য আত্মীয়স্বজনরা বেড়াতে এসেছেন। আয়োজন করা হয়েছে হরেক রকম পিঠা ছাড়াও বিভিন্ন ধরনের খাবারের।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সাংবাদিক আজাদের মা হাসিনা মারা গেছে

বিএনপি-জামায়াত সাংবিধানিক রাষ্ট্র ব্যবস্থা ধ্বংস করে দিয়েছিল : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

দুর্যোগ সহনীয় জাতি গঠনে কাজ করছে সরকার : ত্রাণ প্রতিমন্ত্রী

ভূমিকম্পের ঝুঁকি মোকাবেলায় জাপানের সহযোগিতার আশ্বাস

ইসলামী ব্যাংকের উদ্যোগে ফিনটেক ও শরী‘আহ বিষয়ক ওয়েবিনার

নোয়াখালীতে হাসপাতাল থেকে চুরি হওয়া নবজাতক দু’দিন পর উদ্ধার,আটক ১

জনগণের আস্থা অর্জন করেছে ফায়ার সার্ভিস : স্বরাষ্ট্রমন্ত্রী

ব্রাহ্মণবাড়িয়াতে ফ্রেশ সিরামিকসের এক্সক্লুসিভ ডিলার শোরুম উদ্বোধন

সবজি বাজারে জ্বালানির উত্তাপ

 রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল হতে অক্সিজেন সিলিন্ডারসহ আটক ৬

ব্রেকিং নিউজ :